ভোলায় জাটকা ধরার দায়ে ৭৮ জেলে আটক

---

আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে পাঁচ উপজেলায় ৭৮ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এসময় তাদের কাছ থেকে ৪০ মণ জাটকা, ৬১টি বেহুন্দি জাল, ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও একটি পাই জাল জব্দ করা হয়। আটকদের মধ্যে চরফ্যাশন উপজেলায় ৩১ জন, দৌলতখানে ৩২ জন, লালমোহনে ৮ জন, সদর উপজেলায় ৬ জন ও বোরহানউদ্দিনে ১ জন। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদী ও বিভিন্ন মাছঘাটে বিশেষ কম্বিং অপারেশন এবং জাটকা অভিযানে তাদের আটক করা হয়।
ভোলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, জাটকা সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে গত কয়েকদিন ধরেই জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে বিশেষ কম্বিং অপারেশন পরিচালিত হয়ে আসছে। এর আলোকে বুধবার সকাল থেকে ভোলার পাঁচটি উপজেলার নদী ও মাছঘাটগুলোতে অভিযান পরিচালিত হয়। অভিযানে মোট ৭৮ জন জেলেকে জাটকা ধরার অপরাধে আটক করা হয়। এসময় এদের কাছ থেকে ৪০ মণ জাটকা, ৬১টি বেহুন্দি জাল, ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও একটি পাই জাল জব্দ করা হয়। পরে আটকদের মধ্যে দুই আড়ৎদারকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাঁচ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ জাটকা স্থানীয় এতিমখানায় বিতরণ এবং অবৈধ জাল আগুনে পুড়ে ধ্বংস করা হয়েছে। আটক বাকি জেলেদের ব্যাপারে আইনি প্রক্রিয়া চলছে।
ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জাটকা সংরক্ষণে বিশেষ কম্বিং অপারেশনের পাশাপাশি জাটকা অভিযান অব্যাহত রয়েছে।
বোরহানউদ্দিনঃ
ভোলার বোরহানউদ্দিন উপজেলার মেঘনা নদীর আলীমুদ্দিন ও সরাজগঞ্জ মাছ ঘাট এলাকায় মৎস্য অধিদপ্তরের অভিযানে ১ শত কেজি জাটকা ইলিশ জব্দ করেছে উপজেলা একসিকিউটিভ ম্যাজিস্ট্রেট শোয়াইব আহমেদ। এসময় রাকিব (২৮) নামের একজনকে আটক করা হয়। জব্দকৃত জাটকা ইলিশ গুলো  বিভিন্ন এতিম খানায় বন্টন  করা হয়েছে। আটক কৃতকে মোবাইল কোর্টের মাধ্যমে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। ১৯/১/২০২২ইং  বুধবার সকালে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলী আহমদ আখন্দ উপস্থিত ছিলেন।
এসময় আরো উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন থানা পুলিশসহ স্থানীয় জনপ্রতিনিধিগণ। বোরহানউদ্দিন উপজেলা মৎস্য কর্মকর্তা আলী আখন্দ জানান, জাটকা ইলিশ রক্ষায় আমাদের অভিযান চলমান রয়েছে।
লালমোহনঃ
ভোলার লালমোহনে ১৫মণ জাটকা ইলিশ জব্দ ও ইলিশ সম্পদ বিনষ্টের দায়ে ৮ জেলেকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের বাত্তিরখাল এলাকায় অভিযান পরিচালনা করেন সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জাহিদুল ইসলাম।
এদিন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রুহুল কুদ্দুছের নের্তৃত্বে বাত্তিরখাল এলাকার বিভিন্ন মৎস্য আড়ৎ ও মৎস্য ঘাটে এ অভিযান পরিচালনা করা হয়।
এসময় ১৫ মণ জাটকা ইলিশ মাছ জব্দ করা হয় এবং মোঃ হাসিম ব্যাপারী, মোঃ জাকির, মাহমুদুল হক, ওবায়দুল্লাহ, মোঃ সেলিম, আব্দুল মন্নান, মোঃ কাঞ্চন, মোঃ আরিফ নামে ৮ জেলেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।


এ বিভাগের আরো খবর...
মনপুরা উপকূল পরিদর্শনে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিটিএ চেয়ারম্যান মনপুরা উপকূল পরিদর্শনে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিটিএ চেয়ারম্যান
ভোলায় প্রেসক্লাবে কবি নজরুল জন্মজয়ন্তীতে সাহিত্য আড্ডা ভোলায় প্রেসক্লাবে কবি নজরুল জন্মজয়ন্তীতে সাহিত্য আড্ডা
ভোলা পুলিশ লাইন্সে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত ভোলা পুলিশ লাইন্সে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
ভোলায় দেশি জাতের মাছ চাষ শীর্ষক কারিগরি প্রশিক্ষণ ভোলায় দেশি জাতের মাছ চাষ শীর্ষক কারিগরি প্রশিক্ষণ
ভোলার শ্রেষ্ঠ ভূমি উপ-সহকারী কর্মকর্তা ইদ্রিস রহমান ভোলার শ্রেষ্ঠ ভূমি উপ-সহকারী কর্মকর্তা ইদ্রিস রহমান
বোরহানউদ্দিনে ৬০ পিছ ইয়াবাসহ আটক ২ বোরহানউদ্দিনে ৬০ পিছ ইয়াবাসহ আটক ২
ভোলায় চ্যানেল-২৪ এর ১০ বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে বক্তারা ॥ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকুক চ্যানেল-২৪ ভোলায় চ্যানেল-২৪ এর ১০ বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে বক্তারা ॥ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকুক চ্যানেল-২৪
নতুন জাতের ধান চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে নতুন জাতের ধান চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে
সমুদ্রে ধরা পড়েছে ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন সমুদ্রে ধরা পড়েছে ওলিভ রিডলি কাছিম ও ইরাবতী ডলফিন
সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবি, ১২ঘন্টার জীবনযুদ্ধে বেঁচে ফিরলেন সবাই সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবি, ১২ঘন্টার জীবনযুদ্ধে বেঁচে ফিরলেন সবাই

ভোলায় জাটকা ধরার দায়ে ৭৮ জেলে আটক
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)