চরফ্যাশনে নৌ-পরিবহন কর্তৃপক্ষের ৪ কোটি টাকার জমি হাতছাড়া!

প্রচ্ছদ » অপরাধ » চরফ্যাশনে নৌ-পরিবহন কর্তৃপক্ষের ৪ কোটি টাকার জমি হাতছাড়া!
শনিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২১



চরফ্যাশন প্রতিনিধি॥
চরফ্যাশন উপজেলার নিলকোমল ইউনিয়নের ঘোষেরহাট বাজার সংলগ্ন প্রায় ৪ কোটি টাকা মূল্যের বিআইডব্লিউটিএ’র টিকিট কাউন্টারসহ পরিত্যাক্ত ৭৮ শতাংশ সরকারি জমি অবৈধভাবে রেকর্ড ও বন্দোবস্ত হয়েছে ওই ইউপির সাবেক চেয়ারম্যান ইকবাল হোসেন লিখনের নামে।

---

সরেজমিনে জানা যায়, নিলকোমল ইউনিয়নের চরযমুনা মৌজায় এসএ ১৪০নং খতিয়ানের ৫টি দাগে ২৯৭,২৯৮,৩১৬,৩১৭ ও ৩১৮ এলএ কেইচ নং ৬২ এফ ১৯৬৬-৬৭ সালে ৭৮ শতাংশ জমি বাংলাদেশ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র নামে একওয়ার করে ঘোষেরহাট বাজারে লঞ্চঘাটের টিকিট কাউন্টার ভবন নির্মাণ করে ভোগদখলে থাকে। দীর্ঘবছর পরে ওই ভবনটি পরিত্যক্ত হলে ইকবাল হোসেন লিখন ইউপি চেয়ারম্যান থাকাকালীন সময়ে বাৎসরিক লীজে ভোগদখল করেন। জমিটি তার বাড়ি সংলগ্ন হওয়ায় ইকবাল হোসেন লিখন জরিপ চলাকালীন সময়ে ৪৮শতাংশ জমি অবৈধভাবে রেকর্ড ও ৩০শতাংশ খাস খতিয়ানে বন্দোবস্ত করে নেন বলে অভিযোগ করেন স্থানিয় বাসিন্দারা।
যার এসএ ১৪০নং খতিয়ানে ২৯৭ নং দাগে ১৪৭নং দিয়ারা খতিয়ানের ৮৯৬নং দাগে ১৫শতাংশ জমি তার মা মাসুমা খানমের নামে, এসএ ৯৭ ও ৯৮নং দাগে দিয়ারা ২৩৪৪ নং খতিয়ানে ৮৯৫নং দাগে তার পিতা সুলতান আহমেদ মাস্টারের নামে ২শতাংশ, এসএ ৩১৬,১৭ ও ১৮নং দাগে দিয়ারা ২১২৯নং খতিয়ানে ৮৭৫,৭৬নং দাগে পিতা সুলতান আহমেদ মাস্টার ও ইকবাল হোসেন লিখনসহ ৩ ভাই ফারুক, ওহিদুজ্জামান টুটুলের নামে মোট ৪৮ শতাংশ জমি রেকর্ডের অন্তর্ভূক্ত করা হয়।
এছাড়াও ওই জমির ৩০ শতাংশ জমি খাস খতিয়ানের অন্তর্র্ভূক্ত হওয়ায় এসএ ৯৭,৯৮ নং দাগে তার মা মাসুমা খানমের নামে তিনি চেয়ারম্যান থাকাকালীন সময়ে নিজের ওয়ারিশ সনদ জালিয়াতি করে যেখানে  ৯ বোনসহ ওয়ারিশ রয়েছে ১৩জন সেখানে ৩ভাই ইকবাল হোসেন লিখন,ফারুক এবং ওহিদুজ্জামান টুটুলকে ওয়ারিশ করে বিধবা মায়ের নামে আবেদন করে ওই জমি বন্দোবস্ত নেন তিনি। যার কেইচ নং ৪৭৯এফ/১৫-১৬ খতিয়ান নং ২৯১৪ দিয়ারা দাগ নং ৮৯৫। স্থানীয়রা বলেন, ওই ৩০ শতাংশ খাস জমির ১০শতাংশ জমিতে ৩০ থেকে ৩৫ বছর যাবত ভোগদখলকৃত (দোকানভিটি) অসহায় ও নদী ভাঙ্গা মানুষকে অগ্রাধীকার দেয়া হয়নি।
এছাড়াও বিআইডব্লিউটিএ’র অধিনস্থ ৩০ শতাংশ খাস জমিসহ সংলগ্ন স্থানিয় এক ব্যক্তির বাড়ি সংলগ্ন ভোগদখলকৃত ৬৯শতাংশ খাস জমিও ইকবাল হোসেন লিখন বন্দোবস্ত নেন। যা ওই ব্যাক্তি ২৫২ এফ ২০০৮/৯ সালে বন্দোবস্ত নিয়ে সরকারি কর পরিশোধ করে যার খতিয়ান নং ৭২১। বিআইডব্লিউটিএ’র ৭৮ শতাংশ একওয়ারভূক্ত জমির ৪৮ শতাংশ জমি ৯২-১০ সালের জরিপে তিনি এবং তার ২ভাই ও বাবা মায়ের নামে রেকর্ড ও বিআইডব্লিউটিএ’র অধিনস্ত ৩০ শতাংশ খাস জমিসহ ওই জমি সংলগ্ন অন্য ব্যক্তির ভোগদখলে থাকা ৬৯ শতাংশ খাস জমি (১৫-১৬ সালে) বন্দোবস্ত নেন কিভাবে এমন প্রশ্ন এখন এলাবাসীর।
স্থানীয় ইউপি চেয়ারম্যান আলমগীর হাওলাদার বলেন, বাংলাদেশ নৌ-পরিবহন (বিআইডব্লিউটিএ) ভূমি ও স্থাপনা বিভাগকে ইকবাল হোসেন লিখন মিথ্যা ও ভুল বুঝিয়ে  গত ৭ফেব্রুয়ারী খাস জমিতে স্থানিয় গরিব ও অসহায় এলাকাবাসীর ভোগদখলকৃত ১০ থেকে ১২টি দোকানঘর বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ দ্বারা ভেঙ্গে উচ্ছেদ করা হয়। তবে এখন উচ্ছেদকৃত ওই জমি ভোগদখলের পায়তারাসহ বাকি জমিতে দোকান ও স্থাপনা নির্মাণ করে ভোগদখল করছেন ইকবাল হোসেন লিখন। এবিষয়ে ইকবাল হোসেন লিখনকে একাধিকবার ফোন দিয়ে না পাওয়ায় তার বক্তব্য নেয়া যায়নি। তবে তার ভাই ওহিদুজ্জামান টুটুল বলেন, আমার নানা এরশাদ উল্লাহ মৌলভী বিআইডব্লিউটিএ’কে দলিল দেন। জমি চাষের জন্য আমাদের লাইসেন্স রয়েছে। আমাদের নামে যদি ওই জমি রেকর্ড হয়ে থাকে তাহলে কর্তৃপক্ষ চাইলে তা সংসোধন করা হবে। একই ইউপি পরিষদে ২রকম তথ্যের ২টি ওয়ারিস সনদ কিভাবে হয় জানতে চাইলে তিনি বলেন, সেটা আমাদের ইন্টারনাল বিষয়। তবে ওই সনদের দায়িত্ব আমার না এবং ওই ওয়ারিস সনদে আমার সাইন নেই।
বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক (ভূমি ও স্থাপনা) গোলাম মোস্তফার সঙ্গে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, কৃষি জমির জন্য ইকবাল হোসেন লিখনকে লাইসেন্স দেয়া হয়েছে যা প্রতিবছর নবায়ন করা হয়। তবে ওই জমিটি রেকর্ড ও বন্ধবস্ত নেয়ার বিষয়ে তিনি কিছুই জানেননা বলে ফোনের লাইন কেটে দেন।

বাংলাদেশ সময়: ০:০৮:২০   ৩২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


পশ্চিম ইলিশায় অন্যের কবরস্থানে জেলা পরিষদের নেমপ্লেট লাগিয়ে অর্থ আত্মসাতের চেষ্টা : বাধা দেয়ায় ১জনকে পিটিয়ে জখম
মিথ্যা মামলা থেকে অব্যাহতির দৌলতখানে দাবিতে মানববন্ধন
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
জমিজমা বিরোধ কেন্দ্র করে ভাই ও ভাইর স্ত্রীর উপর হামালার অভিযোগ কমিশনার কবিরের বিরুদ্ধে



আর্কাইভ