ইলিশ মৌসুমের শুরুতে মেঘনা-তেঁতুলিয়ায় দস্যুদের টোকেন কার্ড চাঁদাবাজি ॥ আতংকিত জেলেরা

প্রচ্ছদ » অপরাধ » ইলিশ মৌসুমের শুরুতে মেঘনা-তেঁতুলিয়ায় দস্যুদের টোকেন কার্ড চাঁদাবাজি ॥ আতংকিত জেলেরা
বুধবার, ১২ জুলাই ২০১৭



---
আদিল হোসেন তপু ॥

ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় ইলিশ ধরা মৌসুম শুরু হওয়ার সাথে সাথে জলদস্যুদের উপদ্রপও বৃদ্ধি পেয়েছে। নদীতে মাছ শিকারের নামতে জেলেদের টোকেন কার্ডে সংগ্রহ করতে বাধ্য করছে জলদস্যুরা। এতে অনেক জেলেই নদীতে মাছ শিকারে যেতে ভয় পাচ্ছে। ফলে ঘাটেই অলস সময় পাড় করছে তারা।
ইলিশ মৌসুমকে কেন্দ্র দস্যুরদের বিরুদ্ধে ব্যপক চাঁদাবাজির অভিযোগ উঠলেও কোস্ট গার্ড জেলে নিরাপত্তার কোন ব্যবস্থা গ্রহন করছেনা। ফলে আতংকের মধ্যে দিন কাটাছে জেলেরা। তবে আইন শৃঙ্খলারক্ষা বাহিনীর দাবি জলদস্যূদের নিয়ন্ত্রণে কোস্ট গার্ড পুলিশ যৌথভাবে কাজ করছে।
ভোলায় শুরু হয়েছে ইলিশের মৌসুম। মেঘনা, তেঁতুলিয়া ও সাগর মোহনায় নদীতে প্রচুর পরিমানে ইলিশ আহরনের আশায় জাল, নৌকা ও ট্রলার নিয়ে নেমে পড়েছেন জেলার লক্ষাধিক জেলে। কিন্তু ইলিশ ধরার মৌসুমকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে বেশ কিছু দস্যু বাহিনী। গত একমাসে প্রায় মনপুরায় মেঘনা ও সাগরের মোহনা থেকে ২০ জন জেলেকে অপহরন করে নিয়ে যাওয়ার ঘটনা ঘটে। ফপড়ে তাদের  বিকাশের মাধ্যমে মোটা অংকের টাকা মুক্তি পন দিয়ে ছুটিয়ে আনা হয়।
নৌ নিরাপত্তায় কোস্টগার্ডসহ আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরাতা থাকলেও জেলেদের উপর হামলা চালিয়ে লটুপাট, অপহরন ও চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে দস্যুরা। দস্যুদের কাছ থেকে টাকা দিয়ে টোকেন কার্ড নিতে বাধ্য করছে জেলেরা। কার্ডধারীদের উপর হামলা না করার প্রতিশ্রতি দিলেও অসাহায় জেলেদের উপর চাড়াও হয় তারা।
উপকূলের ৩০০ টি মৎস্যঘাটকে কেন্দ্র করে গড়ে উঠেছে জেলে পল্লি, সেখানে জেলেদের জীবন-জিবিকা। মাছ ধরার মৌসুম শুরু হলে আড়ৎদারদের কাছ থেকে দাদন নিয়ে নদীতে নামে জেলেরা। কিন্তু মৌসুমে দস্যুদের উৎপাতে অতিষ্ট জেলে। সর্বস্বহারা জেলেদের দিন কাটছে কষ্টে। জেলেদের  অভিযোগ, কোস্ট গার্ড নিয়মিত টহল না দেওয়াতে ও জলদস্যু প্রতিরোধে সদিচ্ছার অভাবেই ঘটছে এমন ঘটনা। তবে জেলে নিরাপত্তায় কোস্টগার্ডের অভিযানের কথা জানান কোস্টগার্ড এর কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:১৫   ২৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


পশ্চিম ইলিশায় ৩ ঘরে দূদর্শ চুরি
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ওমরাহ পাঠানোর নামে হাজী কামালের প্রতারণা
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
লালমোহনে জমি দখলের জন্য মালিকের উপর হামলার অভিযোগ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
সৎ মায়ের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ



আর্কাইভ