বোরহানউদ্দিনের বিবি হনুফা বেগম নতুন ঘর পেয়ে খুশি

আরিফ পন্ডিত, বোরহানউদ্দিন ॥
একদিকে, বর্ষাকালে বৃষ্টির পানি। অপরদিকে, শীতকালে কুয়াশা। এভাবেই রোদ-বৃষ্টি, ঝড়-তুফান-শীত ও কুয়াশা ঠেকিয়ে পলিথিনের ছোট্ট ভাঙাচোরা ঘরে ভোলার বোরহানউদ্দিন উপজেলার পৌর ৪নং ওয়ার্ডের বিবি হনুফা (৬০) দ¤পতির মানবেতর জীবনযাপন।
দরিদ্র সহয়-সম্বল ভিটেমাটি বলতে কিছু নেই তার। অন্যের জমিতে পলিথিনের একটি খুপরি ঘরেই এই দ¤পতির বসবাস। রোদ-বৃষ্টি, ঝড়-তুফান, শীত সবই ঘরটিকে ছুঁয়ে যায়। কষ্ট হলেও শেষ আশ্রয়স্থল এটাই।

---

সরকার অসহায় লোকদের গৃহ নির্মাণ করে দিলেও বিবি হনুফার ভাগ্যে তা জুটেনি। অনেক ঘুরলেও পাননি সরকারের দেয়া একটি ঘর। তিন সন্তানের জননী হলেও ভাগ্য নেই সন্তানের কামাই। এক মাত্র ছেলে দিন মজুরির কাজ করেন, থাকেন স্ত্রী সন্তান নিয়ে চট্টগ্রাম। দুটি মেয়ের বিয়ে হলেও বড় জামাই পঙ্গু, ছোট জামাই মারা যাওয়ায় থাকেন নিজের কাছে। অপরের বাড়িতে কাজ করে চলছে তার জীবন, সরকারি সুবিধা বলতে বিবি হনুফার স্বামী পাচ্ছেন বয়স্ক ভাতা। এ দ¤পতির খুপড়ি ঘরে থাকা অসহায়ত্বের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে, স্থানীয় হাফেজ নাঈমের মাধ্যমে পুলিশ সদস্য জীবন মাহমুদ  অসহায় পরিবারের খোঁজ-খবর নিয়ে ঘর প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেন। কাজ শেষ করে অসহায় পরিবারের হাতে ২৫ জানুয়ারি ২০২৩খ্রি: বুধবার ঘরের চাবি বুঝিয়ে দেন। আনুষ্ঠানিকভাবে ঘরে উঠেন এই দ¤পতি।
১৬ ফুট টিনসেট ঘরটি নির্মাণে ব্যবহার করা হয়েছে উন্নতমানের টিন। দু চালা ঘরে থাকার জন্য একটি চৌকি প্রদান করা হয়েছে। নতুন ঘর পেয়ে অনেক খুশি দ¤পতি।
পুলিশ সদস্য জীবন মাহমুদ জানান, ‘মানুষ মানুষের জন্য’ মূলমন্ত্রকে বুকে ধারণ করে সমাজের অসহায়, হতদরিদ্র, সুবিধাবঞ্চিত মানুষদের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা সমস্যা সমাধানে সমাজের জনহিতৈষী মানবিক মানুষদের সহযোগিতার মাধ্যমে কাজ করে যাচ্ছে। হতদরিদ্র, গৃহহীন বিবি হনুফা দ¤পতি কে একটি ঘর নির্মাণ করে দিয়েছি।
আবেগ জেরে হনুফা দম্পতি বলেন, আমার ঘরটি খুব জরাজীর্ণ ছিল, হাফেজ নাঈম ও পুলিশ সদস্য জীবন মাহমুদের মাধ্যমে ঘর পেয়েছি, এখন আমি খুশি।
ঘর উদ্বোধন করার সময় উপস্থিত ছিলেন, পুলিশ সদস্য জীবন মাহমুদ, বোরহানউদ্দিন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, বোরহানউদ্দিন রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন নয়ন, সাংবাদিক কবির হোসেন, সাংবাদিক আবুল বাশার ও হাফেজ নাঈমসহ বোরহানউদ্দিন উপজেলার রেড ক্রিসেন্টের ভলেন্টিয়াররা।


এ বিভাগের আরো খবর...
ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০ ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০
বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা
চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার
লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার
ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন
ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন
বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী
তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার
চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত
দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

বোরহানউদ্দিনের বিবি হনুফা বেগম নতুন ঘর পেয়ে খুশি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)