পশ্চিম ইলিশায় শত বছরের ভোগ দখলীয় জমি জোরপূর্বক দখলের পায়তারা

প্রচ্ছদ » অপরাধ » পশ্চিম ইলিশায় শত বছরের ভোগ দখলীয় জমি জোরপূর্বক দখলের পায়তারা
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় শত বছরের ভোগ দখলীয় ও ক্রয়কৃত জমি জোরপূর্বক দখলেরর পায়তারা করার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার (২৭ জুলাই) দুপুর পৌনে ১২টার দিকে সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ৫নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে।
সূত্রে জানা গেছে, ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ছালে আহম্মদ পাটোয়ারী বাড়ীর মোঃ মিলন গংদের দীর্ঘ শত বছরের ভোগ দখলীয় ও ক্রয়কৃত জমি জোরপূর্বক জবর দখলের চেষ্টা চালাচ্ছেন আলমগীর পাটোয়ারী ও খোকন পাটোয়ারী গ্রুপ। মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরের দিকে মোঃ মিলন গংদের ভোগ দখলীয় জমি থেকে ক্ষমতার দাপট দেখিয়ে সিম, লাউ, বেগুনসহ বিভিন্ন ফসলাদী গাছ কেটে ফেলা হয়েছে। এতে কয়েক হাজার টাকার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের।

---

অভিযোগে মোঃ মিলন, ইউসুফ ও রাশেদা বেগম জানান, আমাদের বাপ-দাদা থেকে এই জমি ভোগ দখল করে আসছি। এছাড়াও বিগত ৪ বছর পূর্বে আমার বোন মাহমুদা খাতুন থেকে ১৬ শতাংশ জমি ক্রয় করি। তারপর-ই ওই জমি আমাদের নামে সকল কাগজপত্র করিয়েছি। পরবর্তীতে উপজেলা ভাইচ চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ও স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগ নেতার মাধ্যমে আমাদের উভয়কে নিয়ে সমাধানের জন্য বসা হয়েছিল। ওই সময় তারা (আলমগীর গ্রুপ) কোন অভিযোগ তুলে নি। কিন্তু আমরা যখন ক্রয়কৃত জমিতে বাউন্ডারী দিতে গেলাম, তখন-ই তারা বাঁধা দেয়। এ নিয়ে স্থানীয় ভাবে বেশ কয়েকবার শালিস মিমাংশায় বসা হলেও কোন সমাধানে পৌছা সম্ভব হয় নি। তখন থেকেই আমাদের সাথে আলমগীর ও খোকন পাটোয়ারী গ্রুপ এর মধ্যে বিরোধ চল আসছে। তারই ধারাবাহিকতায় গতকাল ২৭ জুলাই দুপুরের দিকে আমাদের শত বছরের ভোগ দখলীয় এবং ক্রয়কৃত জমি আলমগীর পাটোয়ারী ও খোকন পাটোয়ারীর নেতৃত্বে শাহিন, সাইফুল, মাকসুদসহ বেশ কয়েকজন জোরপূর্বক জমি দখলে নেয়ার চেষ্টা চালিয়েছে। সেখানে থাকা আমাদের বিভিন্ন ফসলের গাছ তারা কেটে ফেলে। ওই সময় আমরা বাড়ীতে ছিলাম না। খবর পেয়ে এসে দেখি তারা গাছগুলো কেটে ফেলেছে। কি কারণে গাছগুলো কেটে ফেলা হয়েছে তা জিজ্ঞাসা করলে তারা উত্তেজিত হয়ে আমাদের দিকে দা, কাডাইল, লাঠি-সোটা নিয়ে তেড়ে আসে এবং বলে এই জমিতে যদি তোরা আইয়স তা হলে খুন করে ফেলবো। এ ঘটনায় উভয় গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।
এ বিষয়ে অভিযুক্ত আলমগীর ও খোকন পাটোয়ারীর সাথে যোগাযোগ করা হলে তারা জানান, এই জমিতে আমরাও পাওনাদার। আমাদের জমি বুঝিয়ে দিয়ে তারা তাদের জমি নিক তাতে আমাদের কোন সমস্যা নাই। কিন্তু তারা সেটা না করেই জমিতে বাউন্ডারী দেয়ার চেষ্টা চালায়, তাই আমরা বাঁধা দিয়েছি। মঙ্গলবার দুপুরের দিকে মিলন গ্রুপকে হত্যার উদ্দেশ্যে দা, কাডাইল নিয়ে তেড়ে গিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে কোন সদুত্তর দিতে পারেন নাই তারা।
পশ্চিম ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মিলন ও আলমগীর পাটোয়ারীর গং দের মধ্যে জমি নিয়ে বিরোধ চলছে। সমাধানের জন্য একাধিকবার বসাও হয়েছে, তবে লকডাউন চলার কারণে কোন সমাধান দেয়া সম্ভব হয়নি। কিন্তু মঙ্গলবার যে আবার আলমগীর গং বিশৃঙ্খলা করেছে সে সম্পর্কে আমি জানি না। দ্রুত উভয়কে নিয়ে বসে সমাধান দেয়ার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ২২:৩৯:২৯   ২৯০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
জমিজমা বিরোধ কেন্দ্র করে ভাই ও ভাইর স্ত্রীর উপর হামালার অভিযোগ কমিশনার কবিরের বিরুদ্ধে
ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!



আর্কাইভ