বোরহানউদ্দিনের মেঘনা দখল করছে প্রভাবশালীদের অবৈধ খরছি ও পিটানো জাল ॥ নিঃস্ব সাধারণ জেলেরা

প্রচ্ছদ » অপরাধ » বোরহানউদ্দিনের মেঘনা দখল করছে প্রভাবশালীদের অবৈধ খরছি ও পিটানো জাল ॥ নিঃস্ব সাধারণ জেলেরা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২



বিশেষ প্রতিনিধি ॥
বোরহানউদ্দিনের মেঘনা নদীতে প্রায় ৩ কিলোমিটার জায়গায় ৪টি খরছি জাল ও ৪টি অবৈধ পিটানিয়া জাল পেতে নদী দখলের অভিযোগ উঠেছে ৩ ইউনিয়নের জনপ্রতিনিধিসহ প্রভাবশালীদের বিরুদ্ধে। অভিযুক্তরা হলেন, তজুমিদ্দন উপজেলার মলংচোরা ইউপি চেয়ারম্যান মোঃ নাজিম উদ্দিন বাবুল, মিশু হাওলাদার, বোরহানউদ্দিন উপেজলার বড়মানিকা ইউপির আবু সায়েদ মাঝি, কালাম মাঝি, হাসাননগর ইউপি সাবেক চেয়ারম্যান মোঃ মানিক হাওলাদার, ইউপি সদস্য জাহাঙ্গীর মাঝিসহ একটি প্রভাবশালী চক্র। সাধারণ জেলেরা এ অবৈধ জালে নিঃস্ব হলেও ওই প্রভাবশালীদের ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছেন না।

---

জেলেরা জানান, ওই সকল জালে ছোট বড় সকল প্রকার মাছই ধরা পড়ে। এমনিক কীটপতঙ্গ পর্যন্ত রক্ষা পায় না ওই জাল থেকে। পরিবেশ অধিদপ্তরে এক কর্মকর্তা জানান, এতে চরম হুমকির মুখে পড়বে পরিবেশ ও নদী। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলেরা জানান, প্রতিদিনই তারা নদীতে জাল ফেলতে গিয়ে মেঘনার প্রবল ¯্রােতে তাদের জাল খরছি জালের খুঁটির সাথে জড়িয়ে যায়। এরপর ওই জাল আর খুলে আনা সম্ভব হয় না। এতে করে গত কয়েক মাসে লাখ লাখ টাকার জাল হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন শত শত জেলে। ক্ষতিগ্রস্ত হলেও প্রভাবশালীদের লাঠিয়াল বাহিনীর ভয়ে মুখ খুলতে পারছেন না তারা। তবে সংশ্লিষ্ট প্রশাসন মাঝে মধ্যে লোক দেখানো অভিযান দিলেও এরা থাকেন ধরা ছোঁয়ার বাইরে। অভিযাগ উঠেছে সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করেই নাকি প্রভাবশালীরা নদী দখল করে এ অবৈধ ব্যবসা বীরদর্পে করছে। সাধারণ জেলেরা অভিযোগ করে জানান, যেখানে এ অবৈধ জাল পুঁতে আমাদের নিঃস্ব করা হচ্ছে তার এক কিলামিটারের মধ্যেই হাকিমুদ্দিন নৌ-পুলিশ ফাঁড়ি। নদীতে নৌ-পুলিশ নিয়মিত নদীতে টহল দিলেও ওই অবৈধ জালের ব্যাপারে তারা কোন পদক্ষেপ নিচ্ছেন না। জানতে চাইলে হাকিমুদ্দিন নৌপুলিশ ফাঁড়ির ওসি শরিফুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, নদীতে খুঁটি পুঁতে রেখেছেন, তবে তারা কোন জাল দেখতে পাননি।
জেলেদের অভিযোগ সূত্রে অনুসন্ধানে জানা গেছে, মেঘনা নদীর বোরহানউদ্দিন উপজেলার সীমান্তবর্তী হাসাননগর এলাকার
রব’র চর হতে পশ্চিম দিকে প্রায় দেড় কিলোমিটার এলাকা দখল করে ৪টি খরছি জাল ও রব’র চরের মাথা হতে নাগর পাটোয়ারী চর পর্যন্ত প্রায়দের কিলোমিটার এলাকা দখল করে ৪টি পিটানিয়া জাল পেতে নদী দখল করে অবাধে সকল রকম ছোট বড় মাছ নিধন করছে প্রভাবশালী চক্র।
অনুসন্ধানে আরো জানা যায়, নদীর মাঝে পুঁতে রাখা অবৈধ খুঁটির বেড়ার চারপাশে জাল বাঁধা থাকে, জোয়ারে নদী টইটম্বর হলে খুঁটির সঙ্গে বাঁধা জাল ওপরে তুলে বেঁধে দেওয়া হয়। ভাটায় পানি কমলে বেড়ার মধ্যখানে জাল টেনে মাছের রেনু-পোনাসহ সকল প্রকার মাছ নৌকায় তুলে নেয়। অবৈধ জাল দিয়ে নদী দখলের বিষয়ে জানতে চাইলে হাসাননগর সাঊেশ ইউপি চেয়ারম্যান মো. মানিক হাওলাদার জানান, এ ব্যাপারে জাহাঙ্গীর মাঝির সাথে কথা বলেন। মলংচোরা ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন বাবুল সাংবাদিক পরিচয় পেয়ে পরে কথা বলবেন বলে ফোন কেটে দেন। ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল হক জানান, এ অবৈধ জালের সাথে যতবড় প্রভাবশালী জড়িত থাকুক কাউকে ছাড় দেয়া হবেনা। তিনি আরোও জানান, খরছি ও পিটানিয়া জাল নদীতে ফেলা একেবারেই নিষিদ্ধ। খুব শীঘ্রই প্রশাসনকে সাথে নিয়ে এসকল অবৈধ দখল উচ্ছেদ করা হবে।

বাংলাদেশ সময়: ২৩:২০:৩৬   ২৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


মিথ্যা মামলা থেকে অব্যাহতির দৌলতখানে দাবিতে মানববন্ধন
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
জমিজমা বিরোধ কেন্দ্র করে ভাই ও ভাইর স্ত্রীর উপর হামালার অভিযোগ কমিশনার কবিরের বিরুদ্ধে
ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন



আর্কাইভ