২২ দিনের নিষেধাজ্ঞায় ৭৮হাজার মিটার জাল ও ২১৪ জেলে আটক, অল্প মূল্যে ১১ ট্রলার নিলামের অভিযোগ

প্রচ্ছদ » অপরাধ » ২২ দিনের নিষেধাজ্ঞায় ৭৮হাজার মিটার জাল ও ২১৪ জেলে আটক, অল্প মূল্যে ১১ ট্রলার নিলামের অভিযোগ
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১



---

চরফ্যাশন প্রতিনিধি ॥
সারাদেশে ইলিশ আহরণে গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২দিন নিষেধাজ্ঞা দেয় সরকার। ইলিশ প্রজনন মৌসুমে চরফ্যাশন উপজেলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১৩৫ জেলের ৭লাখ ১১হাজার টাকা জরিমানা ও ১৬ জনকে কারাদন্ড এবং অপ্রাপ্ত বয়স্ক ৬৩ জন শিশুকে মুছলেখায় ছেড়ে দেয়া হয়েছে বলে উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে। এছাড়াও ৭৩হাজার মিটার কারেন্ট ও সুতার জালসহ জেলেদের ব্যবহৃত ১১টি ট্রলার ও ইঞ্জিন চালিত নৌকা আটক করা হয়। তবে এ নৌকা ও ট্রলার আটক করলেও জেলেদের একটি সিন্ডিকেটের কারণে কম মূল্যে ওই ট্রলার নিলাম দেয়া হয় বলেও অভিযোগ উঠেছে।
সূত্রে জানা গেছে, জাহানপুর আট কপাট মৎস্যঘাট এলাকায় ১১টি ট্রলার নিলাম ডাকা হয়। ওই নিলামে বিভিন্ন এলাকা থেকে একাধীক ক্রেতা আসলেও ঘাটের জেলে মাঝিদের সিন্ডিকেটের কারণে তারা নিলামে অংশ নিতে পাড়েনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক জেলে বলেন, নিলাম শুরু হওয়ার সময় আটককৃত ট্রলারগুলোর মালিকগণ ও স্থানীয় জেলে মাঝিরা একত্রিত হয়ে বিভিন্ন এলাকা থেকে আগত ব্যক্তিদের নিলামে অংশ নিতে দেয়নি। জেলেরা যেন তাদের আটককৃত ট্রলারগুলো কম মূল্যে নিয়ে যেতে পাড়েন সে জন্য জাহান পুর ইউনিয়নের বাসিন্দা মিজান মাঝি নামের এক ব্যক্তিকে নিলামে অংশ নেয়ার জন্য চুরান্ত করেন ট্রলার মালিকরা। ওই জেলে আরও বলেন, নিলামে অংশ নেয়ার জন্য মিজান মাঝিকে সবাই মিলে টাকা দেন। গত ১৬ অক্টোবর বেলা ১১টার সময় প্রশাসন নিলাম ডাকলে মিজান মাঝিসহ নাম মাত্র ৬ ব্যক্তি নিলামে অংশ নেন। ওই মৎস্য ঘাটের জেলেরা বলেন, প্রায় ৪লাখ টাকার ছোট ও মাঝারি ট্রলারগুলো নিলামে ১লাখ ১৫ হাজার টাকায় নিয়ে নেন মিজান মাঝি। পরে ওই ট্রলারগুলো মিজান মাঝির কাছ থেকে নিলামের মূল্য অনুযায়ী ২ থেকে ৩হাজার টাকা বেশি মূল্য দিয়ে যাদের ট্রলার তাঁরা নিয়ে যান।
জিয়াউল হক নামের এক জেলে বলেন, আমাদের ট্রলারটি প্রশাসন আটক করলেও নিলামের পরে আমাদের আড়ৎদারের মাধ্যমে মিজান মাঝির কাছ থেকে কিছু টাকা বেশি দিয়ে ছাড়িয়ে এনেছি। তবে উপজেলা মৎস্য অফিস জানান নিয়ম মেনে ওই ট্রলার নিলাম ডাকা হয়েছে এবং ভ্যাট ট্যাক্সসহ ১লাখ ৩৮ হাজার টাকায় নিলাম দেয়া হয়েছে। স্থানিয় সচেতন মহল বলছেন কম মূল্যে নিলাম হলে সরকার রাজস্ব হারায়।

বাংলাদেশ সময়: ১৭:০১:২১   ৩৬০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা



আর্কাইভ