তাড়–য়ার সমুদ্র সৈকতের গাছ চুরি বিট কর্মকর্তাকে কৈফিয়ত তলব

প্রচ্ছদ » অপরাধ » তাড়–য়ার সমুদ্র সৈকতের গাছ চুরি বিট কর্মকর্তাকে কৈফিয়ত তলব
শুক্রবার, ১৩ মে ২০২২



বিশেষ প্রতিনিধি ॥
ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের তাড়–য়ার সমুদ্র সৈকতের বন বিভাগের চোরাই কেওড়া গাছ ওই উপজেলার কচ্ছপিয়ার একটি স’মিলের পাশ থেকে জব্দ করা হয়েছে। ওই চোরাই গাছ জব্দ করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা। তবে, কাউকে আটক করা সম্ভব হয় নি। জানা গেছে বন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারির সহায়তায় স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা বন বিভাগের গাছ চুরি করে আসছে। এদিকে কেওড়া গাছ চুরির ঘটনায় বন বিভাগের বিট অফিসারকে কৈফিয়ত তলব করা হয়েছে। ওই ঘটনা তদন্ত করে চোরদের বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা।
স্থানীয় লোকজন জানান, গত শনিবার ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের সমুদ্র সৈকত তাড়–য়া বন বিভাগের চোরাই কেওড়া গাছ কেটে চুরি করে নিয়ে যাচ্ছে চোরের চক্র। ৫টি ট্রলারে করে গাছ কেটে নিয়ে যাওয়ার সময় বন বিভাগ ৭৬টি কেওড়া গাছ জব্দ করতে পেরেছে।
এ ব্যাপারে বন বিভাগের চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়ন বিট অফিসার আওলাদ হোসেন জানান, তাড়–য়ার সৈকতে বন বিভাগের গাছ চুরির খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে ওই এলাকার একটি খাল থেকে ৭৬টা কেওড়া গাছ জব্দ করে স্থানীয় সিরাজ পন্ডিতের জিম্মায় রেখে আসি। অথচ স্থানীয়দের অভিযোগ, স’মিল মালিক সিরাজ পন্ডিত দীর্ঘদিন ধরে চোরাই কাঠের ব্যবসা করে আসছে। এ ব্যাপারে সিরাজ পন্ডিতের সঙ্গে আলাপকালে তিনি প্রথমে জানান, তিনি বন বিভাগ থেকে টেন্ডার দিয়ে গাছগুলো কিনে আনেন। পরবর্তীতে বন বিভাগ গাছ জব্দ করলে তিনি ভোল পাল্টে বলেন, স্থানীয়রা গাছগুলো এনেছে।
এ ব্যাপারে বন বিভাগ চরফ্যাশন উপজেলার ঢালচরের রেঞ্জ অফিসার আলাউদ্দিন জানান, গাছ চুরির ঘটনায় ঢালচর ইউনিয়ন বিটের বিট অফিসার আওলাদ হোসেনকে দায়িত্বে অবহেলা ও গাছ চুরির সঙ্গে জড়িতদের বিষয়ে জানতে কৈফিয়ত তলব করা হয়েছে। এবং তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ বিষয়ে উপকূলীয় বন বিভাগ ভোলার বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়চার মঙ্গলবার বিকেলে বলেন, ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের সমুদ্র সৈকত তাড়–য়ার দ্বীপে বন বিভাগের চোরাই কেওড়া গাছ চুরির ঘটনায় ওই এলাকার স’মিলের মালিক সিরাজ পন্ডিতসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে মামলা দায়ের করা ও বন বিভাগের দায়িত্বশীল ব্যক্তিদেরকে কৈফিয়ত তলবের জন্য রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০:০৭:৫১   ৪৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
ভোলায় অন্যের ভোগদখলীয় জমির গাছ কেটে দখলের চেষ্টা
পুলিশ চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক
তারা কখনো জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা
পশ্চিম ইলিশায় অন্যের কবরস্থানে জেলা পরিষদের নেমপ্লেট লাগিয়ে অর্থ আত্মসাতের চেষ্টা : বাধা দেয়ায় ১জনকে পিটিয়ে জখম
মিথ্যা মামলা থেকে অব্যাহতির দৌলতখানে দাবিতে মানববন্ধন
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন



আর্কাইভ