বিআইডব্লিটিএ ও শেলটেকের বালু বাণিজ্যে নদী ভাঙ্গনের হুমকির মুখে গ্রামবাসী

প্রচ্ছদ » সম্পাদকীয় » বিআইডব্লিটিএ ও শেলটেকের বালু বাণিজ্যে নদী ভাঙ্গনের হুমকির মুখে গ্রামবাসী
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১



সম্প্রতি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে, যে বিখ্যাত শিল্প প্রতিষ্ঠান শেলটেক তাদের প্রতিষ্ঠান পরিসর বাড়ানোর লক্ষ্যে বিশাল এলাকায় বালু ভরাট করা করা শুরু করেছিল বিআইডব্লিটিএ এর ড্রেজার দিয়ে। বাজারমূল্য অনুযায়ী প্রতি ফুট বালু ভরাট করতে প্রয়োজন হয় ১৫ থেকে ২০ টাকা।
সে ক্ষেত্রে বিআইডব্লিউটিএ’র খাতে জমা হচ্ছে মাত্র ২০ পয়সা! অর্থাৎ মাঝখানে কোটি কোটি টাকার বাণিজ্য রয়েছে বলে অনেকের ধারণা। শুধু তাই নয় শেলটেকের নিকটতম তেঁতুলিয়া নদীর এলাকা থেকে বালু ভরাট করার ফলে প্রায় দুই কিলোমিটার এলাকা নদী ভাঙ্গনের আশু হুমকির মুখে পড়েছে। গ্রামবাসীরা ভিটেমাটি হারানোর আশঙ্কায় ইতিমধ্যে এর বিরুদ্ধে মাঠে নেমেছে। তারা ড্রেজার দিয়ে তেঁতুলিয়া নদীর এক জায়গায় খননের ফলে এলাকার নদী ভাঙ্গনের প্রেক্ষিতে প্রতিবাদ জানিয়েছে। এলাকাবাসীর পক্ষে মোহাম্মদ বেলাল স্বাক্ষরিত প্রতিবাদ লিপি জেলা প্রশাসক সমীপে প্রদান করেছে। বিভিন্নভাবে তারা অপরিকল্পিত নদী খননের মাধ্যমে ভাঙ্গনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। এমনি এক পরিস্থিতিতে দৈনিক আজকের ভোলা এ বিষয়ের উপর একটি সংবাদ প্রকাশ করেছে।
সংবাদ প্রকাশের প্রেক্ষিতে ভোলার জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক টিম এলাকায় গিয়ে সরেজমিনে বিষয়টি দেখে এসেছে। আমরা জেলা প্রশাসকের এই তাৎক্ষণিক পদক্ষেপের জন্য ধন্যবাদ জানাচ্ছি। বিশেষ করে উপজেলা নির্বাহি কর্মকর্তা নিজে গিয়ে ক্ষতিগ্রস্ত জনগণকে ভবিষ্যতে এ জায়গা থেকে ড্রেজিং করা হবে না বলে যে আশ্বাস দিয়ে এসেছেন তার জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা মনে করি বিষয়টিকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে বিবেচনা করে সঠিক পদক্ষেপ নেয়া হবে।
শেলটেক একটি শিল্প প্রতিষ্ঠান হিসেবে তাদের কার্যক্রম সঠিকভাবে সুষ্ঠুভাবে এবং সচ্ছভাবে করতে পারে সেটা যেমন নিশ্চিত করতে হবে তার পাশাপাশি এলাকার মানুষগুলো যাতে এদের ভুল সিদ্ধান্তের কারণে ভিটেমাটি হারা না হয় সে বিষয়টিও নিশ্চিত করতে হবে। আর এর মাঝখানে যদি কোনো বিশেষ চক্র বাণিজ্য করছে কিনা সে বিষয়টিও আলোয় আসা উচিত বলে আমরা মনে করি। বিআইডব্লিটিএ সরকারের একটি গুরুত্বপূর্ণ সংস্থা। যার কাজ হচ্ছে জনগণের কল্যাণ করা।
নৌপথের সুরক্ষাসহ নদীর গতিপথ এবং নৌযান চলাচলে সহায়তা করা। কিন্তু কোনভাবেই মানুষের ক্ষতি হয় এমন কোনো কার্যক্রম তাদের কাছ থেকে আমরা আশা করি না। এই ঘটনার সঙ্গে সেখানকার কোনো দুষ্ট চক্র জড়িত আছে কিনা সেটাও প্রকাশ হওয়া প্রয়োজন। কোনো বিশেষ মহলের চাপ কিংবা নির্দেশনায় নয় বরং নদী ভাঙ্গন প্রতিরোধের দৃষ্টিভঙ্গি নিয়ে, সাধারণ মানুষের ঘরবাড়ি সুরক্ষার ব্যবস্থা রেখে সিদ্ধান্ত নিতে হবে। পাশাপাশি ভোলার শিল্পায়নের বিষয়টিও লক্ষ রাখতে হবে।
শেলটেক একটি জাতীয় গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান। তারা ভোলায় শিল্প-কারখানা স্থাপন করেছে এটা ভোলাবাসীর জন্য সুসংবাদ। ভোলার মানুষ শান্তিপ্রিয়। যেকোনো ভালো কাজে তারা সহযোগিতা করে। শেলটেক প্রথমে তাদের কারখানার জায়গা ভরাট করেছে অনেক দূর থেকে বালি এনে। সে পর্যন্ত ঠিকই ছিল। পরবর্তীতে তারা ২০১৮ সালে আরেকবার পাশবর্তী তেঁতুলিয়া নদী থেকে বালু ভরাটের চেষ্টা করে। তখনো এ নিয়ে সমস্যা সৃষ্টি হলে পরবর্তীতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছে। সে ক্ষেত্রে পুনরায় এই ভূমিকা কেন নেয়া হলো সেটা আমাদের বোধগম্য নয়।
আমরা মনে করি শেলটেক তাদের কার্যক্রমে অবশ্যই ভোলার মানুষের স্বার্থ রক্ষা করবে। আমরা ভোলার জেলা প্রশাসন রাজনৈতিক নেতৃত্ব বিশেষ করে ভোলার অভিভাবক সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ মহোদয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিষয়টি সুন্দর সমাধানের আহ্বান জানাচ্ছি। একদিকে গ্রামবাসীর ভিটে মাটি রক্ষা করতে হবে পাশাপাশি শেলটেকের কার্যক্রম যাতে ভোলার জনগণের পক্ষে সুষ্ঠুভাবে পরিচালিত হয়, জনগণ উপকৃত হয় সেটাও নিশ্চিত করতে হবে। এ প্রসঙ্গে উল্লেখযোগ্য শেলটেকের খুব নি¤œ পদের শ্রমিক ছাড়া সাধারণত ভোলার লোকজন ওখানে চাকরি পায় না বলে অভিযোগ রয়েছে। কখন তাদের নিয়োগ হয় সেটাও ভোলার মানুষ জানতে পারে না। তাদের কর্মকর্তা স্টাফ ঢাকা থেকে অন্য জায়গা থেকে নিয়োগ হয় বলে অভিযোগ রয়েছে। আমরা আশা করব সেলটেকে যাতে ভোলার লোকদের চাকুরী নিশ্চিত হয়। ভোলার শ্রমিকরা সেখানে কাজ করার অগ্রাধিকার পায় এবং তাদের এই শিল্পপ্রতিষ্ঠান যাতে আরও সম্প্রসারিত হয় সেটাও নিশ্চিত করা হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

বাংলাদেশ সময়: ২২:৪৫:২০   ৩১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ