ভোলায় হাসপাতালে উপচে পড়া ভিড়, চরম বিশৃঙ্খলা পরিবেশে

প্রচ্ছদ » অপরাধ » ভোলায় হাসপাতালে উপচে পড়া ভিড়, চরম বিশৃঙ্খলা পরিবেশে
রবিবার, ৮ আগস্ট ২০২১



আদিল হোসেন তপু ॥
ভোলায় পাল্লাদিয়ে ভাড়ছে করোনা রোগীর সংখ্যা। সেই সাথে ভাড়ছে করোনা ভ্যাকসিন এর নিতে আসা মানুষের সংখ্যাও। রবিবার সকাল থেকেই ভোলা সদর হাসপাতালে টিকা নিতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। নারী পুরুষের জন্য ভিন্ন সাড়ি না থাকায় এক জায়গায় দীর্ঘ সাড়িতে দাড়িয়ে টিকে নিতে জড়ো হন। ফলে টিকা কেন্দ্র গুলোতে স্বাস্থ্যবিধি ছিলো অনেকটা উপেক্ষিত। কেন্দ্র গুলোতে দেখা দিয়েছে  চরম বিশৃঙ্খলা। হাসপাতালে আসা টিকা গ্রহন কারীদের চাপে দরজা ভেঙ্গে যায়। টিকা গ্রহীতাদের চাপ সামলাতে হিমশিম খেতে হয় হাসপাতালে স্বেচ্ছাসেবকদের ও স্বাস্থ্যকর্মীদের। ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থেকে টিকা দিতে না পেরে অনেকই বাড়ি ফিরে যায়। ভোলা সিভিল সার্জেন ডা: কে এম শফিকুজ্জামান বলছেন, দিন দিন টিকা গ্রহনকারীদের সংখ্যা বাড়ছে বলে এমনটা হচ্ছে। দ্রুত সমন্বয় করে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করবো।

---

ভোলার হাসপাতাল টিকা কেন্দ্র আসা কোভিট ভ্যাকসিন দিতে আসা বজলুর রহমান জানান, টিকা কেন্দ্রে টরম অব্যবস্থাপনা। এখানে মাত্র একটা বুথ থাকায় টিকা নিতে আসা সবাই চরম বিরম্ভবনার স্বীকার হচ্ছে। একজন আরেক জনের গায়ের উপরে পড়ছে। এতে করোনা না থেকে রক্ষা পাওয়ার চেয়ে আরো বাড়ছে। এখানে পুরুষ যারা তাদের জন্য একাধিক বুথ দরকার ছিলো। আর মহিলাদের জন্য ভিন্ন বুথ হলে ভালো হতো। এক জায়গা দিয়ে পুরুষ-মহিলা প্রবেশ করার কারনে টিকা কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে।
টিকা নিতে আসা আকবর হোসেন বলেন সকাল ৮টা এসে সিরিয়ালে দাঁড়িয়েঠি। ১২টার সময় টিকার সিরিয়াল পাইনি। সব এক জায়াগায় হওয়াতে হজবরল অবস্থা সৃষ্টি হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ টিকা কার্যক্রম নিয়ে উদাসীন ভাব। তারা এই ব্যাপারে কোন নজর দাড়ি নেই। পুলিশকে বললেও তাদের দায়িত্ব নয় বলে এড়িয়ে যাচ্ছে।
শিবপুর থেকে টিকা নিতে আসা বৃদ্ধা কুলসুম বেগম (৬১) জানান, ২ ঘন্টা সাড়িতে দাড়িয়েও টিকা কেন্দ্রে বুথের দেখা পাচ্ছেনা। এখানে মহিলাদের জন্য  বুথের সংখ্যা বাড়ানো দরকার বলে জানান।
নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, আমরা সাধারণ মানুষ টিকার কাগজ জমা দিয়ে লাইনে ঘন্টার পর ঘন্টা দাড়িঁয়ে থাকি। আর হাসপাতালের দালাল স্টাফরা টাকার বিনিময় সিরিয়াল মেন্টেন না করে অন্যদের টিকা নিতে সহযোগীতা করছে। ফলে আমার দুভোর্গে পড়ছি।
৩ ফিট দূরুত্ব  থেকে  স্বাস্থ্যবিধি মেনে চলার কথা। অথচ করোনা টিকা নিতে এসে দেখলাম  একজন আরেক জন গায়ের মধ্যে লেগে আছে। তাহলে করোনা টিকা নিয়ে সুরক্ষা থাকার চেয়ে আক্রান্ত হওয়ার আসংখ্যাই বেশি।  এভাবে টিকা কার্যক্রম চলছে করোনা কমার চেয়ে করোনা রুগী আরো  বাড়বে।
প্রথম ডোজ নিতে আসা কামরুল হাসান বলেন, আরো করোনা টিকার বুথ বাড়ানোর পাশাপাশি কয়েকটি নতুন স্পষ্ট তৈরি করে টিকা দেয়ার ব্যবস্থা গ্রহন করা উচিত কর্তৃপক্ষের। এখনা লোকজন করোনা টিকা দিতে এসে আরো করোনা সঙ্গে করে নিয়ে যাচ্ছে।
এদিকে করোনা টিকা না পেয়ে উশৃঙ্খল জনতা, হাসপাতালের দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে আতংক সৃষ্টি করে। এসময় কিছু সময়রে জন্য টিকাকার্যক্রম বন্ধ থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। অন্যদিকে ভোলা সদর হাসপাতালের স্টাফ আলম টিকা নিতে আসা মানুষের কাছ থেকে টাকা নিয়ে  ভাড়তি সুবিধা দিতে গেলে রেড ক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবক আরিফুর রহমান মিম বাধাঁ দিলে তাকে ধাক্কা দিয়ে ফেল দেয় কাচেঁর মধ্যে। এসময় তিনি আহত হন। এই ঘটনায় ভোলা সদর হাসপাতালের (আরএমও) কে জানালে ঐ কর্মচারীকে তিরস্কার করেন। ভবিষ্যৎ এই ধরণের কর্মকান্ড থেকে বিড়ত থাকতে বলেন। পরে হাসপাতালের স্টাফ আলম ঐ স্বেচ্ছাসেবক এর কাছে  ক্ষমা চান।
ভোলা হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) নিরুপন কুমার সরকার বলেন, এখন টিকা নিতে মানুষের আগ্রহ ব্যাপক বেড়েছে। নিবন্ধন করার পর এসএমএস না পেলেও তারা এখানে টিকা নিতে ছুটে আসছেন। ফলে সমস্যা দেখা দিচ্ছে। শহরের পাশাপাশি গ্রামের মানুষও এখন হাসাপাতালে টিকা নিতে আসছেন। ফলে চাপ আগের চেয়ে কিছুটা বাড়ছে। আমরা চাপ কমানোর জন্য বুথের সংখ্যা বাড়ানোর পাশাপাশি টিকা দেয়ার স্টাফ বৃদ্ধি করেছি। ধীরে ধীরে সবাই টিকা পাবেন।  আর স্বেচ্ছাসেবক এর সাথে  খারাপ আচরণ করায় আমাদের হাসপাতালের স্টাফকে সাময়িত তিরস্কার করা হয়েছে। ভবিষ্যৎ এই ধরণের কর্মকান্ড করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় হবে।
এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ভোলার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ৪ জনের মৃত্যু হয়েছে। রবিবার (৮ আগষ্ট) দুপুর পর্যন্ত তাদের মৃত্যু হয়। এদের মধ্যে সবাই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।
এদিকে, গত ২৪ ঘণ্টায় ৪১২ নমুনা পরীক্ষা করে নতুন করে আরও ৯৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনা আক্রান্ত রোগীর মোট সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৮৪১ জনে। এদের মধ্যে সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩১ জন। বর্তমানে আক্রান্ত  আছেন দুই হাজার ৮৮ জন। জেলায় করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৯ জনের। বর্তমানে হাসপাতালটিতে ৬৫ জন রোগী চিকিৎসাধীন।

বাংলাদেশ সময়: ২১:৫৫:১৫   ৪২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
লালমোহনে জমি দখলের জন্য মালিকের উপর হামলার অভিযোগ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
সৎ মায়ের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ
লালমোহনে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঘর উত্তোলনের অভিযোগ
পুত্র মোস্তাফিজুর রহমানের অত্যাচারে অতিষ্ট হয়ে মায়ের সংবাদ সম্মেলন
এমপির নাম ভাঙ্গিয়ে প্রার্থীদের হুমকি ধামকি ॥ আচরন বিধি লঙ্ঘনের অভিযোগ
তজুমদ্দিনের মেঘনায় চিংড়ি মাছের রেনু আহরনের আড়ালে চলছে নানান প্রজাতির মাছের পোনা নিধন
লালমোহনে শিশুকে অপহরণের পর ৫ লাখ টাকা দাবি, অতঃপর…



আর্কাইভ