সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবি, ১২ঘন্টার জীবনযুদ্ধে বেঁচে ফিরলেন সবাই

প্রচ্ছদ » অপরাধ » সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবি, ১২ঘন্টার জীবনযুদ্ধে বেঁচে ফিরলেন সবাই
বুধবার, ২৫ মে ২০২২



চরফ্যাশন প্রতিনিধি ॥
সমুদ্রে মাছ ধরতে গিয়ে ১৫ মাঝি-মাল্লা নিয়ে চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নের এফবি রিফাত নামের একটি সমুদ্রগামী মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১০ঘন্টা পর অন্য একটি ট্রলারে সহযোগীতায় ১৫জেলে জীবিত উদ্ধার হলেও মাছ ধরার ট্রলারটি গভীর সাগরে তলিয়ে গেছে। গত শনিবার দিবাগত রাত ৩টার সময় ঝড়ের কবলে পড়ে গভীর সমুদ্রে ট্রলারটি ডুবে যায়। পর দিন রবিবার বেলা ১১টার দিকে নোয়াখালীর আলেকজেন্ডার এলাকার একটি ট্রলার সাগর থেকে মাছ ধরে ফেরার পথে ভেসে থাকা ১৫জেলেকে উদ্ধার করে নিয়ে আসেন। মঙ্গলবার দুপুরে অন্য একটি ট্রলারে করে আলেকজেন্ডার থেকে চরফ্যাশনের মাদ্রাজ ইউনিয়নের সামরাজ মৎস্য ঘাটে এসে পৌছান জেলেরা। তবে ডুবে যাওয়া ট্রলার ও ট্রলারে থাকা জাল এবং অন্যান্য কোনো সরঞ্জাম উদ্ধার করা সম্ভব হয়নি।ট্রলারের মালিক চান শরিফ মাঝি জানান, গত বৃহস্পতিবার (১৯মে) বিকেলে চরফ্যাশনের সামরাজ ঘাট থেকে ১৪জন জেলে নিয়ে গভীর সাগরে মাছ শিকারে যান তিনি। শনিবার দিবাগত রাত ২টার দিকে হঠাৎ ঘুর্ণিঝড়ের কবলে পড়ে তাদের ট্রলারটি ডুবে যায়। এ অবস্থায় তাঁরা সবাই ট্রলারে থাকা কাঠ-বাঁশ ধরে সমুদ্রে ভেসে থাকেন। পরদিন বেলা ১১টার দিকে আলেকজেন্ডার এলাকার একটি ট্রলার তাদেরকে দেখতে পেয়ে উদ্ধার করে। কিন্তু চোখের সামনে নিজের ট্রলারটি ডুবন্ত অবস্থায় রেখেই তাঁরা ওই জেলেদের সাথে চলে আসেন। এর পর সোমবার দুপুরের দিকে তাঁরা ভোলায় এসে পৌঁছান। পরে জেলেরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে যায়।
তিনি আরো জানান, প্রায় ৩৫লাখ টাকা ব্যয়ে তিনি এ ট্রলারটি তৈরী করে এবারই প্রথম সাগরে গিয়েছেন। মানুষের কাছ থেকে ধারদেনা করে ২২লাখ টাকা নিয়ে এ ট্রলারটি তৈরী করেছেন চান শরিফ। ঝড়ের কবলে পড়ে ট্রলারটি ডুবে যাওয়ায় তিনি এখন দুশ্চিন্তায় রয়েছে। আশা ছিলো সাগরে মাছ শিকার করে মানুষের ধারদেনা পরিশোধের পাশাপাশি মা-বাবা ও স্ত্রী-সন্তান নিয়ে কোনো মতে জীবন পার করবেন। কিন্তু এখন উল্টো মানুষের দেনার দায় মাথায় নিয়ে দিন কাটছে তাঁর। এ অবস্থায় তিনি সরকারের কাছে সহযোগীতা চেয়েছেন। অন্যথায় তাঁর ঘুরে দাঁড়ানোর কোনো উপায় থাকবে না।
চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, সমুদ্রে ট্রলার ডুবির ঘটনাটি আমাদেরকে কেউ অবহিত করেনি। সম্ভবত সবাই জীবিত উদ্ধার হওয়ায় আমাদেরকে জানায়নি। এরপরেও ক্ষতিগ্রস্থ জেলেরা আবেদন করলে আমার তাদেরকে উপজেলা পরিষদ থেকে আর্থিক সহায়তা দেয়ার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ০:১৯:৪৭   ২৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
বোরহানউদ্দিনে ১০৩ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক-১
দৌলতখানে জমিজমা বিরোধের জেরে নারীকে বেধড়ক মারধর
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
বোরহানউদ্দিনে ৩ মাদকসেবীকে আটক ॥ টাকার বিনিময়ে ২জনকে ছেড়ে দেওয়ার অভিযোগ
পশ্চিম ইলিশায় ইউপি সদস্যের স্বামীর ইয়াবা সেবনের ছবি ভাইরাল
তজুমদ্দিনে সরকারি চাল উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
লালমোহনে প্রতিপক্ষের হামলায় হাসপাতাল বেডে কাতরাচ্ছেন বৃদ্ধ
বোরহানউদ্দিনে ২ হাজার পিচ ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক
ফের তজুমদ্দিনে জেলে পুনর্বাসনের চাল উদ্ধার নিয়ে চলছে তোলপাড়



আর্কাইভ