ভোলায় ফেরিতে আগুনের ঘটনায় ফেরি চলাচল বন্ধ ॥ উভয় পারে র্দীঘ জানযট

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় ফেরিতে আগুনের ঘটনায় ফেরি চলাচল বন্ধ ॥ উভয় পারে র্দীঘ জানযট
শুক্রবার, ৯ এপ্রিল ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
খুলনা-চট্টগ্রামসহ দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম ভোলা-লক্ষীপুরের এ রুট। মেঘনার মাঝ নদীতে ভোলা-লক্ষীপুর রুটের চলন্ত ফেরী কলমিলতায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় ফেরিটি বন্ধ রাখা হয়েছে। ফলে ঘাটের দু’পাড়েই দীর্ঘ হয় বাস-ট্রাকের লাইন। এ অবস্থায় ভোগান্তি বেড়ে যাওয়ার দুভোর্গ পোয়াচ্ছে যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা।
স্বাভাবিক সময়ে ভোলার ইলিশা থেকে লক্ষ্মীপুরের মজুচৌধুরীর ঘাট নদী পারাপারের জন্য বিআইডব্লিউটিসির নিয়মিত ৩টি ফেরি কলমিলতা, কিষানী, কুসুম কলি চলাচল করতো। প্রতিদিন একটি ফেরি ২টি করে ট্রিপ দিতো। তাতে দুই পাথের গাড়ি চলাচল স্বাভাবিক ছিলো।

---

সম্প্রতি গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাত তিনটার সময় লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাট ফেরিঘাট থেকে ভোলার ইলিশার উদ্দেশ্য ছেড়ে আশা কলমিলতা নামের ফেরিতে আগুনের ঘটনা কলমিলতা ফেরিটি বন্ধ রাখা হয়েছে। যার ফলে এই পথে পারাপার করা যাত্রী ও পরিবহনের দুর্ভোগ বেড়ে যায়।
পাশাপাশি প্রবল এ ¯্রােত ঠেলে ফেরিগুলোর গন্তব্য পৌঁছাতে সমস্যা দেখা দেয়ায় শুধু জোয়ারের সময় চলাচল করছে। প্রতিকূল অবস্থায় ফেরির ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় দু’পাড়ে শত শত যানবাহন আটকা পড়েছে। ফলে দুর্ভোগ পোয়াচ্ছে যাত্রী ও পরিবহন শ্রমিকরা।
ঘাটে থাকা মালবাহী পিকআপ এর ড্রাইবার মোঃ মিজানের সাথে কথা বললে তিনি বলেন, আমি ভোলার চরফ্যাশন থেকে কাচামাল তরমুজ নিয়ে থেকে চট্টগ্রামের উদ্দেশ্য রওনা দিয়েছি কিন্তু এই ঘাটেই আজ দুইদিন যাবৎ আছি। আমার সামনে আরো ৩০ টা গাড়ি আছে এখন কবে সিরিয়াল পাবো আর কবে ফেরিতে উঠবো। গাড়ির তরমুজ তো সব পচতে থাকবো।
আরেক ট্রাক ড্রাইবার কবির হোসেন বলেন, আমি সুটকি মিয়ে ঢাকা যাবো।আগে ফেরি তিনটা চলতো এখন তো একটা বন্ধ। কবে ফেরিতে উঠবো জানি না।
এ বিষয়ে ভোলার ইলিশা ফেরিঘাটের ব্যবস্থাপক পারভেজ খান জানান, কলমিলতা ফেরিতে আগুন লাগায় তা আপাতত বন্ধ রাখা হয়েছে। তবে সাময়িক যে সমস্যা হচ্ছে তা সমাধানে ব্যবস্থা নেয়ার হচ্ছে। অচিরেই ফেরি সংকটের সমস্যার সমাধান হবে।
ভোলা- লক্ষীপুর এই ফেরী সার্ভিসে প্রতিদিন দুই শতাধিক যানবাহন কয়েক হাজার যাত্রী ও পন্য পারাপার হয়। চট্টগ্রাম, ফেনী, কুমিল্লাহসহ বিভিন্নস্থানে যাতায়াতে কম সময় লাগার কারনে এই রুটে যানবাহন চালকসহ সাধারন মানুষের কাছে বেশ জনপ্রিয়। তাই এই রুটের সমস্যাগুলো দ্রুত সমাধান করে যাত্রীদের দুর্ভোগ কমিয়ে আনার দাবি জানিয়েছন ভুক্তভোগীরা।

বাংলাদেশ সময়: ২২:৪৪:৫২   ৪২৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম



আর্কাইভ