বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ‘অভিশপ্ত আগস্ট’ ভোলায় মঞ্চায়ন

প্রচ্ছদ » জেলা » বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ‘অভিশপ্ত আগস্ট’ ভোলায় মঞ্চায়ন
শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩



---

আজকের ভোলা রিপোর্ট ॥

বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এর পরিচালনা, গবেষণা ও তথ্য সংকলনায় ১৫ আগস্ট ১৯৭৫ সালের নিশংস হত্যা কা-ের উপর নির্মিত ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ ভোলায় মঞ্চায়িত হয়েছে। বুধবার (২৪ আগস্ট) জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পুলিশ সুপার মোঃ মাহিদুজ্জামান বিপিএম।

পুলিশ সুপার নৃশংস হত্যাকা-ের উপর ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ দেখে আবেগাপ্লুত হন এবং গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ১৫ আগস্ট ১৯৭৫ সালের নিশংস হত্যাকা-ের শিকার বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুননেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, জামালের স্ত্রী রোজী জামাল, বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, এসবি অফিসার সিদ্দিকুর রহমান, কর্ণেল জামিলসহ মোট ২৬জন শহীদকে।

 ---

পুলিশ সুপার বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ থেকে প্রথম প্রতিরোধ করেছে পুলিশ, প্রথম রক্ত দিয়েছে পুলিশ, প্রথম শহীদ হয়েছে পুলিশ। ১৫ আগস্ট কালরাতে যে ভয়াবহ ঘটনা ঘটে তা এখন ইতিহাসের পাতায়। তিনি বলেন বাঙালি জাতির সবচেয়ে কলঙ্কিত অধ্যায় এই ১৫ই আগস্ট। পুলিশ সুপার মহোদয় গভীর দুঃখের সঙ্গে বলেন, মহান স্বাধীনতার অনেকগুলো বছর পেরিয়ে গেলেও আমরা বঙ্গবন্ধুর শূন্যতা এখনো কাটিয়ে উঠতে পারিনি। তিনি বঙ্গবন্ধুর কিছু স্মৃতিচারণ করতে গিয়ে বলেন একটি মানুষ,একটি জাতির মুক্তির আশায় তার যৌবনের সিংহভাগ সময় কাটিয়েছেন অন্ধকার কারা ঘরের প্রকোষ্ঠে। পাকিস্তানি শাসকদের জুলুম অত্যাচার সহ্য করে বাঙালি জাতির মুক্তির সংগ্রাম চালিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধে বাঙালি জাতিকে একত্রিত করে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে আমাদের উপহার দিয়ে গেছেন লাল-সবুজের এই স্বাধীন পতাকা।

 ---

নাটকটির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা সমস্ত চক্রান্ত অত্যন্ত সহজ সরল ও সাবলীল ভাষায় সর্বস্তরের মানুষদের মাঝে তুলে ধরতে পেরেছে নাটকটির অভিনয়ের সঙ্গে সংশ্লিষ্ট সংশ্লিষ্ট সকলেই। তাই পুলিশ সুপার মহোদয় বাংলাদেশ পুলিশ থিয়েটার এর প্রযোজনায় “অভিশপ্ত আগস্ট” নাটকের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিকভাবে ধন্যবাদা জানান। এছাড়াও আমন্ত্রিত অতিথিগণ নাটকটি দেখে শেষে তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন। তারা পুলিশ সদস্যদের সুদক্ষ অভিনয়ের মাধ্যমে ১৫ই আগস্ট এর মর্মান্তিক হত্যাকা-ের যে সত্য ইতিহাস তুলে ধরা হয়েছে তার ব্যাপক প্রশংসা করেন।

---

অতিথিদের ভাষ্যমতে ইতিহাসের এমন একটি গুরুত্বপূর্ণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় সর্বস্তরের জনসাধারণ ১৫ ই আগস্ট এর অভিশপ্ত ঘটনা সম্পর্কে জানতে পারবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ ভোলায় কর্মরত বিভিন্ন পদমর্যাদার অফিসার-ফোর্সসহ বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধানগণ, বিভিন্ন স্কুল,কলেজের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কর্মী, রাজনৈতিক, ক্রীড়া ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের সংস্কৃতিনুরাগী বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।

বাংলাদেশ সময়: ১৯:৩২:৩১   ২৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
ভোলায় চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের প্রধান নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই ॥ পাঁচ কোটি টাকা ক্ষতি
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় পানিতে ডুবে প্রাণ গলে দুই শিশুর
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
ফরিদপুরে দুই মুসলিম শ্রমিকের নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িতদের ফাঁসির দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে



আর্কাইভ