ভোলায় বিএনপির পদযাত্রায় হামলা ॥ আহত অর্ধশত

প্রচ্ছদ » অপরাধ » ভোলায় বিএনপির পদযাত্রায় হামলা ॥ আহত অর্ধশত
রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০২৩



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় ইউনিয়ন পর্যায়ে বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করেছে বলে অভিযোগ উঠেছে।  শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ভোলা সদর, তজুমদ্দিন, বোরহানউদ্দিন ও চরফ্যাশন উপজেলায় পৃথক হামলার ঘটনা ঘটেছে। হামলায় অধশতাধিকের অধিক নেতাকর্মী আহত হয়েছে। আহতদেরকে ওইসব উপজেলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

---

জেলা বিএনপির সদস্য সচিব রাইসূল আলম অভিযোগ করে বলেন, বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনকালে ভোলা সদর, তজুমদ্দিন, বোরহানউদ্দিন ও চরফ্যাশন উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করা হয়েছে। এতে আমাদের অর্ধশতাধিকের অধিক নেতাকর্মী গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি আছে। এদের মধ্যে চরফ্যাশন উপজেলার ওমরপুর ইউনিয়নের বিএনপির সভাপতি হাফেজ বাহালুল ও সাধারণ স¤পাদক এমরান গুরুতর আহত হয়েছেন। তবে হামলার অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেছেন, ইউনিয়ন পর্যায়ে বিএনপির কোনো পদযাত্রা নেই।
ভেলুমিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মো. ফারুক গাজী জানান, সকাল সাড়ে ১০টার দিকে ইউনিয়ন আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী তাকে ভেলুমিয়া বাজারে এলোপাতাড়ি মারধর করে। এতে সে গুরুতর আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে নিয়ে যায়।
ভেলুমিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম মাষ্টার জানান, বিএনপির উপর কোনো হামলার ঘটনা ঘটেনি। ভেলুমিয়া ইউনিয়নে বিএনপির কোনো পদযাত্রা নেই বলেও জানান তিনি।
এদিকে, বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ স¤পাদক জসীমউদ্দিন ফরিদ জানান, পক্ষিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন সর্দার ও সাবেক চেয়ারম্যান নাগর হাওলাদারের লোকজন সকাল ১০টার দিকে ইউনিয়নের নয়া মিয়ার হাট বাজারের তাঁর ঔষধ ফার্মেসিতে হামলা চালিয়ে তাকে ও তাঁর ছেলেকে বেধড়ক মারধর করে। আওয়ামী লীগের নেতাকর্মীরা তাকে কুপিয়ে জখম করে। তাঁর মাথায় ৪৮টি সেলাই করা হয়েছে।
একই অভিযোগ করেছেন পক্ষিয়া ইউনিয়ন যুবদলের সাবেক সভাপতি কাজী মাওলানা মোসলেউদ্দিন। তিনি জানান, ইউনিয়ন পর্যায়ে বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রা বিনষ্ট করতে সরকার দলীয় নেতা-কর্মীরা তাকেসহ ৭-৮ জনকে পিটিয়ে গুরুতর আহত করেন এবং নগদ টাকা ও মোটরসাইকেল ছিনিয়ে নেন।
এ ঘটনায় বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন সর্দারকে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।
অপরদিকে, ভোলার তজুমদ্দিনে বিএনপির কেন্দ্র ঘোষিত ইউনিয়ন পর্যায়ে পদযাত্রায় হামলার অভিযোগ পাওয়া গেছে। হামলায় প্রায় অর্ধশত নেতাকর্মি আহত হয়েছে। আহতদেরকে বিভিন্ন স্থানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
সুত্রে জানা গেছে, কেন্দ্র ঘোষিত নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, কৃষিপণ্যের মূল্যবৃদ্ধি, গণতন্ত্র পুনরুদ্ধার, খালেদা জিয়াসহ নেতাকর্মীদের এবং গণবিরোধী সরকারের পদত্যাগসহ ১০দফা বাস্তবায়নের দাবীতে শনিবার (১১ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় চাঁদপুর, শম্ভুপুর, সোনাপুর, চাচড়া ও মলংচড়া ৫টি ইউনিয়নের পদযাত্রা  চাঁদপুর ইউনিয়নের আড়ালিয়া গ্রাম থেকে শুরু হয়ে শম্ভুপুর ইউনিয়নের বৌ-বাজার এলাকায় শেষ হয়। পদযাত্রাটি বৌ-বাজারের উত্তর মাথায় গেলেই পিছন থেকে চাঁদপুর ইউনিয়ন ৯নং ওয়ার্ডর ইউপি সদস্য রফিক মেম্বার ও বিএনপি নেতা নুরুল ইসলামের (নুরুল ইসলাম নেতা) ছোট ভাই, মহিলা মেম্বার পারভীনের স্বামী রফিকের নেতৃত্বে একদল সন্ত্রাসী হামলা চালায়। হামলায় স্বেচ্ছাসেবকদল সভাপতি (ভারপ্রাপ্ত),মহসিন, যুবদল নেতা সুমন, জামাল উদ্দিন, বাবুল, কামরুল, সালা উদ্দিন, মুজাহারুল ও নুরুদ্দিনসহ ৫০ জন আহত হয়। আহতদেরকে বিভিন্ন জায়গায় প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।
তজুমদ্দিন উপজেলা যুবদল সভাপতি ও উপজেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক নাসির উদ্দিন ভুট্টো জানান, কেন্দ্র ঘোষিত ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার মাধ্যমে ১০ দফা বাস্তবায়নের জন্য শনিবার সকালে নেতাকর্মিদের নিয়ে পদযাত্রা চাঁদপুর থেকে শুরু শম্ভুপুরের বৌ বাজার গেলে আ’লীগের নেতাকর্মিরা হামলা চালায়। হামলায় আমাদের প্রায় অর্ধশত নেতাকর্মী আহত হয়। আহতদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এছাড়াও শুক্রবার জেলার সদর উপজেলা ও দৌলতখান উপজেলায় বিএনপি-আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত দুই বিএনপির কর্মী ভোলা সদর হাসপাতালে ভর্তি আছেন।
এদিকে শনিবার দুপুরে ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির নেতাকর্মীদের দেখতে যান ভোলা জেলা বিএনপির সদস্য সচিব আলহাজ্ব রাইসুল আলম। এসময় তিনি বলেন, সরকার দলীয় নেতা-কর্মীরা বিএনপির ইউনিয়ন পর্যায়ের শান্তিপূর্ণ পদযাত্রা বিনষ্ট করার লক্ষ্যে পূর্বপরিকল্পিতভাবে বিএনপির নেতাকর্মীদের উপর অতর্কিত হামলা চালিয়েছে। সরকার দলীয় লোকজনের কারণে বিএনপি ইউনিয়ন পর্যায়ে শান্তিপূর্ণ পদযাত্রা করতে পারছে না।
তিনি আরও জানান, শনিবার সকালে ধনিয়া ইউনিয়নে বিএনপির একটি মিছিলে আওয়ামী লীগের নেতাকর্মীরা প্লাস্টিকের লাঠি নিয়ে হামলা চালিয়েছে। এ পর্যন্ত জেলায় ৮০ জন বিএনপি নেতাকর্মী সরকার দলীয় নেতা-কর্মীদের হামলায় আহত হয়েছেন বলে তিনি দাবি করেন।
ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহীন ফকির জানান, বিএনপির পদযাত্রায় সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে পুলিশ মোতায়েন করা হয়েছে। যেকোনো ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে পুলিশি টহল জোরদার করা হয়েছে। তবে দুপুর আড়াইটার পর্যন্ত সদর উপজেলার কোথাও কোনো ধরনের অপ্রতিকর ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৫:৫২:১০   ২৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


মিথ্যা মামলা থেকে অব্যাহতির দৌলতখানে দাবিতে মানববন্ধন
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
জমিজমা বিরোধ কেন্দ্র করে ভাই ও ভাইর স্ত্রীর উপর হামালার অভিযোগ কমিশনার কবিরের বিরুদ্ধে
ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন



আর্কাইভ