৫০তম মৃত্যুবার্ষিকী পালিত ॥ খান বাহাদুর নুরুজ্জামান ছিলেন মানব দরদী এক মহান রাজনীতিবিদ

প্রচ্ছদ » জেলা » ৫০তম মৃত্যুবার্ষিকী পালিত ॥ খান বাহাদুর নুরুজ্জামান ছিলেন মানব দরদী এক মহান রাজনীতিবিদ
মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২



স্টাফ রিপোর্টার ॥
দ্বীপ জেলা ভোলার স্মরণীয় বরণীয় ব্যক্তিত্ব খান বাহাদুর নুরুজ্জামান এমবিই ছিলেন একজন মহান মানব দরদী রাজনীতিবিদ। যিনি একজন প্রখ্যাত আইনজীবী ও ব্রিটিশ আমলে বঙ্গীয় আইনসভার সম্মানিত সদস্য। তৎকালীন ভোলার পিছিয়ে পড়া মুসলমানদের উন্নয়ন অগ্রগতি ও শিক্ষার জন্য তিনি সারাজীবন প্রচেষ্টা চালিয়েছেন। চর ফ্যাশনের নূরাবাদ ও আমিনাবাদ এলাকায় তার বিশাল সম্পত্তি বিক্রি করে তিনি ১৩৪৮ (বঙ্গাব্দ) সালের বন্যার পরে দুর্ভিক্ষের সময় অভুক্ত মানুষের জন্য লঙ্গরখানা চালু করে খাদ্য বিতরণ করে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন। ব্রিটিশ সরকার নুরাবাদ ইউনিয়ন তারই নামে এবং আমিনাবাদ ইউনিয়ন তার স্ত্রীর নামে নামকরণ করেছিল। ব্রিটিশ সরকার তার সেবা ও কল্যাণমূলক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে খান বাহাদুর এবং এমবিই (মেম্বার অফ ব্রিটিশ এম্পিয়ার) খেতাবে ভূষিত করেছিল। গতকাল সোমবার (১২ সেপ্টেম্বর) খান বাহাদুর নুরুজ্জামানের ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভোলা ডায়াবেটিক সমিতি কর্তৃক খান বাহাদুর নুরুজ্জামান ভবনে অনুষ্ঠিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় আলোচকগণ এ কথা বলেন।

---

সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব মিয়া মোহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশগ্রহণ করেন দৈনিক আজকের ভোলা সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, ভোলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট সালাউদ্দিন হাওলাদার ও বাংলাবাজার কলেজের শিক্ষক ড. মিজানুর রহমান।
অনুষ্ঠানে শিক্ষাবিদ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, সাবেক প্রধান শিক্ষক মুহাম্মদ আবু তাহের, মুক্তিযোদ্ধা ও খান বাহাদুর সাহেবের দৌহিত্র আনোয়ার হোসেন মাস্টার, সাংবাদিক আব্দুল বারেক, মাকসুদুর রহমানসহ ভোলার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মরহুমের মাগফিরাতের লক্ষ্যে খলিফাপট্টি হেফজখানার শিক্ষার্থীগণ খতমে কোরআন পাঠ করেন। আলোচনা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মিজানুর রহমান ও মাওলানা তাজউদ্দিন ফারুকী।

বাংলাদেশ সময়: ০:২৩:১৯   ২৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ