ভোলায় ‘ইলিশ বাড়ি’ পর্যটন স্পটে দর্শনার্থীদের ঢল

প্রচ্ছদ » জেলা » ভোলায় ‘ইলিশ বাড়ি’ পর্যটন স্পটে দর্শনার্থীদের ঢল
বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২



ছোটন সাহা ॥
ইলিশ বাড়ি। নামটি শুনে কিছুটা অবাক হলেও এটি এখন সবার প্রিয় স্থান। একদিকে মেঘনা অন্যদিকে সবুজের বন, মাঝখানে রং বেরংয়ের কুড়ে ঘর। প্রকৃতির নির্মল বাতাসের বসে প্রশান্তির ছোয়া মন জুড়ায় যে কোন মানুষের। এটি ইলিশ বাড়ি।
এ যেন ভোলার পর্যটনের এক নতুন দিগন্ত। উদ্বোধনের মাত্র ৩ দিনেই নজর কেড়েছে পর্যটকদের। দুর-দুরান্ত থেকে ছুটে আসছেন মানুষ। ঈদের ছুটিতে যেন ঢল নেমেছে পর্যটকদের। সম্ভাবনাময় এ পর্যটন স্পটটি জেলার পর্যটন শিল্পকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন পর্যটকরা।

---

জানা গেছে, ইলিশের জন্য বিখ্যাত দ্বীপজেলা ভোলা। এটি সবার জানা থাকলেও ইলিশ নিয়ে এখন পর্যন্ত ভোলায় কোন স্থাপনার নাম নেই। তাই এক ঝাঁক তরুন উদ্যেক্তা ইলিশের সাথে ভোলাকে আরও বেশী পরিচিত করে তুলতে মেঘনার তীর ঘেষে গড়ে তুলেছেন ইলিশ বাড়ি নামের একটি পর্যটন কেন্দ্র। ঈদের দিন (১০ জুলাই) থেকে এটি চালু হয়। আর এতেই ব্যাপক সাড়া পড়ে দর্শনার্থীদের।
ইলিশ বাড়ি দেখতে দুর-দুরান্ত থেকে ছুটে আসছেন পর্যটকরা। এখানে এসেই মুগ্ধ তারা। ঘুরতে আসা কয়েকজন দর্শনার্থী জানালেন, ভোলার অন্যান্য দর্শনীয় স্থানের মত এটিও অনেক সুন্দর। কিন্তু কিছুটা আলাদা। এক স্থানে বসেই সব কিছুর দেখা মিলবে।
সরেজমিন গিয়ে জানা গেল, ৫ একর জমির ওপর সম্পূর্ণ কাঠ দিয়ে মেঘনার বুকে নির্মান করা এই পর্যটন কেন্দ্রটি এখন সবার নজর কেড়েছে। বেশ কয়েকটি কুড়ে ঘর নির্মান করা হয়েছে, বাহারি লাভ পয়েন্ট চারপাশের আলোকসজ্জা আর খুব কাছ থেকে প্রকৃতি দেখা সুযোগ রয়েছে। সুর্যদয়-সূর্যাস্তের মনোরম দৃশ্য ছাড়াও জেলেদের ইলিশ ধরার দৃশ্য, নদীর উত্তাল ঢেউ, নির্মল বাতাস আর অপরূপ প্রকৃতির নয়নাভিরাম সৌন্দর্য দেখা যাবে এখানে বসেই।
ঘুরতে আশা পর্যটকরা জানালেন, এখানে প্রকৃতির মনোরম দৃশ্য দেখার পাশাপাশি তাজা ইলিশেন স্বাদ নেয়া যায়। এছাড়াও পাওয়া যাচ্ছে দেশী-বিদেশী খাবার।
ইলিশ বাড়ির উদ্দ্যোক্তা এম হেলাল উদ্দিন বলেন, ইলিশ বাড়ি চালু হওয়ার পর থেকে আমরা পর্যটকদের অনেক সাড়া পাচ্ছি এটিকে আরও আকর্ষনীয় গড়ে তুলবো।
এদিকে ঈদ উপলক্ষে জেলার সকল পর্যটন কেন্দ্রে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা জেরদার করা হয়েছে। অপবরতিকর ঘটনা এড়াতে রয়েছর পুলিশেন নজরদারি।
ভোলার পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, গুরুপ্তপূর্ণ পর্যটন কেন্দ্রগুলোতে পুলিশ মোতায়েন রয়েছে। মানিশ যাতে নিরাপদে ঘোরাফেরা করতে পারে সে জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রয়েছে গোয়েন্দা নজরদারিও।
ইলিশ বাড়ির উদ্যোক্তারা জানালেন, শুধু সৌন্দর্য উপভোগ নয়, একই সাথে তাজা ইলিশ ফ্রাইসহ দেশী-বিদেশী নানা খাবারেন ব্যবস্থাও রয়েছে পর্যটকদের জন্য।
জেলার পর্যটনকে এগিয়ে নিয়ে যেতে ইলিশ বাড়ি ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন তারা।

বাংলাদেশ সময়: ১৯:৪০:৪৭   ৭৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ