ভোলায় করোনায় ২৪ ঘন্টায় আরো দুই জনের মৃত্যু ॥ আক্রান্ত-১৯

প্রচ্ছদ » জেলা » ভোলায় করোনায় ২৪ ঘন্টায় আরো দুই জনের মৃত্যু ॥ আক্রান্ত-১৯
সোমবার, ২৬ এপ্রিল ২০২১



ছোটন সাহা ॥
ভোলায় গত ২৪ ঘন্টায় করোনায় আরো দুই জনের মৃত্যু হয়েছে। এদের মধ্য একজন নারী ও একজন পুরুষ। তারা উভয় সদর উপজেলার বাসিন্দা। তাদের বয়স ৫০ উর্ধ্ব। তাদের মধ্যে একজন বরিশাল এবং অপরজন ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।
এর একদিন আগে (২৫ এপ্রিল) করোনায় জেলায় আরো দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় ২২ জনের মৃত্যু হলো। অন্যদিকে ২৪ ঘন্টায় আরো ১৯ জন আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে সদরে ৫ জন, চরফ্যাশনে ১০ জন, দৌলতখানে ৩ ও বোরহানউদ্দিনে ১ জন। জেলায় এ পর্যন্ত সর্বমোট ১৬৯২ জন করোনায় আক্রান্ত হলো। এছাড়া জেলায় নতুন করে সুস্থ্য হয়েছে ১৫ জন। এ নিয়ে জেলায় মোট সুস্থ্য হয়েছে ১২৬৪ জন। সোমবার (২৬ এপ্রিল) জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

---

এদিকে জেলায় নমুনা সংগ্রহের হিসেবে বর্তমানে শনাক্তের হার ৪২ শতাংশ। যা একদিন আগে ছিলো ২৪ শতাংশ। এরআগে জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত গত ৩ মাসে যা ছিলো ৫-১০ শতাংশ। গত এক বছরে তুলনায় এপ্রিল মাসে জেলায় রেকর্ড সংখ্যক মৃত্যু ও শনাক্ত হয়ে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্যবিভাগ।
জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যে জানা গেছে, গত এক বছরে জেলায় করোনায় ২২ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৭ এপ্রিল থেকে ২৬ এপ্রি পর্যন্ত গত ২০ দিনেই মৃত্যু হয়েছে ১২ জনের। অন্যদিকে শনাক্ত হয়েছে ৪২৭ জন। গত এক বছরে মোট শনাক্ত হয়েছে এক হাজার ৬৯২ জন।
গত ২০ দিনের ১২ মৃত্যুর মধ্যে ৭ এপ্রিল ১ জন, ৮ এপ্রিল ২ জন, ১২ এপ্রিল ১ জন, ১৪ এপ্রিল ৩ জন এবং ১৭ এপ্রিল ১ জন, ২৫ এপ্রিল ২ জন ও ২৬ এপ্রিল ২ জন। এদের মধ্যে ৩ জন নারী ও বাকিরা পুরুষ। তাদের বেশীরভাগের বয়স ৫০ উর্ধ্ব।
জেলায় এখন পর্যন্ত একদিনের সর্বোচ্চ শনাক্ত হয়েছে ১৪ এপ্রিল। ওইদিন ১১৪ টি নমুনা পরীক্ষা থেকে এ শনাক্ত নিশ্চিত করা হয়েছে।
সুত্র জানিয়েছে, জেলার পিসিআর ল্যাব মেশিন থেকে প্রতিদিন গড়ে ৮০/ ১০০টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। সেই হারে  গড়ে ৩০ থেকে ৩৫ জনের অধিক রোগী করোনায় শনাক্ত  হচ্ছেন। এ মাসের প্রথম ১০ দিনে শনাক্তের হিসেবে আক্রান্তের হার ছিলো ৪২ শতাংশ। শেষ ১০ দিনে অর্থাৎ ২০ এপ্রিল তা কমে দাঁড়িয়েছে ২৪ শতাংশে। তবে ২৫ এপ্রিল তা বেড়ে ফের ৪২ শতাংশে দাঁড়িয়েছে।
ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, এ মাসের শুরুতে আক্রান্ত ও মৃত্যু কিছুটা বেশী হলেও মাঝামাছি এসে শনাক্তের হিসেবে আক্রান্তের হার কিছুটা কমেছে। তিনি বলেন, এ মাসের শুরু থেকে  শনাক্তের হার ৪২ শতাংশ থাকলেও এখন তা কমে ২৪ শতাংশ হয়েছে। এখন আবার তা বেড়ে ৪২ শতাংশ হয়। গত ১৫ দিন ধরে সংক্রামনের হার উর্ধ্বগতি।
তিনি আরো বলেন, করোনা রোগীদের চিকিৎসায় ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে করোনা ইউনিটে ১০০ বেড প্রস্তুত রাখা হয়েছে। করোনা ইউনিটে ৭ জন চিকিৎসক ও ২০ জন নার্স দায়িত্বরত আছেন। এছাড়াও ৩ টি আইসিইউ বেড ও ৩টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা এসছে, তা আগামী এক সপ্তাহের চালু হবে। করোনা সংক্রামনরোধে জেলা ব্যাপী স্বাস্থ্যবিভাগ কাজ করছে বলেও জানান তিনি। জেলায় বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫৩৭ জন। যাদের মধ্যে আইসোলেশনে আছেন ৩১ জন।

বাংলাদেশ সময়: ২৩:০৭:৫৪   ৪৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


বিজয়ী হলে মডেল উপজেলা হিসেবে গড়ে তুলবো: মোশারেফ হোসেন
মটরসাইকেল ও উড়োজাহাজ প্রার্থীর গণসংযোগ ও লিফলেট বিতরণ
ভোলা পৌরশহর ও বাজারে নেই পাবলিক টয়লেট ॥ জনগনের ভোগান্তি চরমে
মেঘনা-তেঁতুলিয়ায় বাগদার রেণু শিকারের মহোৎসব
শিক্ষা বিমুখ জেলেপল্লীর অধিকাংশ শিশু, জড়াচ্ছে বাপ-দাদার পেশায়
বেসরকারিভাবে শতভাগ পাশের হারের শীর্ষে হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়
বিভাগীয় পর্যায়ে লোক ও উচ্চাঙ্গ নৃত্যে ভোলার মেয়ে অহনার ১ম স্থান অর্জন
আনারস মার্কায় ভোট দিবেন এটাই আপনাদের কাছে আমার চাওয়া: মোশারেফ হোসেন
নির্বাচন হবে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ, সবাই কেন্দ্রে এসে ভোট দিবেন: মোহাম্মদ ইউনুছ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!



আর্কাইভ