পশ্চিম ইলিশায় জমির বিরোধের জেরে হামলা, আহত ৭

প্রচ্ছদ » অপরাধ » পশ্চিম ইলিশায় জমির বিরোধের জেরে হামলা, আহত ৭
শনিবার, ২৮ মে ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলা সদর উপজেলা পশ্চিম ইলিশা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের জাঙ্গালিয়া এলাকায় জমিজমা বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৭জন গুরুতর আহত হয়েছে। আহত হলেন, নাজিরের মেয়ে লামিয়া (১৪), নাজনিন (১৫), বোন খাদিজা (২৫), মা ফরিদা (৬০), দাদি নুর চেহারা, কুলসুম (২৫) এবং অন্য পক্ষের সামছল হক (৬০)। গত সোমবার (২৩ মে) সকালে এই ঘটনা ঘটে। আহতদেরকে উদ্ধার কওে হাসপাতাল ভর্তি করা হয়েছে।

---

আহতদের সূত্রে জানা গেছে, সদর উপজেলার ৩নং পশ্চিম ইলিশা ইউনিয়নের ৭নং ওয়ার্ডস্থ চর জাঙ্গালীয়া মৌজার  ৫৩২নং খতিয়ানের ১৫৮১নং দাগের দের (১.৫)একর সরকারি খাস জমি দীর্ঘদিন যাবত মৃত আবু তাহেরের ছেলে নাজির, মনির, আজাদ, ফরিদা ও খাদিজাদের ভোগদখলে আছে। যা নাজিরগংরা সরকার থেকে লিজ নিয়ে চাষাবাদ করে আসছিলেন। হঠাৎ করে সেই জমির ভাগ দাবি করে আবুল কাশেমের ছেলে নুরে আলম স্বপন, ইদ্রিসের ছেলে কালু মাঝি, সামছুল হকের ছেলে মজিবল হক, আয়ুব আলীর ছেলে আব্দুল মান্নান, ছেলামত বয়াতির ছেলে সামছুল হক ও রফিজল হকের ছেলে কাশেম মাঝি। এই বিরোধ নিস্পত্তির জন্য কয়েকবার শালিসে বসার পরও যখন মিমাংসা হয়নি তখন এলাকার গণ্যমান্যদের নিয়ে সোমবার (২৩ মে) সকালে আবার শালিসে বসা হয়। শালিসের এক পর্যায়ে উভয়পক্ষের মধ্যে কথা কাটাকাটির জেরে মারামারিতে রুপ নেয়। এ সময় আহত হয় নাজিরের মেয়ে লামিয়া (১৪), নাজনিন (১৫), বোন খাদিজা (২৫), মা ফরিদা (৬০), দাদি নুর চেহারা, কুলসুম (২৫) এবং অন্য পক্ষের সামছল হক (৬০)।
নাজিরের মা ফরিদা বলেন, আমাদের ভোগ দখলীয় জমি স্বপন বহিরাগত লোকজন নিয়ে জবর দখল করতে আসলে আমরা বাধা দিলে আমার নাবালিকা দুই নাতনীসহ ৬ জন মহিলাকে দা লাঠিসোটা দিয়ে আঘাত করে এবং রোদে থাকা প্রায় ১৫মন সয়াবিন দানা ফেলে নস্ট করে দেয়।
এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে স্বপন বলেন, ‘জমিটা নাজির গংদের দখলে আছে এটা সত্য। কিন্তু জমিটা নদী গর্ভে বিলিন হওয়ার পূর্বে আমরাও অংশিদার ছিলাম। তাই এখন চর জাগার পরও আমরা অংশিদার। কিন্তু নাজির গংরা আমাদেরকে না দিয়ে একাই পুরো জমি ভোগ করছে এবং আমরা জমিতে আসলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। তখন উভয় পক্ষের লোকজন আহত হয়। এ সম্পর্কে জানতে চাইলে ঐ ওয়ার্ডের মেম্বার মোঃ রাসেল বলেন, ‘উক্ত জমিটা নিয়ে নাজির ও স্বপনদের মধ্যে দীর্ঘদিন যাবত বিরোধ চলছে যা মিটানোর জন্য বহুবার চেষ্টা করেও সফল হয়নি। সেই বিরোধের জেরে উভয়পক্ষের মধ্যে আজকের ঘটনা ঘটেছে এবং তারা উভয় পক্ষ মামলা করেছে বলে শুনেছি। এখন আইন যা সিদ্ধান্ত দিবে আমরা তা বাস্তবায়ন করার চেষ্টা করবো’।

বাংলাদেশ সময়: ০:২৯:৩২   ৩২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
জমিজমা বিরোধ কেন্দ্র করে ভাই ও ভাইর স্ত্রীর উপর হামালার অভিযোগ কমিশনার কবিরের বিরুদ্ধে
ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!



আর্কাইভ