বরই চাষে লালমোহনের হোসেনের বাজিমাত

প্রচ্ছদ » জেলা » বরই চাষে লালমোহনের হোসেনের বাজিমাত
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪



---

বিশেষ প্রতিনিধি ॥

চলতি মৌসুমে প্রায় ১০ লাখ টাকার বরই বিক্রির আশা করছেন ভোলার লালমোহন উপজেলার মোহাম্মদ হোসেন নামে এক যুবক। তিনি উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের পূব চরউমেদ এলাকার বাসিন্দা। গত চার বছর ধরে নিজ বাড়ির আঙিনায় বরই চাষ করছেন যুবক মোহাম্মদ হোসেন।

এরমধ্যে এ মৌসুমে তার বাগানে সর্বোচ্চ বরইয়ের ফলন হয়েছে। বাড়ির আঙিনার ১৫০ শতাংশ জায়গাজুড়ে যুবক মোহাম্মদ হোসেনের বরইয়ের বাগান। তার বাগানে রয়েছে তিন জাতের বরই। বাগানের গাছগুলোতে এখন থোকায় থোকায় ঝুলছে বরই।

বরই চাষি যুবক মোহাম্মদ হোসেন জানান, শের-ই বাংলা কৃষি ইউনিভার্সিটির নার্সারি থেকে বল সুন্দরী, ভারত সুন্দরী ও অষ্ট্রেলিয়ান আপেল কুল জাতের বরইয়ের চারা এনে রোপণ করি। বর্তমানে আমার বাগানের ১৫০ শতাংশ জমিতে সাড়ে তিনশত বরই গাছ রয়েছে। এ বছর বিগত বছরগুলোর তুলনায় ফলন অনেক ভালো হয়েছে। এরমধ্যে প্রায় দেড় লাখ টাকার বরই বিক্রি করেছি। প্রতি কেজি বরই পাইকারি একশত টাকা এবং খুচরা একশত ত্রিশ টাকা করে বিক্রি করি। গাছগুলোতে যে পরিমাণ ফলন রয়েছে তাতে শেষ পর্যন্ত প্রায় ১০ লাখ টাকার বরই বিক্রি করতে পারবো ইনশাআল্লাহ।

বরই চাষি আরো জানান, আমার বরই বাগানে চারজন শ্রমিক নিয়মিত কাজ করেন। তাদেরকে দৈনিক সাতশত টাকা করে মজুরি দিচ্ছি। তাদের মজুরি, বাগানের কীটনাশক, সার এবং সেচ খরচসহ সব মিলিয়ে পাঁচ লাখ টাকার মতো এই বরই বাগানের পেছনে ব্যয় হয়েছে। তবে মৌসুম শেষে ১০ লাখ টাকার বরই বিক্রি করতে পারলে লাভ হবে অন্তত পাঁচ লাখ টাকা। সামনে এই বরই বাগানের জমির পরিমাণ আরো বাড়াবো।

হোসেনের বরই বাগানের শ্রমিক মো. বাবুল ও মো. লোকমান জানান, আমরা দুইজনসহ মোট চারজন এই বাগানে নিয়মিত কাজ করি। বাগান মালিক আমাদের নিয়মিত বেতন দেন, এতে করে আমরা পরিবার-পরিজন নিয়ে আল্লাহর রহমতে ভালোভাবে চলতে পারছি।

বরই চাষি মোহাম্মদ হোসেনের প্রতিবেশী মো. নূর ইসলাম, মো. হারুন ও নোমান বলেন, আমাদের প্রতিবেশী যুবক মোহাম্মদ হোসেন বরই বাগান করে সফলতা পেয়েছেন। তার বাগানে অনেক ভালো ফলন রয়েছে। এসব ফলন বিক্রি করে তিনি ভালো লাভবান হবেন। তার বাগানের বরই অনেক সুস্বাদু ও মিষ্টি। কম দামে তার বাগান থেকে আমরা টাটকা বরই কিনতে পারছি। এছাড়া যুবক হোসেনের সফলতা দেখে স্থানীয় অনেকেই বরই চাষের কথা ভাবছেন।

এ বিষয়ে লালমোহন উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মেহেদী হাসান জানান, হোসেন নামের ওই ব্যক্তি খুবই পরিশ্রমী। তিনি তার কাজের প্রতি যথেষ্ট আন্তরিক। গত কয়েক বছর ধরেই বরই চাষ করছেন যুবক হোসেন। এ বছর তার বাগানে সর্বোচ্চ ভালো ফলন হয়েছে। আমরা নিয়মিত তার বাগান পরিদর্শনসহ খোঁজ-খবর নিচ্ছি। একইসঙ্গে বরই চাষি হোসেনের কোনো সমস্যা হলে প্রয়োজনীয় পরামর্শের মাধ্যমে তা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করি। এছাড়া নতুন করেও কেউ যদি আগ্রহী হয়, উপজেলা কৃষি অফিস সব সময় তার পাশে থাকবে।

বাংলাদেশ সময়: ২০:১৫:৩৫   ১০০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


তজুমদ্দিনে সীমানা বিরোধের মামলায় ॥ ২১ বছর নির্বাচন বন্ধ মলংচড়া ইউনিয়নে
এবারও নির্বাচিত হলে আগের অসমাপ্ত কাজ সম্পূর্ণ করবো: মোশারেফ হোসেন
জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমি প্রতিজ্ঞাবদ্ধ: মোহাম্মদ ইউনুস
ভোলায় দুর্যোগের সম্মুখিন হওয়া মানুষদের বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: জেলা প্রশাসক
লালমোহনে ১২৬ কোটি টাকার বোরো ধান উৎপাদনের সম্ভাবনা
আনারস ও চশমা প্রতীকের প্রার্থী মোশারেফ- আজিজের গণসংযোগ ও লিফলেট বিতরণ
মটরসাইকেল ও উড়োজাহাজ মার্কায় ভোট চাইলেন ইউনুছ-পলাশ
ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি
বাংলাদেশ শিক্ষক কর্মচারী ফোরামের কেন্দ্রীয় সভাপতি সেলিম আর নেই
তজুমদ্দিনের মেঘনায় চিংড়ি মাছের রেনু আহরনের আড়ালে চলছে নানান প্রজাতির মাছের পোনা নিধন



আর্কাইভ