আহলান সাহলাম মাহে রমজান

প্রচ্ছদ » ইসলাম » আহলান সাহলাম মাহে রমজান
রবিবার, ১১ এপ্রিল ২০২১



॥ মোঃ নিরব হোসেন ॥

মোবারকবাদ, শুভেচ্ছা ও সু-স্বাগতম মাহে রমজান। আল্লাহ তাআলা কোরআনে মাজিদে বলেন, হে ঈমানদারগন! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী উম্মতের উপর। সম্ভবত তোমরা তাকওয়াবান মুত্তাকী (খোদাভীরু) হতে পারবে। (সূরাঃ ২, বাকারাহ’র আয়াত ১৮৩) হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্নিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেন, যে ব্যক্তি ঈমান ও ইহতিসাবসহ রমজান মাসের সিয়াম পালন করবে,তার পূর্ববর্তী এবং পরবর্তী গুনাহ মাফ করে দেওয়া হবে। (সহীহ বুখারী হাদিস ৩৮, মুসলিম ৭৬০) হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্নিত তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেন, সিয়াম হলো ঢালস্বরূপ, তোমাদের কেউ কোনদিন সিয়াম পালন করলে তার মুখ থেকে যেন অশ্লীল কথা বের না হয়। কেউ যদি তাঁকে গালমন্দ করে সে যেন বলে আমি সায়িম/ রোজাদার। (সহীহ বুখারী ১৮৯৪)
হযরত সাহল বিন সাদ (রাঃ) হতে বর্নিত তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেন, জান্নাতের একটি দরজা আছে, একে রাইয়ান বলা হয়। এই দরজা দিয়ে কিয়ামতের দিন একমাত্র সায়িম/ রোজাদার ব্যক্তিরা জান্নাতে প্রবেশ করবেন। তাদের ছাড়া অন্য কেউ এই পথে প্রবেশ করবেন না। সেদিন এই বলে আহ্বান করা হবে  সায়িমগন কোথায়? তারা যেন এই পথে প্রবেশ করে। এভাবে সব সায়িমগন প্রবেশের পর দরজাটি বন্ধ করে  দেওয়া হবে। অতঃপর এ পথে আর কেউ প্রবেশ করবেন না। (সহীহ বুখারী ১৮৯৬, মুসলিম ১১৫২)
রোজার গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত স¤পর্কে (সহীহ বুখারীর ১৯০৪, মুসলিম ১১৫১, সুনানুন নাসায়ী ২১০৬নং হাদিসসহ বিভিন্ন মুহাদ্দিসগন ব্যাপকভাবে আলোচনা করেছেন।
সাওম বা সিয়াম আরবি শব্দ। এর সমার্থক শব্দ রোজা।সাওমকে ফারসি, হিন্দি, উর্দু ও বাংলা ভাষায় রোজা বলা হয়।ইসলামী পরিভাষায় রোজা বা সাওম হলো ভোর হতে সন্ধ্যা পর্যন্ত ইবাদতের উদ্দেশ্যে পানাহার ও যৌনসম্ভোগ থেকে বিরত থাকা। প্রাপ্ত বয়স্ক, স্বাভাবিক জ্ঞানসম্পন্ন, রোজা পালনে সক্ষম, সুস্থ সাবালক সকল নর-নারীর উপর রমজান মাসের রোজা পালন করা ফরজ ইবাদত এবং বাধ্যতামূলক।

---

ঋতুময়ী নারী, সন্তান প্রসবকারী মা, অসুস্থ ব্যক্তিরা এই রোজা পরবর্তীতে কাজা আদায় করবেন। তবে অক্ষম ব্যক্তি যাদের আবার সুস্থ হয়ে রোজা পালনের সম্ভাবনা নেই তারা রোজার জন্য ফিদিয়া / কাফফারা আদায় করবেন।প্রতিটি রোজার জন্য ফিদিয়া হিসাবে একটি সদকাতুল ফিতরের সমান বা অনাহারী মিসকিনকে আহার করানোর কথা বলা হয়েছে। যাকাত গ্রহণের উপযুক্তদেরকেই এই ফিদিয়া প্রদান করা যাবে। রজব ও শাবান দুই মাসব্যাপী আমরা দোয়া করে আসছি, হে আল্লাহ রজব ও শাবান মাস আমাদের জন্য বরকতময় করুন এবং রমজান আমাদের নসিব করুন। তাইতো রহমত, মাগফিরাত ও নাজাতের সুসংবাদ নিয়ে এলো মাহে রমজান। তাই সবাই বলছি আহলান সাহলান মাহে রমজান। মোবারকবাদ, শুভেচ্ছা ও সু-স্বাগত রমজান মাস।
রমজান মাস ইবাদতের বিশেষ মৌসুম, আসুন করোনাকালে যত দূর সম্ভব স্বাস্থ্যবিধি মেনে নামাজ, রোজাসহ নেক আমলগুলো বেশি বেশি পালন করি। মহান আল্লাহর কাছে ক্ষমা চাই, মাফ চাই, পানাহার চাই আমাদের পূর্ববর্তী গুনাহের জন্য। নিশ্চয়ই আল্লাহ ক্ষমা করে দিবেন। তিনিতো পরম ক্ষমাশীল। আল্লাহর রহমতের জন্য কান্নাকাটি করি। রমজান মাসে ফরজ নামাজের পাশাপাশি নফল, তাহাজ্জুদ নামাজ আদায় করি এবং পবিত্র কোরআনে কারিম বেশি বেশি তেলওয়াত করি। সকল বর্জনীয় কাজ বর্জন করে নেক আমগুলো পালন করি তবেই আমরা মুক্তিপ্রাপ্ত সফলকাম হবো।-ইনশাআল্লাহ

লেখক: মোঃ নিরব হোসেন, শিক্ষার্থী

 

বাংলাদেশ সময়: ১৭:৪৯:০৫   ৬২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ইসলাম’র আরও খবর


ভোলায় ইসলামী আন্দোলনের পক্ষে থেকে ঈদ সামগ্রী বিতরণ
সৌদি আরবের সাথে মিল রেখে ভোলায় ঈদের নামাজ অনুষ্ঠিত
ভোলায় ইসলামী শ্রমিক আন্দোলনের ইফতার মাহফিল অনুষ্ঠিত
ভোলায় ‘সৃষ্টির সেবা’ সংগঠনের ইফতার মাহফিল অনুষ্ঠিত
ইসলামী ঐক্য আন্দোলন ভোলা জেলা শাখার ত্রিবার্ষিক কাউন্সিল ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলা শাখার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত
ভোলায় মহানবী (সা.) কে নিয়ে কটূক্তিকারী বাসু দাসের সর্বোচ্চ শাস্তি দাবি
রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে দৌলতখানে বিক্ষোভ মিছিল
ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল



আর্কাইভ