শোকজে ‘বন্দি’ ইসির হুঙ্কার!

প্রচ্ছদ » জাতীয় » শোকজে ‘বন্দি’ ইসির হুঙ্কার!
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০২৩



---

বিশেষ প্রতিনিধি ॥

ঝালকাঠি-১ আসনের পাঁচবারের সংসদ সদস্য ব্যারিস্টার শাহজাহান ওমর। বিএনপি থেকে বহিষ্কৃত এই রাজনীতিক নৌকার প্রার্থী হয়ে প্রথমবার এলাকায় গিয়ে নেতাকর্মীদের সঙ্গে বৈঠকে প্রকাশ্যে লাইসেন্স করা বন্দুক প্রদর্শন করা হয়, যা মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। পরে নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাকে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করা হয়। শোকজের জবাব দেওয়ার আগে নির্বাচন কমিশনে এসে সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে। জানান তার কাছে আচরণবিধির কপি নেই!

অন্যদিকে ক্রিকেটার সাকিব আল হাসান প্রথমবারের মতো ভোটে লড়ছেন মাগুরা-১ থেকে। নৌকার মনোনয়ন পেয়ে এলাকায় যাওয়ার পর নেন রাজকীয় সংবর্ধনা। এর জেরে তাকেও শোকজ করা হয়। জবাবে বিশ্বসেরা এই ক্রিকেটার বলেন, প্রথমবার নির্বাচন করায় নিজের অজান্তে ভুল হয়ে যেতে পারে। তবে সামনে সতর্ক থাকবেন।

শুধু এই দুই প্রার্থী নন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত (৫ ডিসেম্বর) নানাভাবে আচরণবিধি লঙ্ঘন করায় ৭৫ জনকে শোকজ করেছে নির্বাচন কমিশন। ভোটের দিন যত ঘনিয়ে আসছে আচরণবিধি লঙ্ঘনের ঘটনাও তত বাড়ছে। এই তালিকায় মন্ত্রিসভার সদস্য থেকে শুরু করে একাধিকবারের সংসদ সদস্য এবং নতুন প্রার্থীরাও আছেন। তবে এবার এখন পর্যন্ত কোনো প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া কিংবা জরিমানা করার তথ্য পাওয়া যায়নি।

যদিও নির্বাচনী আচরণবিধির ১৮ ধারায় বলা হয়েছে, প্রার্থীরা নির্বাচনী বিধি লঙ্ঘন করলে ছয় মাসের কারাদ- বা ৫০ হাজার টাকা অর্থদ- বা উভয় দ-ের বিধান রয়েছে। এই ধারায় রাজনৈতিক দলগুলোকে ৫০ হাজার টাকা জরিমানাও করতে পারে নির্বাচন কমিশন। কিন্তু এখন পর্যন্ত শোকজেই সীমাবদ্ধ রয়েছে ইসি।

যদিও নির্বাচন কমিশন থেকে আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি ছিল নির্বাচন প্রক্রিয়া শুরুর দিক থেকে।

এমন অবস্থার মধ্যে অবশ্য বুধবার (৬ ডিসেম্বর) যেসব প্রার্থী নির্বাচনের আচরণবিধি অমান্য করবেন, তাদের ক্ষমা করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর।

জামালপুরে রিটার্নিংসহ মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় ইসি আলমগীর বলেন, ‘অনেকেই আচরণবিধি পড়েন না। কোনো প্রার্থী বারবার আচরণবিধি ভঙ্গ করলে আর ক্ষমা করা হবে না।’

এবারের সংসদ নির্বাচনে নিবন্ধিত ২৯টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মধ্যে এক হাজার ৯৮৫ জনের প্রার্থিতা বৈধ এবং বাকি ৭৩১ জনের প্রার্থিতা বাতিল ঘোষণা করে কমিশন। এরইমধ্যে প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল করেছেন ১৮৩ জন।

এদিকে আচরণবিধি ভাঙা কোনো প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ পাননি জানিয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, তদন্ত কমিটিগুলোর ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনকে সুপারিশ করার কথা রয়েছে। কিন্তু আমরা এখনও কোনো তদন্ত কমিটির কাছ থেকে এ ধরনের কোনো সুপারিশ পাইনি। কমিশন সুপারিশ পাওয়ার পরেই বিষয়টি বিবেচনায় নেবে।

তবে শুধু শোকজে নিজেদের কাজ সীমাবদ্ধ রাখায় ইসির গাফলতি দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, নির্বাচন কমিশন তাদের বিদ্যমান ক্ষমতায় প্রার্থিতাও বাতিল করতে পারে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) স¤পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘আচরণবিধি নিয়ে নির্বাচন কমিশনাররা পর¯পরবিরোধী, বিভ্রান্তিমূলক বক্তব্য দিচ্ছেন। কিন্তু এটা প্রতিপালনের ক্ষেত্রে অনেকটা উদাসীন। তারা চাইলে অনেক কিছু করতে পারেন। চাইলে প্রার্থিতাও বাতিল করতে পারে। কঠোর ব্যবস্থা নিতে পারে। ইসির অন্তর্নিহিত ক্ষমতার কথা বলেছিলেন সিইসি। কিন্তু সেগুলোর কিছুই দেখা যাচ্ছে না। ফলে বারবার আচরণবিধি ভাঙছেন প্রার্থীরা।’

তিনি আরও বলেন, ‘আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে নির্বাচন কমিশন যদি দৃষ্টান্ত দেখাতে পারতো তাহলে সবাই সতর্ক হতো।’

আচারণবিধি মানাতে কি করছে ইসি?

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি মানাতে প্রথম ধাপে মাঠে কাজ করছেন ৮০২ জন নির্বাহী হাকিম। ভ্রাম্যমান আদালত আইনের আওতায় তারা ২৮ নভেম্বর থেকে দেশের ৩০০ নির্বাচনী এলাকায় কাজ শুরু করেছেন। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত নির্বাহী হাকিমরা নিয়োজিত থাকবেন। দ্বিতীয় ধাপে মোবাইল, স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে আরও নির্বাহী হাকিম যোগ হবেন বলে জানা গেছে। এরপর ভোটের আগ দিয়ে তাদের সঙ্গে আরও নির্বাহী হাকিম যুক্ত হয়ে সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করবেন।

ইসি থেকে জানানো হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে শো-ডাউন, মিছিল, সভা-সমাবেশ, ভোট চেয়ে পোস্টারিংসহ নানা কর্মকা-ে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় এ পর্যন্ত অন্তত ৭৫ জন প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটির মাধ্যমে এসব ব্যক্তিদের কাছে লিখিত ব্যাখ্যাও নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) এই তথ্য জানিয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘নির্বাহী ও বিচারিক হাকিমরা মাঠে রয়েছেন। তারা আচরণবিধি লঙ্ঘনের জন্য কোথাও জরিমানা, কোথাও কারণ দর্শানোর নোটিশ দিচ্ছেন। নির্বাচনী অনুসন্ধান কমিটি ইতোমধ্যে ৭৫ জনের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নিয়েছে। কমিটির প্রতিবেদন ধাপে ধাপে ইসি সচিবালয়ে পাঠানো হচ্ছে।’

কী জবাব দিচ্ছেন প্রার্থীরা

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, শোকজ পাওয়া প্রার্থীদের মধ্যে কয়েকজন একাধিকবার শোকজ পেয়েছেন। বিগত নির্বাচনেও শোকজ পেয়েছেন এমন প্রার্থীও আছেন। তবে এখন পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে যারা জবাব দিয়েছেন তা ‘সন্তোষজনক নয়’ বলে মনে করে কমিশন।

নাম প্রকাশ না করার শর্তে নির্বাচন কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন ঠেকানো যাচ্ছে না। একদিকে শোকজ করা হচ্ছে, অন্যদিকে আচরণবিধি লঙ্ঘনের তালিকা দীর্ঘ হচ্ছে। একাধিকবারও শোকজ করা হচ্ছে। তারা যা জবাব দিচ্ছে তা সন্তোষজনক না।

গত শুক্রবার আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে সশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর নোটিশের জবাব দেন ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন। পরে সাংবাদিকদের তিনি বলেন, আমি লিখিতভাবে আমার বক্তব্য দিয়েছি। পাশাপাশি বলেছি, আর যেন আচরণবিধি লঙ্ঘন না হয় সেদিকে আমরা নজর রাখব।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় অতিরিক্ত লোক আনার অভিযোগে শোকজ পাওয়া এই সংসদ সদস্য বলেন, ‘আমরা তো জনপ্রতিনিধি। আমরা তো কাউকে দাওয়াত দিয়ে আনিনি। এ কাজ আমি ইচ্ছা করে করিনি।’

শোকজের পরও কেন আচরণবিধি লঙ্ঘন কমছে না এমন প্রশ্নের জবাবে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘যতক্ষণ না সরকার সহযোগিতা করবে ততক্ষণ কমিশন সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। তারা তো সরকার যা বলছে তাই করছে। একতরফা নির্বাচন হচ্ছে ইসি চাইলে নির্বাচন বন্ধ করে দিতে পারতো। তাহলে হয়তো সমঝোতার একটা পথ বের হতো। কিন্তু সরকারের অনুগত হওয়ায় এদের কাছ থেকে বেশি কিছু আশা করার নেই।’

বাংলাদেশ সময়: ১:৩১:৪৬   ১১০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
৫১১ রানের টার্গেট তাড়ায় ৩৭-এ ৫ উইকেট হারাল বাংলাদেশ
ভারতের আনুগত্য নিয়ে দেশ চালাচ্ছে আওয়ামী লীগ: হাফিজ উদ্দিন
আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি: মেজর অব. হাফিজ
শান্ত-মুশফিকের রেকর্ড জুটিতে দাপুটে জয় বাংলাদেশের
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
আজ ভোলায় আসছেন শিল্পমন্ত্রী ও বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
এখন দেখার বিষয় ইউরোপ আমেরিকা কী কার্ড ফেলে: ব্যারিস্টার পার্থ



আর্কাইভ