দাবীকৃত চাঁদা না দেওয়ায় পশ্চিম ইলিশায় কাটার বেড়ায় অবরুদ্ধ ৪ পরিবার

প্রচ্ছদ » অপরাধ » দাবীকৃত চাঁদা না দেওয়ায় পশ্চিম ইলিশায় কাটার বেড়ায় অবরুদ্ধ ৪ পরিবার
বৃহস্পতিবার, ৪ এপ্রিল ২০২৪



---

স্টাফ রিপোর্টার ॥

ভোলার পশ্চিম ইলিশায় দাবীকৃত চাঁদা না দেওয়ায় যাতায়াতের পথে কাটা গাছের বেড়া দিয়ে ৪টি পরিবারকে অবরুদ্ধ করে রেখেছে ভূমিদস্যুরা। কাটার বেড়া দেওয়ায় প্রয়োজনীয় কাজে বাড়ি থেকে বের হতে পারছেন না ভুক্তভোগীরা। এতে চরম মানবেতর জীবন যাপন করছে অবরুদ্ধ ওই ৪ পরিবারের লোকজন। এছাড়া বিদ্যুৎ লাইন সংযোগও বিচ্ছিন্ন করে দিয়েছে ভূমিদুস্যরা। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বারদেরকে জানিয়েও ভুক্তভোগীরা পাননি কোন সমাধান। জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদেরকে জানিয়ে সমাধান না পেয়ে এ ব্যাপারে ভোলা সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী তাজল ইসলাম সরদার। ভোলা সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের দক্ষিণ চরপাতা গ্রামে তাজল সরদার বাড়ীর দরজায় এই অমানবিক ঘটনা ঘটেছে।

লিখিত অভিযোগ ও সরজমিনে গিয়ে জানা গেছে, সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের দক্ষিণ চরপাতা গ্রামে তাজল ইসলামসহ ৪টি পরিবার একই বাড়িতে বসবাস করে আসছেন। তারা বাড়ি থেকে বের হওয়ার জন্য সরকারি খাস জমির উপর দিয়ে চলাচলের রাস্তা বের করেছেন। শান্তিপূর্ণভাবেই তারা বসবাস করে ওই রাস্তা দিয়ে চলাচল করছেন। হঠাৎ একদিন স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু নাছির মাল, শাহিন মাল, সাগর ক্ষমতা দেখিয়ে তাজল ইসলামকে ওই পথ দিয়ে হাটাচলা করতে নিষেধ করেন। তাজল ইসলামকে হুমকি দিয়ে নাছির মাল, শাহিন, সাগর বলেন, যদি এই পথ দিয়ে চলাচল করতে হয়। তাহলে তাদেরকে ২ লক্ষ ৪ হাজার টাকা চাঁদা দিতে হবে। দাবীকৃত চাঁদা না দিলে যাতায়াত পথ বন্ধ করে দেওয়ার হুমকি দেয় নাছির মাল। এতে চরম আতঙ্কিত হয়ে পড়ে তাজল ইসলাম ও অন্যান্য পরিবারের লোকজন। তাজল ইসলাম চাঁদা দিতে অস্বীকার করলে নাছির গংরা বিভিন্ন সময় চাঁদার জন্য হুমকি ধামকি দেয়। বিষয়টি তাজল ইসলাম স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধিদেরকে জানায়। নাছির মালের দাবীকৃত ২ লক্ষ ৪০ হাজার টাকা না দেওয়ায় গত ২০ মার্চ-২০২৪ নাছির মাল, শাহিন মাল, সাগর মালসহ ৮/১০জনের একটি বাহিনী ধাড়ালো অস্ত্রসস্ত্র নিয়ে তাজল ইসলামের চলাচলের পথে কাটার বেড়া দিয়ে পথ বন্ধ করে দেয়। এছাড়াও তাজল ইসলাম গংদের বিদ্যুৎ লাইন সংযোগ বিচ্ছিন্ন করে দেয় নাছির মাল গংরা। যার ফলে ৪টি পরিবার সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে পড়ে। তারা বাড়ির জরুরী কাজে কোথায় যেতে পারে না। বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিদেরকে জানিয়ে কোন সমাধান পাননি তাজল ইসলাম গংরা। উপায় না পেয়ে তাজল ইসলাম এ ব্যাপারে ভোলা সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

ভুক্তভোগী তাজল ইসলাম বলেন, স্থানীয় প্রভাবশালী ভুমিদুস্যু নাছির মাল গংরা আমাদের কাছ থেকে ২ লক্ষ ৪০ হাজার টাকা চাঁদা দাবি করেছে। চাঁদা না দেওয়ায় তারা কাটার বেড়া দিয়ে বন্ধ করে দিয়েছে। আমরা ৪টি পরিবার এখন অবরুদ্ধ হয়ে পড়েছি। কোথায় যেতে পারি না। এ ব্যাপারে আমরা প্রশাসনের সহযোগীতা কামনা করছি।

এ ব্যাপারে অভিযুক্ত শাহিন মাল বলেন, তাজল ইসলাম যে জমির উপর দিয়ে রাস্তা বের করেছে এটি সরকারী খাস জমি। এই জমি আমার দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছি। আমাদের জমির উপর দিয়ে তাজল ইসলাম রাস্তা বের করেছে। এখন আমরা তাদেরকে চলাচল করতে দিবো না। তাই কাটা দিয়ে বেড়া দিয়েছি। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেওয়া প্রসঙ্গে জিজ্ঞেস করলে শাহিন মাল বলেন, আমাদের কবরের উপর দিয়ে লাইন নিয়েছে। তাই আমরা বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দিয়েছি।

এ ব্যাপারে ভোলা থানার ওসি মনিরুল ইসলাম বলেন, এ ব্যাপারে ভুক্তভোগী তাজল ইসলাম থানায় একটি অভিযোগ দিয়েছেন। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জহিরুল ইসলাম বলেন, এমন একটি বিষয়ে আমি শুনেছি। তবে কেউ এখনো আমার কাছে কোন অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করবো।

বাংলাদেশ সময়: ১১:০০:৪২   ১০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ওমরাহ পাঠানোর নামে হাজী কামালের প্রতারণা
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
লালমোহনে জমি দখলের জন্য মালিকের উপর হামলার অভিযোগ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
সৎ মায়ের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ
লালমোহনে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঘর উত্তোলনের অভিযোগ



আর্কাইভ