বরিশালে সপ্তাহব্যাপী বইমেলা শুরু

প্রচ্ছদ » জাতীয় » বরিশালে সপ্তাহব্যাপী বইমেলা শুরু
বুধবার, ৮ নভেম্বর ২০২৩



---

মোঃ রাসেল, বরিশাল।।

বরিশাল বিভাগীয় সপ্তাহব্যাপী বইমেলা শুরু হলো ৮ই নভেম্বর থেকে ১৪ নভেম্বর প্রতিদিন বিকেল তিনটা থেকে এই বইমেলা চলবে রাত আটটা পর্যন্ত। আর বুধবার এই বইমেলার উদ্বোধন করেন বরিশাল ৫ আসনের সংসদ সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল অব. জাহিদ ফারুক। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাফরিজা শ্যামা, বরিশাল রেঞ্জের ডিআইজি মোঃ জামিল হাসান, পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম, জাতীয় গ্রন্থকেন্দ্র পরিচালক মিনার মনসুর, বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম,সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর শাহ সাজেদা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক নেসার উদ্দিন আয়ূবসহ আরো অনেকে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বরিশালের বিভাগীয় কমিশনার শওকত আলী। এ উপলক্ষ্যে মঙ্গলবার নগরীর সার্কিট হাউস মিলনায়তনে আয়োজিত বরিশাল বিভাগীয় বইমেলা ২০২৩” বিষয়ক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিভাগীয় কমিশনার নিজেই। এসময় তার সাথে ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) পারভেজ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোহেল মারুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ও বইমেলার সমন্বয়ক মনদীপ ঘরাই।

সংস্কৃতি বিষয়ক একটি নির্দেশ অনুযায়ী এই বইমেলার দিনক্ষণ নির্ধরান করা হয়। সে সময় রাজনৈতিক অস্থিরতা ছিলো না। তাই বলে বিএনপি- জামায়াতের অবরোধ চলাকালীন সময়ে বইমেলা করতে হচ্ছে। তবে এতে খুব একটা প্রভাব বা বইমেলার সামান্যতম বিচ্যুতি ঘটবে না বলে আশাবাদ ব্যক্ত করেন বিভাগীয় কমিশনার শওকত আলী।

---

এসময় বইমেলার সমন্বয়ক মনদীপ ঘরাই জানান, সপ্তাহব্যাপী এই বইমেলায় সরকারী বিভিন্ন দপ্তরের ১৯ টি প্রতিষ্ঠান থাকবে। ঢাকা ও অন্যান্য জেলা থেকে স্বনামধন্য ৩৮ টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এছাড়াও স্থানীয় সাহিত্য সংগঠন, সাহিত্য বাজার পত্রিকাসহ ৭০টির বেশি স্টল রাখা হয়েছে। থাকবে খাবার দোকানও।

তিনি আরো জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় এবং বরিশাল বিভাগীয় প্রশাসনের ব্যবস্থাপনায় জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত বরিশাল বিভাগীয় এই বইমেলা আগামী ০৮-১৪ নভেম্বর প্রতিদিন বিকাল ০৩.০০ টা থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত বঙ্গবন্ধু উদ্যান, বরিশালে অনুষ্ঠিত হবে। এখানে ৯ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু একাডেমি থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে কচিকাচাঁর উৎসব, চিত্রাংকন, বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। উক্ত আয়োজনের পাশাপাশি চলচ্চিত্র ও কথা সাহিত্য: সমসাময়িক সাহিত্য, সোশ্যাল মিডিয়ার ব্যবহার ও প্রাসঙ্গিকতা; বরিশালের সাহিত্য অথবা সাহিত্যে বরিশাল: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট থেকে মেলা প্রাঙ্গনে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশিত হবে।

মনদীপ ঘরাই বলেন, আগামী ১৪ নভেম্বর সন্ধ্যার পর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজনের করা হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জন নিরাপত্তা বিভাগের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মোঃ আমিনুল ইসলাম খান এবং তখন বই মেলার সমাপ্ত ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ২২:৩৫:৫১   ২২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
৫১১ রানের টার্গেট তাড়ায় ৩৭-এ ৫ উইকেট হারাল বাংলাদেশ
ভারতের আনুগত্য নিয়ে দেশ চালাচ্ছে আওয়ামী লীগ: হাফিজ উদ্দিন
আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি: মেজর অব. হাফিজ
শান্ত-মুশফিকের রেকর্ড জুটিতে দাপুটে জয় বাংলাদেশের
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
আজ ভোলায় আসছেন শিল্পমন্ত্রী ও বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
এখন দেখার বিষয় ইউরোপ আমেরিকা কী কার্ড ফেলে: ব্যারিস্টার পার্থ



আর্কাইভ