ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার মানবৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ » নারী ও শিশু » ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার মানবৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত
সোমবার, ২ নভেম্বর ২০২০



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার মানবৃদ্ধির লক্ষ্যে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২ নভেম্বর) সকালে ভোলা সিভিল  সার্জন অফিস এর আয়োজনে জেলা সিভিল সার্জেন এর কনফারেন্সে রুমে এই সভা অনুষ্ঠিত হয়। এতে  জেলার মেডিকেল অফিসার, নার্স, পরিসসংখ্যানবিদ, ইউএইচএফপিও, ওসিসি, সিআরএফ এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

---

ভার্চুয়াল এর মাধ্যমে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরিশাল বিভাগের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা: বাসুদেব কুমার দাস। কোস্ট ট্রাস্ট এর প্রকল্প সম্বয়কারী মো: মিজানুর রহমানের সঞ্চালনায় কর্মশালায় ভোলা জেলা সিভিল সার্জেন ডা: সৈয়দ রেজাউল ইসলাম এর সভাপতিত্বে সভায় অংশ নেয় ইউনিসেফ বরিশাল বিভাগের চীফ এএইচ তৌফিক আহমেদ, ভোলা সদর ২৫০ শয্যা হাসপাতালের সহকারী পরিচালক ডা: মহিবুল্লাহ, আরএমও মমিনুল ইসলাম প্রমুখ। এসময় কর্মশালা পরিচালনা করেন, ইউনিসেফ এর এমএনসিএইচ কনসালটেন্ট ডা: আসিফ সরোয়ার।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশ মোট জনসংখ্যার একটি বড় অংশ জুরে রয়েছে কিশোর-কিশোরী। কোন ধরনের প্রস্তুতি এবং প্রজনন ও যৌন স্বাস্থ্য বিষয়ক জ্ঞান ছাড়াই এদের বিরাট অংশ কৈশোরকালেই বিয়ে, গর্ভধারণ এবং মায়ের ভূমিকায় অবতীর্ণ হচ্ছে। ফলে কিশোর-কিশোরীরা বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। এদের সুস্থ ও সুন্দর ভাবে গড়ে তোলার জন্য  কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। এর কৈশোর কর্নার এর মাধ্যমে আগামীদিনের কিশোর-কিশোরীরা প্রজনন ও যৌন স্বাস্থ্য, পুষ্টি, প্রজনন অধিকার, জেন্ডার বিষয়ে সচেতনতা সর্বোপরি নারী প্রতি সহিংসতা প্রতিরোধে রোধে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে বলে আশা করেন বক্তারা। এর জন্য সেবা প্রদানকারীদের আরো আন্তরিক হওয়ার আহবানা জানায়। ভোলায় কৈশোরবান্ধব স্বাস্থ্য সেবা কর্ণার রয়েছে ৩৭টি। ইউনিসেফ ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এর সহায়তায় বে-সরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১৮:২৮:২২   ৩৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

নারী ও শিশু’র আরও খবর


‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
অকালেই নিভে গেল শিশু সামিয়ার জীবন প্রদীপ
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল
গ্যাস ট্যাবলেট খেয়ে গৃহবধূর মৃত্যু, চিকিৎসার অবহেলায় অভিযোগ



আর্কাইভ