মোদিকে হটাতে নতুন জোট

প্রচ্ছদ » আন্তর্জাতিক » মোদিকে হটাতে নতুন জোট
বুধবার, ১৯ জুলাই ২০২৩



---

আন্তর্জাতিক ডেস্ক ॥

ভারতে সাধারণ নির্বাচন আগামী বছর। এই নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির বিরুদ্ধে লড়তে নতুন জোট গঠন করেছে ২৬টি বিরোধী দল। এই জোটের নাম আইএনডিআইএ (ইন্ডিয়া), যার পূর্ণরূপ ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স’। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে বিরোধী দলের নেতাদের দুই দিনব্যাপী বৈঠকের শেষ দিন মঙ্গলবার নতুন জোটের নাম ঘোষণা করা হয়। ২০২৪ সালের নির্বাচনের জন্য বিরোধীদের এই পদক্ষেপকে ‘মোদি বনাম আইএনডিআইএ’ যুদ্ধ বলে অভিহিত করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

 কর্ণাটকে বিরোধী শিবিরের বৈঠক শুরু হয় গত সোমবার। এর আগে গত ২৩ জুন পাটনায় জেডি (ইউ) দলের নেতা ও রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের ডাকে বিরোধীরা প্রথম বৈঠকে মিলিত হয়েছিলেন। সেখানেই নতুন জোট গঠনের ইঙ্গিত মেলে। আর বেঙ্গালুরুতে দুই দিনব্যাপী বৈঠক ছিল তারই পরবর্তী পদক্ষেপ। এবারের বৈঠকের আহ্বায়ক কংগ্রেস। প্রথম দিনের বৈঠক শেষে নৈশভোজে অংশ নেন বিরোধী দলের নেতা-নেত্রীরা। এতে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, দলটির নেতা রাহুল গান্ধী, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, ডিএমকে নেতা এমকে স্টালিন প্রমুখ।

পরদিন মূল বৈঠকে অংশ নেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, এনসিপি নেতা শরদ পাওয়ারের মতো বিরোধী দলের প্রথম সারির নেতারা। বৈঠক শেষে নতুন জোটের নাম ঘোষণা করেন খাড়গে। ফলে এর আগে কংগ্রেসের নেতৃত্বে যে ইউপিএ জোট ছিল, তার ইতি ঘটল। নতুন জোটের নাম প্রস্তাব করেন রাহুল।

তবে নাম বদল হলেও নতুন জোটে চেয়ারপারসন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করা হয়নি। ইউপিএর চেয়ারপারসন ছিলেন সোনিয়া গান্ধী। কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, তাঁকেই নতুন জোটের চেয়ারপারসন করা হতে পারে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি খাড়গে জানান, নির্বাচনের আগে বিজেপিবিরোধী সমমনা দলগুলো যাতে অভিন্ন কর্মসূচি নিয়ে এগোতে পারে, সেজন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে। জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে। মুম্বাইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। সেখানে জোটের চেয়ারপারসন বা আহ্বায়কও নির্ধারণ করা হবে। এদিন বৈঠকে খাড়গে বলেন, ক্ষমতা দখল বা প্রধানমন্ত্রী পদে কংগ্রেসের আগ্রহ নেই। ভারতের চেতনাকে রক্ষা করতেই বিরোধীদের জোট করতে চায় কংগ্রেস।

বাংলাদেশ সময়: ১৯:০৫:৪০   ১৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু: জাতিসংঘ
গাজায় ২৪ ঘণ্টায় নিহত ১৬৫ ফিলিস্তিনি
বিদ্রোহীদের হামলা: ভারতে পালাল মিয়ানমারের ৬০০ সেনা
এবার ইরানকে যে হুশিয়ারি দিলেন নেতানিয়াহু
রাশিয়ার জন্য নতুন ড্রোন বানাল ইরান, ব্যবহৃত হবে ইউক্রেনে
‘গাজায় জীবন বাঁচানোর কোনো কিছু নেই’
‘দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির চেয়েও গাজার ধ্বংসযজ্ঞ বড়’
গাজার যুদ্ধবিরতি নিয়ে জাতিসঙ্ঘের জরুরি সভা



আর্কাইভ