ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার

প্রচ্ছদ » আইন ও আদালত » ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী ২০২৪



---

আদিল হোসেন তপু ॥

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখেভোলায় কলেজের শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার ও কুইজ অনুষ্ঠিত হয়। সোমবার (৫ ফেব্রুয়ারী) সকালে বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রী কলেজের অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মো: খালিদ।

বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রী কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি জজ মো: ফজলে রাব্বি, সহকারী জজ হযরত আলী,কলেজের গভনিং বডির সদস্য সফিকুল ইসলাম প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ সুশান্ত কুমার মন্ডল। অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্রভাষক ধ্রুব হাওলাদার।

এসময় প্রধান অতিথি সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মো: খালিদ বলেন, দেশের জনগণের একটি অংশ দরিদ্র ও নিরক্ষর। এই জনগণ তাঁদের আইনগত অধিকার সম্পর্কে ততটা সচেতন নন। এসব মানুষ অধিকার লঙ্ঘিত হলে অথবা কোনো আইনি জটিলতায় পড়লে আর্থিক দৈন্য বা সামাজিক প্রতিবন্ধকতার কারণে আইন-আদালতের আশ্রয় নিতে পারেন না।

---

তাঁদের আইনি অধিকার নিশ্চিত করতে এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে আজকে শিক্ষার্থীদের নিয়ে এই সেমিনার এর আয়োজন করা হয়। এই সেমিনারে লিগ্যাল এইড প্রতিষ্ঠিত করার কারণ, লক্ষ্য ও উদ্দেশ্য এবং লিগ্যাল এইড অফিস থেকে কোন কোন মানুষ কোন ধরণের আইনি সহায়তা বিনামূল্যে পেতে পারেন সেই বিষয়সহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়। বিশেষ করে শিক্ষার্থীদের জানা জরুরি এমন নানা গুরুত্বপূর্ণ বিষয়েও আলোচনা উঠি আশে।

এছাড়া অনুষ্ঠান থেকে লিগ্যাল এইডের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানার বিষয়গুলো নিজেদের আশপাশের আইনি সহায়তা পাওয়ার মতো যোগ্য মানুষদের মাঝে পৌঁছে দিতে শিক্ষার্থীদের প্রতি প্রধান অতিথি আহবান জানান।

সেমিনারে বক্তারা আরো বলেন, আইনের অধিকার নিশ্চিত করার জন্য লিগ্যাল এইড ভোলায় কাজ করে যাচ্ছে। বিশেষ করে দুই পক্ষকে সমঝোতার মাধ্যমে মামলার জট কমিয়ে আনা আমাদের মূল লক্ষ্য। আমরা যদি প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে যার যার দায়িত্ব পালন করি তাহলে অনেক কাজ সহজ হবে এবং মামলার জটিলতা কমবে। তাই বিচার প্রার্থীদেরকে জানাতে হবে লিগ্যাল এইড কমিটির মাধ্যমে দ্রুত মামলার শেষ করা যায়। তাহলেই আমাদের সফলতা অর্জন করা সম্ভব হবে বলে জানান বক্তারা।

পরে প্রধান অতিথি অনুষ্ঠানে আগত বিভিন্ন শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর প্রদান শেষে কুইজ প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২:১০:২৫   ১১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন ও আদালত’র আরও খবর


ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার
ভোলা জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটির অভিষেক ও শপথ অনুষ্ঠিত
ভোলা আইনজীবী সমিতির নির্বাচন ॥ সভাপতি-সম্পাদকসহ ৫ পদে আওয়ামীলীগ প্যানেল জয়ী
ভোলায় বিএনপিপন্থি আইনজীবীদের আদালত বর্জন
নাশকতার মামলায় টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড
ভোলায় হত্যাচেষ্টা মামলায় ৪ জনকে কারাদন্ড
অর্থপাচার মামলায় এনু-রুপনের ৭ বছরের কারাদণ্ড
ভোলায় আইনজীবীদের খতিয়ান তোলা আরো সহজতর করণের আশ্বাস দিলেন ডিসি
বিচারক সোহেল আহম্মেদ স্মরণে ভোলায় ফুলের শ্রদ্ধা জ্ঞাপন ও দোয়া
ভোলায় ৫০-৪০ বছর আইনপেশায় নিয়োজিত আইনজীবীদেরকে সংবর্ধনা

আর্কাইভ