শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বোরহানউদ্দিনে তালবীজ বপন

স্টাফ রিপোর্টার ॥
তালগাছে প্রকৃতি সাজাই, জীবন বাঁচাই। বেশি করে তালগাছ লাগাই বজ্রপাতে প্রাণহানি কমাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার ৭৫তম জন্মদিবন উপলক্ষে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, নদী ভাঙন রোধ, বজ্রপাত, জলবায়ুর বিরূপ পরিবর্তন মোকাবিলায় ভোলার বোরহানউদ্দিন উপজেলায় ১০৭৫টি তালবীজ বপন করা হয়েছে।
শনিবার (০২ আক্টোবর) সকালে সেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘উপকূল ফাউন্ডেশন’ এর আয়োজনে উপজেলার হাসাননগর ইউনিয়নের মির্জাকালু মাধ্যমিক বিদ্যালয়ের সীমানা জুড়ে ও বিদ্যালয় সংলগ্ন সড়কের দুই পাশে এই তালবীজ বপন করা হয়েছে।এই তালবীজ উপকূল ফাউন্ডেশন হাসাননগর ইউনিয়নের সেচ্ছাসেবী সদস্যরা এলাকার বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করেন।

---

এসময় উপকূল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম. আমীরুল হক পারভেজ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এর উপ-পরিচালক (স্থানীয় সরকার শাখা) রাজিব আহমেদ।
বিশেষ অতিথি ছিলেন, বোরহানউদ্দিন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম, উপজেলা নির্বাহী অফিসার ও উপকূল ফাউন্ডেশন বোরহানউদ্দিন উপজেলা ইউনিটের উপদেষ্টা মো. সাইফুর রহমান, বোরহানউদ্দিন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শোয়াইব আহমাদ।
উপকূল ফাউন্ডেশনের সদস্য হাসনাইন আহমেদ হাওলাদারের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, হাসাননগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মানিক হাওলাদার, মির্জাকালু মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন। এছাড়াও উপকূল ফাউন্ডেশন লালমোহন উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক নাইম, বোরহানগঞ্জের সেচ্ছাসেবী সাগর চন্দ্র রায়, হাসাননগর ইউনিয়ন এর সেচ্ছাসেবী মুজাহিদ মহাজন, আব্বাস উদ্দীন, মিজানুর রহমান, ইকরাম মাহামুদ, রাহাদ, রাকিব, ইয়ামিন প্রমূখ। এছাড়াও জনপ্রতিনিধি,স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
এ সময় প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক এর উপ-পরিচালক (স্থানীয় সরকার শাখা) রাজিব আহমেদ বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সংগঠনটি যে উদ্যোগ গ্রহণ করেছেন তা প্রসংশনিয়। এভাবে সারাদেশে তাল গাছ বপন করলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, নদী ভাঙন রোধ, বজ্রপাত সহ জলবায়ুর বিরূপ পরিবর্তন মোকাবিলায় বিশেষ অবদান রাখবে। এ সময় তিনি গাছ লাগানোর পাশাপাশি গাছের পরিচর্যা করার আহবান জানান।
এ সময় উপকূল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম. আমীরুল হক পারভেজ চৌধুরী বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিদায় ও বরন অনুষ্ঠানে শিক্ষার্থীরা সম্মিলিত ভাবে সামাজিক দায়বদ্ধতা থেকে অন্তত একটি তালবীজ বপন করা প্রয়োজন। শিক্ষা প্রতিষ্ঠানে বিদায় ও বরন অনুষ্ঠানের তালবীজ বপন করে নতুন উদ্যেগ গ্রহন করার দাবি জানান তিনি।এবং সারাদেশে তালগাছের প্রকৃতির সবুজ বেষ্টনী তৈরি করার আহবান জানান।
উল্লেখ্য, এরআগে মনপুরা ও হাতিয়া উপজেলায় উপকূল ফাউন্ডেশনের আয়োজনে প্রায় ১১ হাজার তালবীজ বপন করেছে সংগঠনটি।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বোরহানউদ্দিনে তালবীজ বপন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)