ভোলায় কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১



---

স্টাফ রিপোর্টার ॥
ভোলায় কৃষকদের মাঝে উন্নতমানের আধুনিক ধান কাটার যন্ত্র (কম্বাইন্ড হারভেস্টার) বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ভোলা সদর উপজেলার আওতায় চলতি বছর প্রথম ধাপে ৪টি হারভেস্টার বিতরণ করা হয়। সোমবার দুপুর ১২টায় ভোলা সদর উপজেলা কৃষি অফিসের হলরুমে আনুষ্ঠানিকভাবে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন ভোলা সদর উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোঃ মোশারেফ হোসেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ, কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজউদ্দিন।
অনুষ্ঠানে সদর উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ বশির আহম্মদসহ বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী  কৃষি কর্মকর্তা এবং কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন। উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজউদ্দিন জানান, চলতি মৌসুমে সদর উপজেলায় ১০জন কৃষককে কম্বাইন্ড হারভেস্টার দেয়া হয়ছে। আজ প্রথম দিন ৪ জন কৃষককে হারভেস্টার দেয়া হয়। পর্যায়ক্রমে বাকিদেরকেও দেয়া হবে। তিনি আরও জানান প্রতিটি যন্ত্রের মূল্য ৩৩ লক্ষ ৬০ হাজরা টাকা। কৃষক পরিশোধ করছেন ১০ লক্ষ ৫০ হাজার টাকা। অবশিষ্ট প্রায় ২২ লক্ষ টাকা সরকার ভূর্তকি দিয়েছে।
উপস্থিত কৃষক মোঃ শফিক মিঝি জানান, গত বছর তিনি একটি হারভেস্টার নিয়েছিলেন। প্রায় ১০ লক্ষ টাকা দিয়ে যন্ত্রটি নিয়েছেন। বাকি ২২ লক্ষ টাকা দিয়েছে সরকার। শফিক মিঝি আরও জানান, এক বছরে দুটি ধান এবং একটি গমের মৌসুমে ফসল কেটেছেন। এতে তিনি তার মূলধন উঠিয়ে ৫ লক্ষাধিক টাকা লাভ করেছেন। এজন্য তিনি বর্তমান সরকারের প্রধামন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। প্রসঙ্গত সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সারা দেশে এই কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭:০১:৫৮   ৩৩১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে



আর্কাইভ