মনপুরায় ভয়ংকর বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার

প্রচ্ছদ » মনপুরা » মনপুরায় ভয়ংকর বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার
মঙ্গলবার, ২ জানুয়ারী ২০২৪



---

মনপুরায় প্রতিনিধি ॥

ভোলার মনপুরায় নদীরপাড়ে পরিত্যক্ত মাছ ধরার জালে আটকে থাকা অবস্থায় পৃথিবীর ভয়ংকর বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ উদ্ধার করে বনবিভাগ। তবে স্থানীয়রা প্রথমে অজগর সাপ মনে করলেও বন বিভাগের কর্মকর্তারা পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সাপ রাসেল ভাইপার বলে শনাক্ত করেন। এতে নদীরপাড়ে এলাকার গ্রামগুলোর বাসিন্দাদের মধ্যে বিষধর সাপের আতঙ্ক বিরাজ করছে।

মঙ্গলবার (২ জানুয়ারী) দুপুর সাড়ে ৩টায় উপজেলার মনপুরা ইউনিয়নের কাউয়ারটেক কিল্লার পশ্চিম পাশে নদীরপাড়ে পরিত্যক্ত জালে আটক অবস্থায় রাসেল ভাইপার সাপটি উদ্ধার করে বনবিভাগের রামনেওয়াজ বিটের বনবিভাগের কর্মকর্তারা। পরে বিকেল ৪টায় সাপটি উদ্ধার করে রামনেওয়াজ বিটের বনবিভাগের কর্মকর্তারা সোনারচর সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করে।

বনবিভাগের রামনেওয়াজ বিটের কর্মকর্তা জাহিদুল ইসলাম মিলন জানান, কাউয়ারটেক নদীর পাড়ে পরিত্যক্ত জালে অজগর সাপ আটকানো অবস্থায় রয়েছে বলে রামনেওয়াজ বনবিভাগের বিট কার্যালয়ে এসে খবর দেয় নদীরপাড় সংলগ্ন গ্রামের একাধিক বাসিন্দা। পরে বনবিভাগের সদস্যরা নদীরপাড়ে জালে আটকানো সাপটি অজগর নয়, এটি পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সাপ রাসেল ভাইপার বলে শনাক্ত করা হয়। পরে রাসেল ভাইপার সাপটি উদ্ধার করে সোনারচর সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করে।

---

এই ব্যাপারে মনপুরা বনবিভাগের রেঞ্জ কর্মকর্ত রাশেদুল ইসলাম জানান, বাংলাদেশে যে সব দেখা যায় তারমধ্যে রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপটি সবচেয়ে বিষধর। আক্রমণের ক্ষিপ্র গতি ও বিষের তীব্রতার কারনে এই সাপটিকে কিলিং মিশন বলে ডাকা হয়।

এই রেঞ্জ কর্মকর্তা আরও জানান, রাসেল ভাইপার সাপটি নিচু জমির ঘাসযুক্ত উন্মুক্ত পরিবেশে এবং কিছুটা শুষ্ক পরিবেশে বাস করে। এরা নিশাচর, এরা খাদ্য হিসাবে ইদুঁর, ছোট পাখি, টিকটিকি ও ব্যাঙ আহার করে। অন্যান্য সাপ ডিম থেকে বাচ্চার জন্ম হয়, এই সাপ সরাসরি বাচ্চা দেয়। এরা বছরের যেকোন সময় প্রজনন করে। তাই সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১৭:১৬:২৫   ১৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

মনপুরা’র আরও খবর


মনপুরায় ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ করে উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল
অবশেষে মনপুরায় বাস্তাবায়ন হচ্ছে বঙ্গবন্ধু চিন্তানিবাস কেন্দ্রিক পর্যটন কেন্দ্র
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
মনপুরায় খাল থেকে অজ্ঞাতনামা এক বৃদ্ধের লাশ উদ্ধার
মনপুরায় ব্যবসায়ীর দোকান থেকে লক্ষাধিক টাকার মালামাল চুরি
মনপুরায় প্রাণীসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন
মনপুরায় অসহায় ২৫ পরিবারকে ঈদ উপহার দিলেন এসপি
মনপুরায় ঝড়ে ক্ষতিগ্রস্থদের জন্য এমপি জ্যাকবের তিন লক্ষ টাকা অনুদান
কালবৈশাখী ঝড়ে তছনছ লালমোহন-মনপুরা, বিধ্বস্ত ৫ শতাধিক ঘরবাড়ি, ২ জনের মৃত্যু
চরফ্যাশন-মনপুরার তিন ইউপি চেয়ারম্যান শপথ নিলেন



আর্কাইভ