ভোলায় সর্বনাশা সড়ক দুর্ঘটনায় কেড়ে নিচ্ছে মূল্যবান জীবন : প্রতিরোধে প্রয়োজন আশু উদ্যোগ

প্রচ্ছদ » সম্পাদকীয় » ভোলায় সর্বনাশা সড়ক দুর্ঘটনায় কেড়ে নিচ্ছে মূল্যবান জীবন : প্রতিরোধে প্রয়োজন আশু উদ্যোগ
শনিবার, ২৯ মে ২০২১



---

দ্বীপ জেলা ভোলায় আগে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা দু-চার বছরে এক আধটা ঘটতো। আর এখন এমন দিন নেই যেদিন ভোলার কোন না কোন উপজেলায় একাধিক সড়ক দুর্ঘটনা ঘটছে না। এসব দুর্ঘটনায় নিহতদের মিছিল ক্রমেই ভারী হচ্ছে। সড়ক দুর্ঘটনায় নিহতদের স্বজনদের কান্নায় আকাশ ভারী হয়ে যাচ্ছে। আর বহু মানুষ পঙ্গুত্ব নিয়ে সারাটি জীবন অসাড় হয়ে মৃতের মত বেঁচে থাকছে।
গত পরশু ঘুইংগার হাটে এক হৃদয়বিদারক সড়ক দুর্ঘটনায় একই বাড়ির ৪ জন নিহত হয়েছে। এ ধরনের একটি মর্মান্তিক ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই আবার আরও একজন ইলিশায় একইভাবে সড়ক দুর্ঘটনায় নিহত হলো। এভাবে প্রতিদিনই আমরা আমাদের প্রিয়জনদের সড়ক দুর্ঘটনায় হারাচ্ছি। এর অনিবার্য ফলশ্রুতিতে এখন প্রতিটি মানুষ রাস্তায় বের হওয়ার সময় মনের মধ্যে একটি ভয় নিয়ে চলাচল করে। কখনকে সড়ক দুর্ঘটনার শিকার হবে সেই সংখ্যা সকলের মনের মধ্যে রয়েছে।
আমাদের দ্বীপজেলা ভোলা আগে একটি মাত্র পাকা রাস্তা ছিল, ইলিশা জংশন থেকে চরফ্যাশন। ষাটের দশকে আইয়ুব খানের আমলে এই পায়জামা রাস্তাটি পাকা করা হয়েছিল। সে রাস্তার মাঝখানে ছিল মাটি, দুইপাশে বাসের চাকা চলাচল করার মতো সিমেন্ট অর্থাৎ পাকা রাস্তা। এর বাইরে কোনো রাস্তা ছিল না বললেই চলে। মানুষ অনেক কষ্ট করে চলাচল করতো। বর্ষার সময়ে ভিজে, অনেক সময় সাঁতার দিয়ে সাঁকো পার হয়ে অথবা এক হাঁটু কাদার মধ্যে দিয়ে চলতে হতো। সেসব কথা এখন কেউ কল্পনাও করতে পারবে না। স্বাধীনতার পরে আস্তে আস্তে আমরা উন্নয়ন অগ্রগতির ধারায় আজ একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছি। চারদিকের নদীবেষ্টিত দ্বীপ হলেও ভোলার প্রতিটি ইউনিয়ন-গ্রামে যাওয়ার জন্য পাকা রাস্তা রয়েছে এবং প্রায় সকল বাড়িতেই গাড়িসহ যাওয়ার মত সড়ক রয়েছে। যা নিয়ে আমরা গর্ব করি। বর্তমানে নানা ধরনের যানবাহন রাস্তা দিয়ে চলছে। এসব যানবাহনের মধ্যে বাস, ট্রাক, লরি যেমন আছে তেমনি পায়ে চালানো রিকশা, অটোরিকশা, বোরাক, টেম্পু, সিএনজি, মাইক্রোবাস, প্রাইভেট কার ছাড়াও ভটভটি কাঁকড়া, ভ্যান গাড়ি, ঠেলা গাড়িসহ বহু ধরনের যানবাহন এখন প্রায় সকল রাস্তায় প্রতিদিন চলাচল করে। করোণা কাল শুরু হওয়ার পরে ঢাকা থেকে কাজ হারিয়ে বহু মানুষ বেকার হয়ে ভোলায় এসে তারা অটোরিকশা বোরাকসহ নানা ধরনের যানবাহন কিনে ভাড়া নিয়ে সেগুলো চালাচ্ছে। যার কোনো সীমা-পরিসীমা নেই। নেই নিয়ন্ত্রণ এর কোন ব্যবস্থা। এদেরকে সবাইকে যেন বল্গাহীনভাবে ছেড়ে দেয়া হয়েছে। ১২ বছরের শিশু থেকে ৮০ বছরের বৃদ্ধ পর্যন্ত এসব যানবাহন চালনা করছে। না আছে গাড়ির কাগজপত্র, না আছে ড্রাইভিং এর প্রয়োজনীয় সার্টিফিকেট। এসব চালকরা কেউই ঠিকমতো ট্রাফিক নিয়ম কানুন জানেনা। জানেনা সড়কে কিভাবে গাড়ি চালনা করতে হবে। কার আগে কে যাবে এ ধরনের একটি বাসনা নিয়ে তারা গাড়ি চালায়। এদের সাধারন জ্ঞান তথা কমন সেন্সের যথেষ্ট অভাব আছে। যেখানে সেখানে গাড়ি থামিয়ে দেবে অথবা ইউটার্ন করবে। সবই নিজের ইচ্ছায়। কোন আইন কিংবা বাধ্যবাধকতা তাকে মানতে হয় না। এদের ভাব দেখলে মনে হয়- ‘এরা সবাই যেন রাজা, এই রাজার রাজত্বে’। এরই ফলশ্রুতিতে এখন প্রতিদিন সংঘটিত হচ্ছে অনাকাক্সিক্ষত সড়ক দুর্ঘটনা। ঝরে যাচ্ছে মূল্যবান প্রাণ সমূহ।
আমাদের দেশে সরকার রয়েছে, প্রশাসন রয়েছে, স্থানীয় সরকারের বিভিন্ন স্তর রয়েছে এবং যাতায়াত, সড়ক ও পরিবহন ব্যবস্থা দেখাশুনার জন্য রয়েছে বহু সংস্থা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মানুষের যাতায়াত নিরাপদ করার জন্য, সড়কসমূহে যানবাহন নিরাপদে চলার জন্য নূন্যতম অর্থাৎ প্রাথমিক সিস্টেম ও ব্যবস্থাপনা  কার্যকর হচ্ছে না। এটা খুবই দুঃখজনক।
আমরা আর সড়কে রক্ত দেখতে চাইনা চাইনা। আমাদের প্রিয়জনদের শোকে কাঁদতে আমরা চাই না। অবিলম্বে সড়ক দুর্ঘটনা বন্ধ করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হোক। প্রাথমিকভাবে স্থানীয়ভাবে প্রশাসন এবং সংশ্লিষ্ট সকল বিভাগের সমন্বয়ে সড়কের জন্য সময় উপযোগী কার্যকর নীতিমালা তৈরি করা হোক। যানবাহনগুলো ওজা চালকদেরকে আইনের আওতায় এনে একটি নীতিমালার মধ্যে অন্তর্ভুক্ত করা হোক। এবং সেই  নীতিমালা ও সিদ্ধান্তসমূহ যথাযথভাবে কার্যকর করার ব্যবস্থা গ্রহণ করা হোক। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও সিভিল সোসাইটির নেতৃবৃন্দকে নিয়ে একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করা এখন একান্ত প্রয়োজন। আমরা আশা করবো অতিসত্বর এ ধরনের উদ্যোগ গ্রহণ করে এই সর্বনাশা সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা হোক। জনগণকে সুস্থভাবে রাস্তায় চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক।

বাংলাদেশ সময়: ১৭:১৭:৪৯   ৩৮১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ