ইউএনও খালেদা খাতুন রেখাকে স্যালুট

প্রচ্ছদ » সম্পাদকীয় » ইউএনও খালেদা খাতুন রেখাকে স্যালুট
সোমবার, ১২ জুলাই ২০২১



বৈশ্বিক মহামারী করণার এই কঠিন পরিস্থিতির মধ্যে অসাধারণ ও অভিনন্দন যোগ্য ভূমিকা রেখেছেন পিরোজপুরের কাউখালী উপজেলার ইউএনও হিসেবে কর্মরত সরকারি কর্মকর্তা খালেদা খাতুন রেখা। কাউখালী উপজেলার উজিয়াল খান গ্রামের সোলায়মান হোসেনের স্ত্রী রেখা সুলতানা (৪৫) নামের এক গৃহবধূ সম্প্রতি করণায় আক্রান্ত হন। গত বুধবার তার করণা পরীক্ষায় পজেটিভ রিপোর্ট আসে। ওই দিনই তার শ্বাসকষ্ট শুরু হলে প্রথমে কাউখালী স্বাস্থ্য কমপ্লেক্স পরে বরিশাল শেরেবাংলা মেডিকেল এ ভর্তি করা হয়। শুক্রবার দুপুরে রেখা সুলতানা ইন্তেকাল করেন। তার স্বামী সোলায়মান তাকে নিজ বাড়িতে নিয়ে যান। কিন্তু করণায় আক্রান্ত রোগীকে গোসল করাতে কেউ রাজি হয়নি। ফলে তার লাশ অনেক রাত পর্যন্ত পড়েছিল। এ খবরটি মুঠোফোনের মাধ্যমে উপজেলা নির্বাহি কর্মকর্তা খালেদা খাতুন রেখার কাছে পৌঁছলে তিনি দুজন স্বেচ্ছাসেবী মহিলা কে সাথে নিয়ে ওই বাড়িতে চলে আসেন। স্বেচ্ছাসেবী মহিলাদের সাথে নিয়ে তিনি নিজেই ওই  গৃহবধূর লাশের গোসল করান। পরে মধ্যরাতে তাকে জানাযা সম্পন্ন করে দাফন করা হয়।
যখন পত্র- পত্রিকার পাতায় প্রতিদিন মানুষ নামের অমানুষদের হতাশাজনক অমানবিক কার্যকলাপের নিকৃষ্ট সংবাদ পাঠ করতে করতে আমরা ক্লান্ত ঠিক সেই মুহূর্তে এ ধরনের একটি মানবিক সংবাদ অনেক হতাশার মধ্যেও আমাদের মনে আশার সঞ্চার করেছে। আমার কাছে অবাক লাগে করোনার প্রায় দেড় বছরের মাথায় যখন সারা দেশে করোনা রোগীর গোসল এবং দাফনের জন্য স্বেচ্ছাসেবীরা কাজ করছে, তখন পিরোজপুর এর মতো একটি গুরুত্বপূর্ণ জেলার গুরুত্বপূর্ণ উপজেলা কাউখালীতে এ ধরনের ঘটনা কীভাবে ঘটে এটা আমাদেরকে অবাক করেছে। এটা খুবই দুঃখজনক যে, কাউখালীর রাজনীতিবিদ ও স্বেচ্ছাসেবীরা এ ধরনের কোনো বাস্তব উদ্যোগ গ্রহণ করতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। সরকারী কর্মকর্তা হিসেবে ইউএনও বিষয়টি এড়িয়ে যেতে পারতেন। কিন্তু তিনি তা করেন নি। কাউকে দায়িত্ব দিয়ে দায় সারতে পারতেন, সেটাও করেননি।খবর পেয়ে সেই মধ্যরাতে নিজে ঘটনাস্থলে গিয়ে নিজ হাতে গোসল করিয়াছেন মৃত লাশটিকে। জানা গেছে জীবনে এই প্রথম তিনি কোন মৃতদেহের গোসল করিয়েছেন। নিঃসন্দেহে এটা তার জীবনের স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।
আমরা তাকে স্যালুট জানাই। আশা করবো দেশের সরকারি কর্মকর্তা বৃন্দ এবং আইন-শৃঙ্খলা দায়িত্বে যারা নিয়োজিত আছেন তারা এ ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করবেন। আমাদের মধ্য থেকে যে মানবতাবোধ হারিয়ে যাচ্ছে, আমরা আশা করব সেই মানবতার উন্মেষ ঘটার ক্ষেত্রে এই ঘটনা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা সরকার, জনপ্রশাসন মন্ত্রণালয় তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ ধরনের মানবিক কাজে যেসব কর্মকর্তারা এই কঠিন করণা পরিস্থিতিতে অংশগ্রহণ করবে তাদেরকে যেন পুরস্কৃত করা হয়, সংবর্ধনা দেয়া হয়। তাহলে তাঁদের এসব মানবিক কার্যক্রম অন্যদের মধ্যেও ছড়িয়ে পরবে। ও অভিনন্দন জানাচ্ছি কাউখালীর ইউএনও খালেদা খাতুন রেখাকে।

বাংলাদেশ সময়: ২০:৩৩:২২   ৩৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ