ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি বিকল : দু’পাড়ে আটকা পড়েছে দুই শতাধিক যানবাহন ॥ পচে যাচ্ছে কাঁচামাল

প্রচ্ছদ » জাতীয় » ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি বিকল : দু’পাড়ে আটকা পড়েছে দুই শতাধিক যানবাহন ॥ পচে যাচ্ছে কাঁচামাল
বুধবার, ১২ জুলাই ২০১৭



---
শিমুল চৌধুরী ॥

ভোলা-লক্ষ্মীপুর রুটে চলাচলকারি একটি ফেরি বিকল হয়ে যাওয়ার কারনে গত কয়েকদিন ধরে ভোলা সদর উপজেলার অংশ ইলিশা ফেরিঘাটে ৩ কিলোমিটার দীর্ঘ অপেক্ষমান মালবাহী ট্রাক ও বিভিন্ন যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে। সেখানে অন্তত শতাধিক মালবাহী ট্রাক আটকা পড়েছে। একইভাবে ভোলা ও লক্ষ্মীপুর এলাকার দুই পাড়ে দুই শতাধিক যানবাহন আটকা পড়েছে। এতে করে সৃষ্টি হয়েছে তীব্র যানজটের। গত সোমবার ফেরি কিষানী হঠাৎ বিকল হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ফেরি কর্তৃপক্ষ।
এ রুটে কমপক্ষে চারটি ফেরি চলাচল করার কথা থাকলেও কৃষানী, কনকচাঁপা ও কুসুমকলী নামের তিনটি ফেরি নিয়মিত চলাচল করছে। এর মধ্যে আবার ফেরি কিষানী হঠাৎ বিকল হয়ে পড়ায় এবং ফেরি চলাচলে অনিয়মের কারনে ভোলা ও লক্ষ্মীপুর এলাকার দুই পাড়ে দুই শতাধিক যানবাহন আটকা পড়েছে বলে জানা গেছে। ফেরি চলাচলে চরম গাফিলতির কারনে এমন যানজটের সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন ট্রাক চালকরা।
গতকাল বুধবার ভোলার ইলিশা ফেরিঘাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, ইলিশা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে থেকে ফেরিঘাট পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় শতাধিক মালবাহী ট্রাকের দীর্ঘ লাইন। যার অধিকাংশ ট্রাকে ছিল ধান-সবজীসহ শিপের বিভিন্ন পণ্যসহ মালবাহী ট্রাক ও বিভিন্ন যানবাহন। রাস্তার এক পাশ চাপিয়ে সারিবদ্দভাবে লাইনে দাড়িয়ে রয়েছে এসব যান। অনেক ট্রাকের কাচা মাল পচে যাচ্ছে বলে জানান ট্রাকচালকরা। ট্রাকের চালক ও হেলপাররা গত কয়েকদিন ধরে ইলিশা ফেরিঘাটে অবস্থান করে স্থানীয় কয়েকটি হোটেলে বসে অলস সময় কাটাচ্ছেন। চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহন শ্রমিকরা। এতে করে ফেরিঘাটে আটকে পড়া ট্রাকের ভেতর ধান, তরমুজ, সবজী ও শুটকি মাছসহ কোটি কোটি টাকার কাঁচা মাল পচে যাচ্ছে। নষ্ট হচ্ছে বিভিন্ন পণ্য। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহন শ্রমিকরা। ফেরিঘাটে আটকে পড়া ট্রাকের ভেতর ধান, সবজীসহ কোটি কোটি টাকার কাঁচামাল পচে যাচ্ছে। নষ্ট হচ্ছে শিপের মালামালসহ বিভিন্ন পণ্য। দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ ২১ জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ভোলা-লক্ষ্মীপুর রুটের এ ফেরি সার্ভিসটি।
ইলিশা ফেরিঘাটে কথা হয় ট্রাকচালক উজ্জল, শামিম ও রানার  সঙ্গে। তারা বলেন, শিপের বিভিন্ন মালবোঝাই ট্রাক নিয়ে তিন দিন আগে খুলনা থেকে ভোলায় আসেন। এসে ইলিশা ফেরিঘাটে আটক পড়ে যান। তাদের গন্তব্যস্থান হচ্ছে চট্টগ্রাম। ফেরি নিয়মিত চলাচল না করার কারনে তারা তিন দিনেও গন্তব্যস্থানে যেতে পারছেননা। শিপের মালবোঝাই ট্রাক নিয়ে গত ৫ দিন ধরে ইলিশা ফেরিঘাটে অবস্থান করছেন ট্রাকচালক মোঃ হাসান। তিনি ফরিদপুর থেকে এসেছেন। যাবেন চট্টগ্রাম। ট্রাকচালক নাজমুল আহসান সোহাগ মুরগীর খাদ্যবোঝাই ট্রাক নিয়ে বরিশাল থেকে এসেছেন ঢাকা যাওয়ার উদ্দেশ্যে। ইলিশা ফেরিঘাটে এসে আটকা পড়েছেন।
উজ্জল, শামিম, রানা, হাসান ও সোহাগের মত বহু ট্রাকচালক গত কয়েকদিন ধরে ইলিশা ফেরিঘাটে এসে আটকা পড়েন। ফেরি চলাচল বিলম্ব হওয়ার কারনে ট্রাক শ্রমিকরা এখানে বসে রয়েছেন। আর বসে বসে টাকা খরচ করে হোটেলে ভাত-পানি খাচ্ছেন। তারা জানান, ফেরি চালকের গাফিলতির কারনে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এ ছাড়া ফেরির চালকদের গাফিলতির কারনে তারা সঠিক সময়ে গন্তব্যস্থানে যেতে পারছেননা। ফেরির চালক তাদের ইচ্ছামত ফেরি চালাচ্ছেন বলেও অভিযোগ করছেন ট্রাক চালকরা। ফলে ভোলা ও লক্ষ্মীপুর ফেরিঘাটের দুই পাড়ে বিভিন্ন পণ্য ও মালবাহী ট্রাকসহ দুই শতাধিক যান আটকা পড়েছে। এতে বহু পণ্যের ক্ষতি হচ্ছে। পচে যাচ্ছে ধান-সবজীসহ বিভিন্ন কাঁচামাল। বিশেষ করে যেসব ট্রাকে কাঁচামাল রয়েছে সেসব মাল পচে যাচ্ছে বলেও জানান ট্রাকচালকরা।
ফেরি চলাচলে বিলম্বের কথা স্বীকার করে ভোলা-লক্ষ্মীপুর ফেরির ব্যবস্থাপক আবু আলম বলেন, গত গত সোমবার ফেরি কিষানী হঠাৎ নষ্ট হয়ে যাওয়ায় ফেরি চলাচল অনেকটা ব্যাহত হচ্ছে। তাই যথাসময়ে ফেরি আসা-যাওয়া করতে পারছেনা। একটু বিলম্ব হচ্ছে। এতে ভোলা ও লক্ষ্মীপুর এলাকার দুই পাড়ে বহু যানবাহন আটকা পড়েছে। তিনি আরো বলেন, এ রুটে কমপক্ষে তিনটি ফেরি নিয়মিত চলাচল করছে। এ রুটে অন্তত চারটি ফেরির প্রয়োজন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩:৩৭:২৮   ২৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
৫১১ রানের টার্গেট তাড়ায় ৩৭-এ ৫ উইকেট হারাল বাংলাদেশ
ভারতের আনুগত্য নিয়ে দেশ চালাচ্ছে আওয়ামী লীগ: হাফিজ উদ্দিন
আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি: মেজর অব. হাফিজ
শান্ত-মুশফিকের রেকর্ড জুটিতে দাপুটে জয় বাংলাদেশের
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
আজ ভোলায় আসছেন শিল্পমন্ত্রী ও বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
এখন দেখার বিষয় ইউরোপ আমেরিকা কী কার্ড ফেলে: ব্যারিস্টার পার্থ



আর্কাইভ