ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত

প্রচ্ছদ » জেলা » ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত
সোমবার, ৮ আগস্ট ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলায় দশদিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ আগষ্ট) বিকালে ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে মেলার সমাপনী উপলক্ষ্যে আলোচনা সভা ও সফল নার্সারি ও উপকার ভোগীদের মাঝে চেক বিতরনের আয়োজন করা হয়। উপকূলীয় বন বিভাগ ও ভোলা জেলা প্রশাসনের আয়োজনে মেলার সমাপনী দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু।
বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ এস এম কায়চার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, অতিরিক্ত পুলিশ সুপার আছাদুজ্জামান।

---

আলোচনা সভা শেষে ৩টি নার্সারীকে সম্মাননা হিসেবে পুরষ্কার প্রদান করা হয়। এ গুলো হলো আহসান নার্সারী, রাঙাবন নার্সারী, গ্রীন গার্ডেন নার্সারী। পরে সামাজিক বনায়নের জন্য ১২জন উপকারভোগীদের মাঝে লাভ্যাংশের চেক বিতরন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তি শিল্পী মসিউর রহমান পিংকু।
এসময় বন বিভাগের অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন সরকারী  বেসরকারী দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। ‘‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৮ জুলাই বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়। মেলায় ১৪ নার্সারী স্টোল অংশ নেয়।
মেলার সমাপনী দিনে জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু বলেন, ১৯৭০সালের ভয়াল ঘূর্নিঝড়ের পরে ভোলাকে বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজ বেষ্টনির মাধ্যমে আবদ্য করে ফেলে উপকূলীয় বন বিভাগ। এই অঞ্চলের মানুষ বৃক্ষ রোপনে এগিয়ে এসেছে বলেই সারা দেশে যখন ১৭% বনভূমি তখন ভোলাতে ৩৩ ভাগ বনভূমি। যা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বন আমাদের রক্ষা কবচ হিসাবে নিরাপত্তা দিয়ে যাচ্ছে এই বনভূমি।
তাই নতুন প্রজন্মকে রক্ষা করতে হলে বৃক্ষরোপণের প্রতি উদ্বুদ্ধ করতে হবে।সবাইকে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী একটি করে বনজ,ফলজ ও ঔষুধী গাছ লাগাতে হবে। এর পাশাপাশি প্রতিটি ছাদকে ছাদ বাগন করতে হবে। তাহলে পরিবারে বিভিন্ন ফলের চাহিদা পূরন করা সম্ভব। তাই আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নেই।
তিনি আরো বলেন, গাছ ছাড়া মানুষ ও সভ্যতা আশা করা যায় না। তাই পৃথিবীকে বাসযোগ্য করতে বেশি বেশি গাছ লাগানো দরকার।

বাংলাদেশ সময়: ০:০৯:২৬   ৪৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ