চাহিদা থাকলেও সিলিন্ডারে গ্যাস যাচ্ছে সামান্য

প্রচ্ছদ » অর্থনীতি » চাহিদা থাকলেও সিলিন্ডারে গ্যাস যাচ্ছে সামান্য
সোমবার, ১ এপ্রিল ২০২৪



---

বিশেষ প্রতিবেদক ॥

শিল্পকারখানায় গ্যাস-সংকট মেটাতে ভোলা থেকে সিলিন্ডারে ভরে গ্যাস আনা শুরু হয় গত ডিসেম্বরে। এতে দেশের দক্ষিণের দ্বীপ জেলা ভোলার গ্যাস ব্যবহারের সুযোগ তৈরি হয়। বিভিন্ন বড় শিল্পকারখানা থেকে চাহিদাও আসছে নিয়মিত। তবে সিলিন্ডারে ভরে দিনে গ্যাস যাচ্ছে খুবই সামান্য। দিনে যতটুকু আসার কথা, বর্তমানে তার সাড়ে ৩ শতাংশের কম গ্যাস আসছে শিল্পে।

কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) হিসেবে সিলিন্ডারে ভরে ভোলার গ্যাস বিভিন্ন শিল্পকারখানায় পৌঁছাতে আগ্রহ দেখায় কয়েকটি কোম্পানি। প্রথম পর্যায়ে সিএনজি আকারে ভোলার গ্যাস সরবরাহের কাজ পায় সিএনজি খাতের কোম্পানি ইন্ট্রাকো। ধাপে ধাপে সরবরাহ বাড়িয়ে দিনে আড়াই কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করার কথা তাদের।

তবে প্রথম পর্যায়ে দিনে ৫০ লাখ ঘনফুট গ্যাস সিএনজি আকারে আনার কথা ইন্ট্রাকোর। এতে দিনে সরবরাহ করার কথা ১ লাখ ৪৫ হাজার ৭১০ ঘনমিটার। সংশ্লিষ্ট সূত্র বলছে, দিনে আসছে এখন ৪ হাজার থেকে ৫ হাজার ঘনমিটার।

ভোলায় গ্যাস উৎপাদনের কাজটি করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কো¤পানি (বাপেক্স)। আর বাপেক্সের কাছ থেকে কিনে নিয়ে ভোক্তা পর্যায়ে তা সরবরাহ করে সুন্দরবন গ্যাস বিতরণ কো¤পানি। সুন্দরবনের কাছ থেকে কিনে নিয়ে শিল্পে সিএনজি আকারে গ্যাস সরবরাহ করতে গত বছর চুক্তি করেছে ইন্ট্রাকো।

সুন্দরবন গ্যাস কো¤পানির মহাব্যবস্থাপক (অপারেশন) মো. তৌহিদুর রহমান বলেন, চাহিদামতো গ্যাস সরবরাহের সক্ষমতা আছে তাদের।

গ্যাস কো¤পানির দায়িত্বশীল সূত্র বলছে, সিলিন্ডার নিয়ে একটি ট্রাক ভোলা থেকে ঢাকায় এনে গ্যাস সরবরাহ করার পর আবার ভোলায় যেতে চার থেকে পাঁচ দিন লাগে। বর্তমানে ইন্ট্রাকোর এমন ট্রাক আছে পাঁচটি। একটি ট্রাকের সক্ষমতা চার হাজার থেকে পাঁচ হাজার ঘনমিটার। দিনে একটি করে ট্রাকে গ্যাস সরবরাহ করছে তারা। এর ফলে ভোলার গ্যাস কাজে লাগানোর সুযোগ অতটা বাড়েনি।

তবে ইন্ট্রাকো বলছে, ট্রাক পরিবহনের সমস্যা নেই। দেরি হচ্ছে কারিগরি কারণে। সিলিন্ডারে গ্যাস থাকে উচ্চ চাপে। চাপ কমিয়ে এটি শিল্পকারখানায় সরবরাহ করতে হয়। এর জন্য প্রতিটি কারখানায় রিডাকশন কন্ট্রোল ইউনিট (আরসিইউ) বসাতে হচ্ছে। নির্দিষ্ট কারখানার উপযোগী করে একটি আরসিইউ বসাতে দুই মাস থেকে আড়াই মাস সময় লাগে।

ইন্ট্রাকোর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী বলেন, প্রথম ৫০ লাখ ঘনফুটের বরাদ্দ চূড়ান্ত হয়ে গেছে। এখন কারখানার চাহিদা বুঝে আরসিইউ বসাতে সময় লাগছে। এপ্রিল থেকে সরবরাহ বাড়বে। এরপর আগামী মে মাস থেকে পুরোদমে সরবরাহ করা যাবে। তবে নতুন করে যারা চাহিদা দিচ্ছে, তাদের ডিসেম্বর থেকে দেওয়া যাবে।

ইন্ট্রাকো ও সুন্দরবন গ্যাস কো¤পানির মধ্যে ১০ বছরের চুক্তি সই হয়েছে গত ২১ মে। এর আগে ১০ মে ভোলার গ্যাস সিএনজি আকারে তিতাসের আওতাধীন শিল্পকারখানায় সরবরাহের বিষয়ে একটি পরিপত্র জারি করে জ্বালানি বিভাগ। এতে গ্যাসের দাম, বিভিন্ন সংস্থার মার্জিন, গ্যাস সরবরাহকারীর জন্য পালনীয় শর্তের বিষয় উল্লেখ করা হয়। কারখানা পর্যায়ে প্রতি ঘনমিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ টাকা ৬০ পয়সা। এর মধ্যে ইন্ট্রাকো পাচ্ছে ৩০ টাকা ৬০ পয়সা। আর পাইপলাইন থেকে এখন সরাসরি শিল্প গ্যাস পাচ্ছে প্রতি ঘনমিটার ৩০ টাকায়। তবে সরবরাহ সংকটে নিরবচ্ছিন্ন গ্যাস পাচ্ছে না শিল্প। গত ২১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে গ্যাস সরবরাহ শুরু করে ইন্ট্রাকো।

মূলত তিতাস গ্যাস কো¤পানির আওতাধীন ঢাকার আশপাশের শিল্প গ্রাহকদের মধ্যে এ গ্যাস বিতরণের পরিকল্পনা নেওয়া হয়। ব্যবসায়ীরা বলছেন, অনেক শিল্পকারখানা চাহিদা মেটাতে নিজস্ব ব্যবস্থাপনায় বিভিন্ন সিএনজি স্টেশন থেকে সিলিন্ডারে করে গ্যাস নেয়। এতে বাড়তি দামে গ্যাস কেনার পাশাপাশি পরিবহন খরচও নিজেদের দিতে হয়। এ হিসেবে ভোলার গ্যাস কারখানায় পৌঁছে দিলে তৈরি পোশাক খাত, সিরামিক খাতের কিছু শিল্প উপকৃত হবে।

ইন্ট্রাকোর কর্মকর্তারা বলছেন, বেকসিমকো, স্কয়ার টেক্সটাইল, ফকির অ্যাপারেলস, ব্লু প্ল্যানেট, এএনজেড ফ্যাশন, প্রতীক সিরামিকস এবং পোশাক খাতের আরও দুটি কারখানা ইতিমধ্যে তাদের চাহিদা জানিয়েছে। দিনে এখন যে পরিমাণ গ্যাস সরবরাহ করার কথা, তা এসব কারখানাতেই শেষ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১:০৫:৪২   ১০১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল
ভোলায় যাত্রা শুরু করেছে দেশীয় ব্র্যান্ড ‘দর্জিবাড়ি’



আর্কাইভ