দুই দিনেও উদ্ধার হয়নি ভোলার মেঘনায় ডুবে যাওয়া জাহাজ নদীতে জ্বালানি তেল ছড়িয়ে পড়ে ॥ পরিবেশ বিপর্যয়ের আশংকা

প্রচ্ছদ » অপরাধ » দুই দিনেও উদ্ধার হয়নি ভোলার মেঘনায় ডুবে যাওয়া জাহাজ নদীতে জ্বালানি তেল ছড়িয়ে পড়ে ॥ পরিবেশ বিপর্যয়ের আশংকা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২



আদিল হোসেন তপু ॥
ভোলার মেঘনা নদীতে প্রায় ১১ লাখ লিটার জ¦ালানি তেলসহ ডুবে যাওয়া কার্গো জাহাজটি ২দিন পরও উদ্ধার করা সম্ভব হয়নি। জাহাজটি উদ্ধারের জন্য বিআইডব্লিউটিএ এর একটি জাহাজ আসলেও ধারণ ক্ষমতার অধিক হওয়ায় ও জোয়ার ভাটার ¯্রােত বেশি থাকায় উদ্ধার করতে ব্যার্থ হয়েছে। এদিকে পদ্মা অয়েল কোম্পানীর ২টি জাহাজ ডুবে যাওয়ায় জাহাজটিকে উদ্ধারের জন্য ঘাটে এসে পৌঁছেছে।
আগামীকাল উদ্ধার কাজ শুরু করতে পারে বলে জানিয়েছেন পদ্মা অয়েলের এজিম (অপারেশন) মো: আনোয়ার হোসেন। এদিকে এই ঘটনায় পদ্মা অয়েল কোম্পানীর পক্ষে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪ দিনের মধ্যে এই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

---

রবিবার ভোরে ভোলার মেঘনার মাঝের চর এলাকা সংলগ্ন এলাকায় চট্টগ্রাম থেকে তেল নিয়ে চাঁদপুরে যাওয়ার পথে ঘন কুয়াশার কবলে পড়ে অপর একটি জাহাজের ধাক্কায় ডুবে যায় লাইটার জাহাজ সাগর নন্দিনী-২। জাহাজটিতে থাকা ১১ লাখ ৩৪ হাজার লিটার অকটেন ও ডিজেলের অনেকটাই ছড়িয়ে পড়েছে মেঘনায়। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে জেলেরা। তেলের কারণে তারা নৌকা ও জাল নিয়ে নদীতে টিকতে পারছেন না। ডুবে যাওয়া জাহাজটির আশ-পাশ এলাকার বহু জেলের মাছ শিকার বন্ধ রয়েছে। তেলের গন্ধ ছড়িয়ে পড়েছে নদী তীরের গ্রামগুলোতেও। এতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দা ও পরিবেশ কর্মীরা।
এদিকে এই ঘটনার দুদিন পার হয়ে গেলেও উদ্ধার হয়নি ভোলার মেঘনায় অর্ধ-নিমজ্জিত কার্গো সাগর নন্দিনী-২। তবে কোস্টগার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে মেঘনা নদী থেকে অত্যাধুনিক ল্যামার সংযোজিত বোট ব্যবহার করে প্রায় এক হাজার লিটার ডিজেল উদ্ধার করেছে কোস্টগার্ড। পরে সেই ডিজেল পদ্মা অয়েল কোম্পানীকে বুঁঝিয়ে দেওয়া হয়।
সাগর নন্দিনী-২ মাষ্টার মাসুদ বেল্লাল বলেন, বিআইডব্লিউটিএ রবিবার বিকালে একটি উদ্ধার জাহাজ আসলেও ধারণ ক্ষমতা কম থাকায় তারা উদ্ধার কাজ শুরু করতে পারেনি। এতে করে জাহাজটি ফেটে এক তৃতীয়াংশ ডুবে গেছে। আমাদের কোম্পানীর পক্ষ থেকে দুটি জাহাজ এসে উদ্ধার করার কথা রয়েছে বলে জানান। এটি সময় মতো উদ্ধার করতে না পারায় জাহাজের প্রায় সব অকটেন ও ডিজেলে নদীতে ভেসে গেছে বলে ধারনা করছেন। এখন জাহজটা উদ্ধার করা জরুরী।
পদ্মা অয়েলের এজিম (অপারেশন) মো: আনোয়ার হোসেন বলেন, এই দুর্ঘটনার সাথে সাথেই একটি ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আমরা ইতিমধ্যেই আমাদের সদস্যর কমিটির সদস্যরা ঘটনাস্থলে এসে কাজ শুরু করছি। জাহাজটির অর্ধেকের বেশি অংশ নদীতে ডুবে রয়েছে। এটিকে উদ্ধার করার জন্য পদ্মা অয়েল কোম্পানীর সাগর বধূ-৩ ও সাগর বধূ-৪ দুটি উদ্ধার জাহাজ এসে পৌঁছেছে। জাহাজটি আগামীকাল উদ্ধার কাজ শুরু করবে। এই জাহজটি আসলে কিভাবে দুর্ঘটনা ঘটলো, কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে সেটি নিরুপম করে দেখছি। জাহাজে থাকা প্রায় ১৩ কোটি টাকার ডিজেল ও অকটেন ছিলো বলে জানান।
বিআইডব্লিউটিএ এর যুগ্ম-পরিচালক (উদ্ধার) আব্দুল সালাম বলেন, জোয়ার ভাটার কারণে আমাদের উদ্ধার কাজ করতে সমস্যা হচ্ছে। যখন ভাটা স্থির হয় তখন কাজ শুরু করবো। তবে জাহাজের নিট ওজন প্রায় সাড়ে তিনশ টন। এর সাথে পানি ও তেল থাকলে এটির ওজন আরো বেশি হবে। আমাদের উদ্ধার জাহাজের ওজন প্রায় আড়াইশ টন। আমাদের জাহাজের ওজন কম থাকায় তা সম্ভব হচ্ছেনা। তাই মালিক পক্ষের সাথে আলোচনা করে তাদের উদ্ধার জাহাজ দিয়ে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধার করার জন্য কাজ করা হবে। আমরা সব ধরণের টেক্যানিকেল সহযোগিতা করবো বলে জানান।
ভোলা কোস্টগার্ড দক্ষিণ জোন স্টাফ অফিসার (অপারেশন) লে. হাসান মেহেদী আরিফ পরিবেশে বির্পযয় রোধে গতকাল থেকে অত্যাধুনিক মেশিনের সাহায্যে নদীতে থেকে তেল উত্তোলন করেছে। এ পর্যন্ত প্রায় ২ লাখ লিটার তেল উদ্ধার করেছে। সেই তেল পদ্মা অয়েল কোম্পানীকে বুঝিয়ে দেওয়া হয়েছে।
এদিকে ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো জামাল হোসাইন বলেন, নদীতে তেল ছড়িয়ে পড়ায় পরিবেশের বিপর্যয়সহ মৎস্য সম্পদের ক্ষতির আশংকা দেখা দিয়েছে। যদি এই তেল দ্রুত অপসারণ করা না হয় তাহলে নদীর পানির দূষণ ঘটবে। এর ফলে নদীর যে ইকো সিস্টেম আছে সেটি ধ্বংস হয়ে যাবে। এর ফলে নদীতে মাছের বেড়ে উঠা বাধাঁ গ্রস্ত হবে। নদীতে মাছের সংকট দেখা দিবে। পরবর্তিতে এটি প্রকট আকার ধারণ করতে পারে। এতে করে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন। তাই দ্রুত নদী থেকে তেল অপসারণ করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ করছি যেন দ্রুত সময়ের মধ্যে তেল অপসারণ করা হয়।
এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন বলেন, দুর্ঘটনার কারণ উদঘাটনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানে হয়েছে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করা হবে। প্রাথমিকভাবে উদ্ধার অভিযান চলমান রয়েছে।
এদিকে জ¦ালানি তেলসহ কার্গো জাহাজ ডুবির ঘটনায় পদ্মা অয়েল কোম্পানীর পক্ষ থেকে ৪ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। এই টিম ৪দিনের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২:০৮:০১   ২১৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা



আর্কাইভ