কুকরি-মুকরিতে ইয়াসে ক্ষতিগ্রস্থ ইকোট্যুরিজম প্রকল্প পরিদর্শন

প্রচ্ছদ » চরফ্যাশন » কুকরি-মুকরিতে ইয়াসে ক্ষতিগ্রস্থ ইকোট্যুরিজম প্রকল্প পরিদর্শন
রবিবার, ২০ জুন ২০২১



চরফ্যাশন প্রতিনিধি ॥
চরফ্যাশনে পল্লী কর্ম-সহাযক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর প্রকল্পের আওতাধীন পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কর্তৃক বাস্তবায়িত চরফ্যাশন উপজেলার চর কুকরি মুকরি ইউনিযনে কমিউনিটি ভিত্তিক ইকোট্যুরিজম উন্নযন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন পরিবার উন্নযন সংস্থা (এফডিএ) এর নির্বাহী পরিচালক মোঃ কামাল উদ্দিন এবং পিকেএসএফ এর ভ্যালু চেইন প্রজেক্ট ম্যানেজার মো: নজরুল ইসলাম ও মো: এরফান আলীসহ সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
পরিদর্শন শেষে মহাব্যবস্থাপক ঘূর্ণিঝড ইয়াসে ক্ষতিগ্রস্থ চর কুকরি মুকরি ইউনিযনে কমিউনিটি ভিত্তিক ইকোট্যুরিজম উন্নযন প্রকল্পের স্থাপনার পুনরায মেরামত করে দেওযার আশ্বাস দেন।

---

পরে তিনি কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নযনে বিভিন্ন দিক নিন্দেশনামূলক সৃজনশীল পরামর্শ প্রদান করেন। পরামর্শ গুলি হল, কৃষিভিত্তিক ইকো ট্যুরিজম কে সম্প্রসারিত করা।
পর্যটকদের বিনোদনের জন্য জীবন্ত হরিণ দেখবার অভিপ্রায থেকে হরিণ প্রজনন কেন্দ্র স্থাপন করা।স্থানীয কমিউনিটিকে ক্যাপাসিটি বিল্ডিং করা ও পাশাপাশি বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা। এগ্রো ইকোট্যুরিজম কে প্রসারিত করার জন্য সূর্যমুখী ফুল চাষের পদক্ষেপ নেযা। ঘুরতে আসা মা পর্যটকদের জন্য ব্রেস্ট ফিডিং সেন্টার স্থাপন করা।ট্রি হাউস রেস্টুরেন্ট স্থাপন করা। পর্যটকদের জন্য আলাদা ক্যাম্পিং জোন তৈরি করা। প্যারাগ্লাইডিং এর ব্যবস্থা করা। কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নয়নে নারীর ক্ষমতাযন বৃদ্ধিতে সহাযতা করা। এছাড়া তিনি কাঁকড়া চাষ উন্নয়ণ প্রকল্পের কাঁকড়া চাষীদের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শন শেষে মহাব্যবস্থাপক ঘূর্ণিঝড ইয়াসে ক্ষতিগ্রস্থ চাষীদের সহয়তা সহ সহজ শর্তে ঋন এর ব্যবস্থা গ্রহনের জন্য এফডিএ কে নিন্দেশনা প্রদান করেন।

বাংলাদেশ সময়: ২৩:৪৩:০৪   ৬৭৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
পাঠদানের অনুমতি পেলো চরফ্যাশন রেসিডেন্সিয়াল মডেল কলেজ
চরফ্যাশনে সেই বিধবার বিদ্যুৎ বিল পরিশোধ
মুখে গামছা বেঁধে সিসিটিভি বন্ধ করেও রক্ষা পেল না চোর
মিষ্টিমুখ করাতে গিয়ে সন্তানের মুখ দেখা হলো না রনির!
বিধবার বিদ্যুৎ বিল ১৫০ টাকা হয়ে গেল সাড়ে ৫ হাজার টাকা
দুই সন্তান জন্মের পর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর ধর্ষণ মামলা
জিনের বাদশা সেজে প্রবাসীদের স্ত্রীর সঙ্গে ধোঁকাবাজি
চরফ্যাশনে স্বজনদের সঙ্গে অভিমানে যুবকের আত্মহত্যা
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা



আর্কাইভ