বাপ্তায় পূর্ব শত্রুতার জেরধরে ভোগদখলীয় জমির গাছ কর্তন করে নিয়েছে প্রভাবশালীরা

প্রচ্ছদ » অপরাধ » বাপ্তায় পূর্ব শত্রুতার জেরধরে ভোগদখলীয় জমির গাছ কর্তন করে নিয়েছে প্রভাবশালীরা
বুধবার, ২৬ মে ২০২১



বিশেষ প্রতিনিধি ॥
ভোলার বাপ্তায় পূর্ব শত্রুতার জেরধরে অসহায় সিরাজুল ইসলামের ভোগদখলীয় জমির গাছ কর্তন করে নিয়ে গেছে প্রভাবশালীরা। প্রভাবশালীদের হুমকি-ধামকির ভয়ে হেল্প লাইন ৯৯৯ নাম্বারে ফোন দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাছ কাটা বন্ধ করে দিয়ে চলে যাওয়ার পর আবার গাছ কাটা শুরু করে প্রভাবশালীরা। মঙ্গলবার (২৫ মে) সকালে ভোলা সদরের বাপ্তা ইউনিয়নের পাইলট (সাবেক অনুপম) সিনেমা হল সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এ ব্যাপারে পুলিশের কাছে একাধিকবার অভিযোগ করেও কোন সহায়তা না পেয়ে আতঙ্কের মধ্যে রয়েছে জমির মালিক ভুক্তভোগী সিরাজুল ইসলাম।

---

এক লিখিত অভিযোগে জমির মালিক ভুক্তভোগী মোঃ সিরাজুল ইসলাম জানান, তার ৫২৭ দাগের (হাল দাগ ৮৭৩) ৪০ শতাংশ ভোগদখলীয় জমি নিয়ে ওই এলাকার মৃত মিছির আহম্মেদের ছেলে মোঃ ফারুক বাকলাই, শিপন বাকলাই, মৃত হাবিবুর রহমানের ছেলে তছির বাকলাই, সিরাজ বাকলাই, নাছির বাকলাই, কাঞ্চন বেপারীর ছেলে সবুজ বাকলাই, শহিদ, সোহেল বাকলাই এর সাথে মোঃ সিরাজুল ইসলামের প্রায় দেড় যুগ ধরে বিরোধ চলছিলো। ফারুক গংরা ওই জমি নিয়ে একাধিক মিথ্যা মামলা দিয়ে হয়রানী করলেও প্রত্যেকটি মামলার রায় জমির মালিক সিরাজুল ইসলামের পক্ষে আসে। ওই ৪০ শতাংশ জমি মামলা-হামলা করে জোরপূর্বক দখল ব্যর্থ হয় ফারুক, তছির গংরা। তিনি আরও জানান, ১৯৯৪ সালে মোঃ সিরাজ উদ্দিন ও মোঃ গিয়াস উদ্দিনের কাছ থেকে ১৭২, ১৭৩ দাগের (বর্তমান হাল দাগ ৮২২) ২৮ শতাংশ জমি ক্রয় করেন সিরাজুল ইসলাম। ক্রয়ের পর সিরাজুল ইসলাম ওই জমিতে পুকুর খনন ও গাছ গাছরা রোপন করেন। দীর্ঘ ২৭ বছর যাবৎ সিরাজুল ইসলাম ক্রয়সূত্রে মালিক হিসেবে ওই জমি ভোগদখল করে আসছেন। পূর্বের বিরোধীয় ৪০ শতাংশ জমি দখলে নিতে ব্যার্থ হয়ে ফারুক, তছির বাহিনী দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে মঙ্গলবার (২৫ মে) তার ভোগদখলীয় ২৮ শতাংশ জমিতে রোপন কৃত রেইনট্রিসহ বিভিন্ন গাছ কর্তন করে। খবর পেয়ে সিরাজুল ইসলাম ও তার ছেলে রানা হোসেন বাঁধা দিতে গেলে ফারুক ও তছির বাহিনী তাদেরকে ভয়ভীতি প্রদর্শন করে। উপায় না পেয়ে রানা হোসেন হেল্প লাইন ৯৯৯ নাম্বারে ফোন করলে এসআই রঞ্জিত এর নেতৃত্বে ভোলা সদর থানা থেকে পুলিশের একটি টিম ঘটনাস্থলে যায়। এসময় এসআই রঞ্জিত ফারুক, তছিরকে ডেকে গাছ কাটতে নিষেধ করে চলে আসে। পুলিশ চলে যাওয়ার পর ফারুক ও তছির বাহিনী পুনরায় গাছ কর্তন করে নিয়ে যায়। সিরাজুল ইসলাম ও তার ছেলে রানা হোসেন পরবর্তীতে পুলিশকে বিষয়টি জানালেও আর কোন সহায়তা তারা পাননি। এ ব্যাপারে রানা হোসেন ভোলা সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগের কপিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে একাধিকবার চাইলেও তাকে অভিযোগের কপি দেওয়া হয়নি। গাছ কর্তনের ব্যাপারে পুলিশকে একাধিকবার জানিয়ে কোন প্রতিকার না পেয়ে হতাশ ও আতঙ্কে রয়েছেন সিরাজুল ইসলাম ও তার ছেলে রানা হোসেন।
ভুুক্তভোগী মোঃ সিরাজুল ইসলাম বলেন, আমার ভোগদখলীয় ৪০ শতাংশ জমি নিয়ে ফারুক ও তছির গংদের সাথে দীর্ঘদিন বিরোধ চলে আসছিলো। ওই জমি নিয়ে ফারুক গংরা মামলা-হামলা করেও জোরপূর্বক দখল করতে ব্যার্থ হয়। সেই জমি দখলে ব্যার্থ হয়ে ফারুক ও তছির বাহিনী দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে আমার ভোগদখলীয় ২৮ শতাংশ জমিতে জোরপূর্বক প্রবেশ করে মোটা মোটা রেইনট্রি গাছ কেটে নিয়ে যায়। ৯৯৯ নাম্বারে ফোন দিলে পুলিশ গিয়ে গাছ কাটা বন্ধ করে চলে আসলে পরবর্তীতে ফারুক ও তছির বাহিনী গাছ কেটে নিয়ে যায়। পুলিশকে একাধিকবার জানিয়ে আমরা কোন সহায়তা পাইনি। ফারুক ও তছির বাহিনী আমাদেরকে বিভিন্নভাবে হুমকি-ধামকি দিয়ে আসছে। তারা প্রভাবশালী হওয়ায় আমরা আতঙ্কের মধ্যে রয়েছি। এ ব্যাপারে ভোলার অভিভাবক সাবেক শিল্প ও বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জেলা প্রশাসক, পুলিশ সুপার মহোদয়ের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।
এ ব্যাপারে অভিযুক্ত মোঃ ফারুক বাকলাই বলেন, এই জমির প্রকৃত মালিক আমরা। আমাদের কাগজপত্র রয়েছে। সিরাজুল ইসলাম আমাদেরকে হয়রানী করতে মিথ্যা অভিযোগ দিয়েছে।
ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনায়েত হোসেন বলেন, এ ব্যাপারে একটি অভিযোগ করা হয়েছে। দুই পক্ষের কাগজপত্র দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ০:৫৮:৩৩   ৫৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা



আর্কাইভ