ভোলায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের করণীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রচ্ছদ » জেলা » ভোলায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের করণীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত
শনিবার, ২০ মে ২০২৩



---

মোঃ মনিরুল ইসলাম ॥

ভোলায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের করণীয় বিষয়ের উপর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের আয়োজনে ভোলা সরকারি কলেজে বৃহস্পতিবার (১৮ মে) সকাল দশটায় এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্বাস উদ্দিন খান।

সভাপতির দায়িত্ব পালন করেন, ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ গোলাম জাকারিয়া। সবায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আ.ফ.ম বাহরুল আলম, ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইসরাফিল, শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ডঃ মোঃ লিয়াকত হোসেন। এ সময় উপস্থিত ছিলেন উপ-বিদ্যালয় পরিদর্শক মোহাম্মদ জামাল উদ্দিন, সহকারী বিদ্যালয় পরিদর্শক মোহাম্মদ মাসুম মিয়া।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ভোলা সরকারি কলেজের  বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মিজানুর রহমান। বক্তব্য রাখেন ভোলা আব্দুর রব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মিসেস শাফিয়া খাতুন। বাংলাবাজার ফাতেমা খানম কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ। আলতাজের রহমান কলেজের অধ্যক্ষ জাহান জেব আলম চৌধুরী। ভোলা সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোঃ এরশাদ।

অনুষ্ঠানে কলেজ পরিদর্শক তার বক্তব্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের করণীয় বিষয়ে আলোচনা করেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রীর ৪টি রূপরেখা স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনোমি, স্মার্ট সোসাইটির বিষয়ে আলোকপাত করা হয়। তিনি বলেন বাংলাদেশে ১৮কোটি মানুষের হাতে মোবাইল এবং ১২কোটি মানুষের হাতে এখন ইন্টারনেট।বাংলাদেশ বর্তমানে ৪টি দেশে সফটওয়্যার রপ্তানি করে ৪.৮১ মিলিয়ন ডলার আয় করছে। এখন মানুষ পাবলিক সিকিউরিটি চাচ্ছে না চাচ্ছে সাইবার সিকিউরিটি। গঠন করা হয়েছে স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স।

তিনি আরো বলেন, স্মার্ট মানে জিন্সের প্যান্ট হাঁটুর কাছে ফারাক এটা নয় স্মার্ট ফোন ব্যবহারকারী হচ্ছে স্মার্ট, আমরা যা জানি না তারা তা জানে। শিক্ষকরা সৃজনশীল ট্রেনিং নিয়ে থাকে প্রশ্ন করার জন্য আর শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিয়ে থাকে পরীক্ষায় পাস করার জন্য সুতরাং শিক্ষার্থীরা আরও বেশি জানে।

সুতরাং শিক্ষকরা যদি চান নিজে স্মার্ট হবো, সামনে যারা শিক্ষার্থী আছে তাদেরকে স্মার্ট বানাবো, তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে তাহলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সফলতা আসবে।

চেয়ারম্যান বলেন, শিক্ষার্থীদেরকে মানবিক গুণাবলীতে এবং মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে। শুধু পোশাকেই স্মার্ট হলে চলবে না, ডিজিটালাইজেশন যুগে জানার ক্ষেত্রে জ্ঞানের ক্ষেত্রে তথ্য ভান্ডারে স্মার্ট হতে হবে। তারা দু’দিনের সফরে ভোলা জেলার বিভিন্ন উপজেলার শিক্ষকদের সাথে আরো মতবিনিময় করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

বাংলাদেশ সময়: ১:২০:০৪   ২৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


আনারস ও চশমা প্রতীকের প্রার্থী মোশারেফ- আজিজের গণসংযোগ ও লিফলেট বিতরণ
মটরসাইকেল ও উড়োজাহাজ মার্কায় ভোট চাইলেন ইউনুছ-পলাশ
ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি
বাংলাদেশ শিক্ষক কর্মচারী ফোরামের কেন্দ্রীয় সভাপতি সেলিম আর নেই
তজুমদ্দিনের মেঘনায় চিংড়ি মাছের রেনু আহরনের আড়ালে চলছে নানান প্রজাতির মাছের পোনা নিধন
নেয়ামতপুর চরে ভূমি মালিকদের উপর ভূমিদস্যুদের হামলা ॥ গুরুতর আহত ২৫
চরফ্যাশনে পলিথিন পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
ভোলায় লাশ গোসলের আধুনিক স্থাপনা গড়ে তোলা হবে: জেলা প্রশাসক
ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান সভা



আর্কাইভ