ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রতি শুভেচ্ছা ও আশাবাদ

প্রচ্ছদ » সম্পাদকীয় » ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রতি শুভেচ্ছা ও আশাবাদ
রবিবার, ২০ জুন ২০২১



---

বৈশ্বিক মহামারী করোনার মধ্যেই অনুষ্ঠিত হলো ইসলামি প্রজাতন্ত্র ইরানের ত্রয়োদশ রাষ্ট্রপতি নির্বাচন। এবারের নির্বাচনে বিপুলভাবে ভোট পেয়ে বিজয়ী হয়েছেন ইরানের রাহবার আয়াতুল্লাহ আলী খামেনি’র ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত সাবেক প্রধান বিচারপতি আয়াতুল্লাহ আয়াতুল্লাহ সাইয়েদ ইবরাহিম রাইসী। তিনি ১ কোটি ৭৮ লক্ষ কাস্টিং ভোটের ৬২% শতাংশ ভোট পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। ইতিমধ্যেই পরাজিত প্রার্থীগন এবং বর্তমান রাষ্ট্রপতি আয়াতুল্লাহ রুহানি তাঁকে অভিনন্দন জানিয়েছেন। গত শুক্রবার একটানা ১৯ ঘন্টা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে মোট ৫৫% শতাংশ ভোটার তাদের ভোট প্রদান করেছেন। যা অন্যান্য ভোটের তুলনায় কম। ধারণা করা হয় করোনার কারণে ভোটার উপস্থিতি কম হয়েছে। ইরানের সংবিধান অনুযায়ী ৫০% শতাংশের কম ভোট পেলে নিকটতম প্রার্থীর সঙ্গে পুনরায় ভোটের মুখোমুখি হতে হয়। এবার দ্বিতীয়বার ভোটের প্রয়োজন হবে না।
ইরানের চরম শত্রুরাও তাদের ভোট ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলতে পারেনা। কারণ সেখানে স¤পূর্ণ নিরপেক্ষভাবে প্রতিটি নাগরিক তার ভোটাধিকার প্রয়োগ করার মাধ্যমে নেতা নির্বাচন করে থাকে। হা, ইরান বিরোধীরা একটি কথা প্রচার চালিয়ে থাকে যে, প্রার্থী মনোনয়নের সময় বাছাইপর্বে অনেককে বাদ দিয়ে কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী প্রার্থী রাখা হয়। এ কথার উত্তরে সু¯পষ্টভাবে বলা যায়, পৃথিবীর সবচেয়ে গণতান্ত্রিক যেসব দেশ আমেরিকা অথবা ব্রিটেন তারাও তাদের রাষ্ট্রীয় আদর্শ পুঁজিবাদের অনুসারীদেরকে সাধারণত নির্বাচিত হওয়ার সুযোগ দিয়ে থাকে। বিভিন্ন কৌশলে বিভিন্ন পরিস্থিতিতে সেই ধারার বিপরীতধর্মী কমিউনিস্ট কিংবা অন্য কোনো মতাদর্শের ব্যক্তিরা কেউ এসব দেশে নির্বাচিত হওয়া অথবা নির্বাচন করার সুযোগ পায় না। আর ইরান হচ্ছে হাজার বছরের সংগ্রামের ফলশ্রুতি বিশ্বের একমাত্র ইসলামী বিপ্লব সংঘটিত হওয়া একটি ইসলামি প্রজাতন্ত্র। যেখানে রাহবার হিসেবে রাষ্ট্রের মূল দিকনির্দেশনা দিয়ে থাকেন একজন সর্বজনশ্রদ্ধেয় ধর্মীয় ব্যক্তিত্ব। ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনী ( র:) এর ইন্তেকালের পরে বিপ্লব পরবর্তী নির্বাচিত সফল ও জনপ্রিয় রাষ্ট্রপতি সাইয়্যেদ আলী খামেনি রাহবার হিসেবে দীর্ঘকাল দায়িত্ব পালন করে ইরানকে আদর্শের পথে পরিচালনা করতে সক্ষম হয়েছেন। তাকে সহযোগিতা করার জন্য রয়েছে ‘গার্ডিয়ান কাউন্সিল’ ‘বিশেষজ্ঞ পরিষদ’র মতো একাধিক কমিটি এবং তাদেরকে ইসলামের নির্দেশনা মেনে সবকিছু করতে হয়। ইসলামী রাষ্ট্র ব্যবস্থায় যারা ইসলামী আদর্শে বিশ্বাস করে না তাদের রাষ্ট্রপরিচালনা তথা নেতৃত্ব দেয়ার কোন সুযোগ নেই। বরং রাষ্ট্রপরিচালনা যারা করবেন, নেতৃত্ব দেবেন তাদের কোয়ালিটি ইসলাম নির্ধারণ করে দিয়েছে। সেই ধরনের কোয়ালিটি সম্পন্ন ব্যক্তিদের মধ্যে থেকে জনগণ একজনকে নেতা হিসেবে বেছে নেবে। ইরানে ঠিক তাই হচ্ছে। নির্বাচিত কেউ যদি আদর্শের সাথে সামান্যতম বেইমানি করে তার পরিণতি আয়াতুল্লাহ মোন্তাজেরী  অথবা বনি সদরের মত হয়ে থাকে। এই সার্বিক সুবিন্যাস্ত ব্যবস্থাপনার কারণে সকল অন ইসলামিক শক্তি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইযরাইলসহ বিশ্বের সকল ইসলামবিরোধী শক্তির সাথে চ্যালেঞ্জ করেও ইরান আজ পর্যন্ত আদর্শের উপর অটল থেকে দেশের উন্নয়ন ঘটিয়েছে, দেশকে স্বনির্ভর করেছে, জনগণের জীবনমানের পরিবর্তন ঘটিয়েছে, সর্বোপরি বিশ্বের যেখানেই মুসলমানরা নির্যাতিত হয়, নিপীড়িত হয়, তাদের পাশে দাঁড়িয়েছে। ফিলিস্তিন, কাশ্মীর, বসনিয়া, চেচনিয়া সহ বিশ্বের সকল নির্যাতিত মুসলমানের পক্ষে একমাত্র ইসলামী প্রজাতন্ত্র ইরান রাষ্ট্রীয়ভাবে পরিপূর্ণভাবে ভূমিকা রাখছে। আর এ কারণেই বিশ্ব মোড়ল আমেরিকার কারসাজিতে বারবার তাকে এক ঘরে হতে হয়েছে, বয়কট হয়েছে, যুদ্ধের মুখোমুখি হতে হয়েছে এবং নানা ধরনের আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা করতে হচ্ছে।
বর্তমান নবনির্বাচিত রাষ্ট্রপতি আয়াতুল্লাহ সাইয়েদ ইবরাহিম রাইসীর মধ্যে বিপ্লবের নেতা রাহবার আয়াতুল্লাহ আলী খামেনির বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে। ইতিপূর্বে তার কর্মজীবনে তিনি একজন আপোষহীন ইসলামী আদর্শের ধারক ও বাহক হিসেবে প্রমাণ দিয়েছেন। প্রধান বিচারপতি হিসেবে তিনি ইরানের সামগ্রিক উন্নয়নে ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় অসামান্য ভূমিকা রেখেছেন। রাষ্ট্রপতি হিসেবে তিনি ইরানের অর্থনৈতিক উন্নয়ন, আদর্শিক স্বকীয়তা রক্ষাসহ বিভিন্ন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ প্রতিরোধ করে বিশ্বব্যাপী ইসলাম বিরোধী শক্তির মোকাবিলায় যুগান্তকারী অবদান রাখবেন বলে আমাদের দৃঢ়বিশ্বাস। আমরা তার কর্মকাল সুন্দর হোক সফল হোক এবং বিশ্ব মুসলিমের কল্যাণে নিবেদিত হোক মহান আল্লাহর দরবারে সেই কামনা করি।

বাংলাদেশ সময়: ২১:৫২:৩৪   ৪৭২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ