ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

প্রচ্ছদ » আইন ও আদালত » ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪



---

সাহাদাত শাহিন ॥

ভোলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ পালিত হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকালে জেলা জজ আদালত প্রাঙ্গণে বেলুন ও কবুতর উড়ানোর মধ্য দিয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন, জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি, চেয়ারম্যান এ,এইচ,এম, মাহমুদুর রহমান।

উদ্বোধনের পরে জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা সমবেত হয়।

র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ ও জেলা লিগ্যাল এইড কমিটি এ,এইচ,এম, মাহমুদুর রহমান সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, জেলা পুলিশ সুপার মোঃ মাহিদুজ্জামান, বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনার মোঃ আনোয়ারুল হক, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট শরীফ মোঃ সানাউল হক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ মোঃ তারিখ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন, অতিরিক্ত পুলিশ সুপার রিপন কুমার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আলী মনসুর, লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন, ভোলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ বশির উল্যাহ, সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান লিটু, জিপি এডভোকেট নুরুল আমিন নুরুন্নবী, দুর্নীতি দমন কমিশন (দুদক) এর পিপি এডভোকেট সাহাদাত হোসেন শাহিন প্রমুখ।

---

বিজ্ঞ জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মোঃ খালিদ এর সঞ্চালনায় আলোচনা সভায় বিচারক বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, জেলা লিগ্যাল এইড কমিটির অন্যান্য সদস্যবৃন্দ, বিজ্ঞ আইনজীবীবৃন্দ, আদালতের কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

লিগ্যাল এইডের সুফলভোগী জনগণ, সাধারণ জনগন এবং সংবাদকর্মীদের অংশগ্রহণের যথাযোগ্য মর্যাদায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়।

অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড প্যানেল তিন আইনজীবীকে পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও গত ১ বছরের জেলা লিগ্যাল এইড কমিটির আইন সহায়তা বিষয়ক বিশেষ ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

এসময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের মূল উদ্দেশ্য-দরিদ্র অসহায় মানুষকে আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে ন্যায়বিচার প্রদান করা। তারা বলেন, আইনি সহায়তা কার্যক্রমকে আরও সফল ও বেগবান করে তুলতে হলে এটিকে অবশ্যই জনগণের দোরগোড়ায় অর্থাৎ যারা আইনি সহায়তা পাওয়ার যোগ্য তাদের কাছে নিয়ে যেতে হবে। আর তা করতে হলে উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটিকে অধিকতর কার্যকর করতে হবে।

প্রত্যেক লিগ্যাল এইড কমিটি, লিগ্যাল এইড অফিসার ও প্যানেল আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলকে অসচ্ছল জনগোষ্ঠীর আইনি সহায়তা পাবার অধিকার নিশ্চিত করতে দায়িত্বশীল ভুমিকা পালনের ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।

উল্লেখ্য, সরকারি আইন সেবার বিষয়ে অধিকতর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত ২৯/০১/২০১৩ইং তারিখে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১:৫০:১০   ১২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন ও আদালত’র আরও খবর


ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই
ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার
ভোলা জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটির অভিষেক ও শপথ অনুষ্ঠিত
ভোলা আইনজীবী সমিতির নির্বাচন ॥ সভাপতি-সম্পাদকসহ ৫ পদে আওয়ামীলীগ প্যানেল জয়ী
ভোলায় বিএনপিপন্থি আইনজীবীদের আদালত বর্জন
নাশকতার মামলায় টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড
ভোলায় হত্যাচেষ্টা মামলায় ৪ জনকে কারাদন্ড
অর্থপাচার মামলায় এনু-রুপনের ৭ বছরের কারাদণ্ড



আর্কাইভ