নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন

প্রচ্ছদ » সম্পাদকীয় » নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
শনিবার, ২২ জুলাই ২০২৩



---

দেশে গত ছয় মাসে নৌপথে ৫৪টি দুর্ঘটনায় মারা গেছেন কমপক্ষে ৫৭ জন। এসব দুর্ঘটনায় নিখোঁজ হয়েছেন ৩৪ জন এবং ৫০ জন আহত হয়েছেন। শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এ নিয়ে আজ সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, যেসব নৌযান দুর্ঘটনার শিকার হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে যাত্রীবাহী ট্রলার, স্পিডবোট, তেলবাহী নৌযান, বাল্কহেড, পণ্যবাহী এবং লাইটার জাহাজ। দুর্ঘটনাকবলিত অধিকাংশ ট্রলার ও ব্লাকহেডের অনুমোদিত নকশা, বার্ষিক ফিটনেস সনদ ও নিবন্ধন ছিল না। নৌ দুর্ঘটনার জন্য ১৩টি কারণ চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে- অবৈধ নৌযান চলাচল, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী ও পণ্য পরিবহন, বিদ্যমান আইন ও বিধিবিধান যথাযথভাবে অনুসরণ না করা, অদক্ষ ও সনদবিহীন চালক, নৌ মন্ত্রণালয়ের আদেশ লঙ্ঘন করে রাতে বালিবাহী নৌযান চলাচল ইত্যাদি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ভূমিকা নিয়েও প্রশ্ন রয়েছে। নৌ পরিবহন অধিদপ্তর ও নৌ পুলিশ যথাযথ তদারকি করলে অনেক নৌ দুর্ঘটনাই এড়ানো সম্ভব হতো বলে সংশ্লিষ্টরা মনে করেন। নৌপথে চলছে বিশৃঙ্খলা। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হলে এই বিশৃঙ্খলার প্রতিকার মিলত।

দেশে প্রায়ই নৌ দুর্ঘটনা ঘটে। যখন বড় কোনো ঘটনা ঘটে, সেটা নিয়ে সমালোচনা হয় তখন কর্তৃপক্ষ নড়েচড়ে বসে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন হয়। তবে অনেক দুর্ঘটনারই তদন্ত হয় না। আবার যেসব দুর্ঘটনার তদন্ত হয় সেগুলো আলোর মুখ দেখে না। তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হয় না বললেই চলে। তদন্তে যেসব সুপারিশ করা হয় তা বাস্তবায়ন করা হয় না। যাদের কারণে নৌ দুর্ঘটনা ঘটে তাদের যথাযথ শাস্তি দেয়া হয় না বলেই পরিস্থিতির উত্তরণ ঘটেনি।

নৌ দুর্ঘটনা রোধে সংশ্লিষ্টদের তৎপর হতে হবে। সড়ক পথের মতো দেশের নৌপথও অনিরাপদ হোক সেটা আমরা চাই না। নৌপথকে নিরাপদ করতে অনেক আইনই রয়েছে। জরুরি হচ্ছে এসব আইনের কঠোর বাস্তবায়ন করা। আইন প্রয়োগের দায়িত্ব যাদের তারা যথাযথ ভূমিকা পালন করলে নৌ দুর্ঘটনা অনেকাংশে কমানো সম্ভব হবে বলে আমরা বিশ্বাস করতে চাই।

বাংলাদেশ সময়: ০:১৯:১০   ২৫৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ