দৌলতখানের কৃতিসন্তান ভাষা সৈনিক, ওয়াপদার অ্যাডিশনাল চীফ এম এল রহমান আর নেই

প্রচ্ছদ » জেলা » দৌলতখানের কৃতিসন্তান ভাষা সৈনিক, ওয়াপদার অ্যাডিশনাল চীফ এম এল রহমান আর নেই
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
বিশিষ্ট ভাষা সৈনিক, পানি উন্নয়ন বোর্ডের ভূতপূর্ব ডাইরেক্টর, চীপ ইকোনোমস্টি এম এল রহমান আর নেই। চিকিৎসাধীন অবস্থায় ৯৭ বছর বয়সে গত বুধবার (১৪ই সেপ্টেম্বর-২০২২) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে স্ত্রী, এক পুত্র, এক কন্যা, এক ভাইসহ বহু আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।
মরহুম এম এল রহমানকে বুধবার (১৪ সেপ্টেম্বর-২০২২) বাদ জোহর গুলশান কেন্দ্রীয় মসজিদে মরহুমের নামাজে জানাজার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।
আগামী ২০শে সেপ্টেম্বর-২০২২, বাদ আসর গুলশান কেন্দ্রীয় মসজিদে এবং অষ্ট্রেলিয়ার সিডনিতে মরহুম এম এল রহমানের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের ব্যবস্থা করা হয়েছে।

---

উল্লেখ্য, দৌলতখানের কৃতি সন্তান ভাষা সৈনিক মোঃ লুৎফুর রহমান ১৯৩৩ সালে ভোলা জেলার দৌলতখানে জন্মগ্রহণ করেন। তার পিতা দৌলতখানের বড় হুজুরখ্যাত মাওলানা আব্দুর রহিম। এম এল রহমান ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইসলামের ইতিহাসে এম.এ পাস করেন। বায়ান্নর ভাষা আন্দোলনে সলিমুল্লাহ মুসলিম হলের নেতৃত্বে ছিলেন। ‘৭০-এর জলোচ্ছ্বাসের পর তিনি লঞ্চ বোঝাই খাদ্য সাহায্য নিয়ে হাজিপুরে দুর্গত মানুষের সেবা করেছেন। তিনি ১৯৬০ সালে আমেরিকান স্টেট ইউনিভার্সিটি থেকে এমএস এবং ’৬৬ সালে করাচি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ করেন। আমেরিকা ও কানাডার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা এবং বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার মুখ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। ’৫৫ সালে পরিকল্পনা ও সমন্বয় বিভাগের প্রধান হিসেবে কর্মজীবন শুরু করেন। ’৬৭ থেকে ’৭০  ওয়াপদার অ্যাডিশনাল চীফ হিসেবে দায়িত্ব পালন করেন। বাহাত্তর থেকে পঁচাত্তর সাল পর্যন্ত পরিচালক, পানি উন্নয়ন বোর্ডে এবং সবশেষে অর্থনৈতিক বিশেষজ্ঞ হিসেবে তিনি অবসর গ্রহণ করেন।
এম,এল রহমান দেশ এবং সমাজের প্রয়োজনে প্রতিষ্ঠা করেন বহু খ্যাতিমান প্রতিষ্ঠান ও সংগঠন। তিনি বাংলাদেশ সার্ক এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি, হাজীপুর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি, বাংলাদেশ রোটারীর প্রাক্তন সদস্য, আঞ্জুমানারা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা, প্রতিষ্ঠাতা ঢাকা গুলশান সোসাইটি, বিএডিএস এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, প্রতিষ্ঠাতা সদস্য ঢাকা অফিসার্স ক্লাবসহ বহু সামাজিক ও ধর্মীয় সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
মরহুম এম এল রহমান বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পানি ব্যবস্থাপনা বিষয়ক বেশ কিছু গবেষণামূলক প্রবন্ধ ও পুস্তকও লিখেছেন। তার প্রকাশিত একাধিক গ্রন্থের মধ্যে বিশ্বব্যাপী সমাদৃত SAARC Facts and Economic Develepment গ্রন্থটি উল্লেখযোগ্য। তার স্ত্রী ঢাকা ও করাচি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সমাজকর্মী হিসেবে প্রসিদ্ধ ছিলেন।

বাংলাদেশ সময়: ০:৪৪:২০   ৩৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ