স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি জানাল ভোলাবাসি

প্রচ্ছদ » জেলা » স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি জানাল ভোলাবাসি
বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
টোব্যাকো অ্যাটলাস ২০২০ সালের গবেষণা অনুযায়ী, ধূমপান ও তামাক পণ্য ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করে। এছাড়াও ধূমপান ও তামাক সৃষ্ট রোগে অসুস্থ হয় হাজার হাজার মানুষ। সুতরাং তামাকের এই স্বাস্থ্যক্ষতি থেকে জনগণকে রক্ষা করতে প্রয়োজন একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন।
বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ভোলার সিএসও, মাদার পার্লামেন্ট সদস্য, যুব গ্রুপ এবং সুশীল সমাজের সদস্যবৃন্দ বাংলাদেশের প্রথম সারির বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর সহযোগিতায় ভোলা প্রেসক্লাবের সামনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি জানিয়ে একটি মানববন্ধন আয়োজন করে।

---

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিএসও সভাপতি ও প্রবীন সাংবাদিক এম এ তাহের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোলা প্রেসক্লাব সভাপতি, সিএসও সদস্য ও দৈনিক বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, সিএসও সহ-সভাপতি প্রফেসর রুহুল আমীন জাহাঙ্গীর, সিএসও সদস্য ও দৈনিক আজকের ভোলা সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, সিএসও সদস্য ভোলা প্রেস ক্লাবের সম্পাদক ও যুগান্তর প্রতিনিধি অমিতাভ অপু, সিএসও সদস্য ও দৈনিক ভোলার বাণী সম্পাদক মো: মাকসুদুর রহমান।
প্রধান অতিথি বলেন, বলেন, “অনেকেই বলেন নতুন আইন করে কী হবে? আইনের প্রয়োগ দরকার। কথাটা খুবই চমৎকার। কিন্তু তাদের উদ্দেশ্যে বলতে চাই, আপনি যে আইনের প্রয়োগ চাচ্ছেন তা আইনে আছে বলেই চাইতে পারছেন। সুতরাং আইন প্রয়োগের জন্য হলেও একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন করা প্রয়োজন। তাই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি জানাই।”
বিশেষ অতিথিগণ বলেন, “আমাদের অধিকাংশ ভোলাবাসী ধূমপান ও তামাক ব্যবহারের স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতন। কিন্তু সব ধরনের পাবলিক পরিবহন ও পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ না থাকার কারণে আমরা সাধারণ অধূমপায়ী জনগণ পরোক্ষ ধূমপানের শিকার হই। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সকল পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধের দাবি জানাই।”
ডরপ ভোলার অ্যাডভোকেসি অফিসার তরুন কান্তি দাশের পরিচালনায় অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল সদস্যবৃন্দ তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি ৬টি সংশোধনীর দাবি জানান। ৬টি দাবি হলো- (১) সকল প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা (২) তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা (৩) বিক্রয় কেন্দ্রে তামাক দ্রব্যের প্রদর্শনী নিষিদ্ধ করা (৪) ই-সিগারেট/ভ্যাপ এর ব্যবহার, আমদানি, বাজারজাতকরণ বিক্রি নিষিদ্ধ করা (৫) তামাক পণ্যের সকল প্রকার খুচরা বিক্রয় বন্ধ করা (৬) সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরণে কঠোর নিয়ম আরোপ করা তথা প্লেইন প্যাকেজিং বাস্তবায়ন করা।
পার্লামেন্টের সদস্য হালিমা খাতুন বলেন, “পরিবার থেকে হাজার সতর্কতা বজায় রাখা সত্ত্বেও সিগারেটের খুচরা শলাকা বিক্রির কারণে আমাদের অনেক তরুণরা সহজে এটা ক্রয় করার সুযোগ পায়। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে আমরা বিড়ি-সিগারেটের খুচরা শলাকা বিক্রি বন্ধের আইন প্রণয়নের দাবি জানাই।”
উল্লেখ্য, ডরপ এর সহযোগিতায় আয়োজিত এ মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, ভোলা প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশ সময়: ২৩:৩৪:৫৮   ৬৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪
মানুষের শান্তি নষ্ট করে সন্ত্রাসী ও জলদস্যু দিয়ে ভোট নেয়া যাবেনা: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় আইডিইবি’র দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
বিজয়ী হলে মডেল উপজেলা হিসেবে গড়ে তুলবো: মোশারেফ হোসেন
মটরসাইকেল ও উড়োজাহাজ প্রার্থীর গণসংযোগ ও লিফলেট বিতরণ
ভোলা পৌরশহর ও বাজারে নেই পাবলিক টয়লেট ॥ জনগনের ভোগান্তি চরমে
মেঘনা-তেঁতুলিয়ায় বাগদার রেণু শিকারের মহোৎসব
শিক্ষা বিমুখ জেলেপল্লীর অধিকাংশ শিশু, জড়াচ্ছে বাপ-দাদার পেশায়



আর্কাইভ