ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
বুধবার, ২০ মার্চ ২০২৪



---

আল আমিন ॥

স্পন্সরশীপ প্রোগ্রাম (যুব কর্মসংস্থান উদ্যোক্তা ও দক্ষতা উন্নয়ন কর্মসূচি) SOYEE এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় মঙ্গলবার (১৯ই মার্চ) সকাল ৯টায় ভোলা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে মজুরি ও আত্ম-কর্মসংস্থানের সদস্যদের কাজের অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনকারী সদস্যদের কর্মসংস্থানের জন্য চাকুরির মেলা বিষয়ক অনুষ্ঠান। দুপুর ২টা পর্যন্ত এই প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

ভোলা জেলা সাউথ এশিয়া পার্টনারশীপ প্রোগ্রাম ম্যানেজার আব্দুর রহমান এর সভাপতিত্বে ওভোলা এবং বরগুনা জেলা সয়্যি স্পেশালিষ্ট আহসান উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল।

এসময় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সয়্যি কম্পোনেন্টের উপদেষ্টা খুরশিদ আরা হক স্বাগত বক্তব্যে বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল আন্তর্জাতিক মানব হিতৈষী শিশু কেন্দ্রীক উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি লাভ করেছে- যেখানে কোন ধর্ম, রাজনীতি কিংবা সরকার এর প্রতি বিশেষ পক্ষপাতিত্ব নেই।

বর্তমানে সংস্থাটি সারা বিশ্বে ৭০ দেশে কাজ করে যাচ্ছে। প্ল্যান ইন্টারন্যাশনাল ১৯৯৩ সালে বাংলাদেশে প্রথম কার্যক্রম শুরু করে। প্ল্যান ইন্টারন্যাশনাল বিভিন্ন কমিউনিটির সক্ষমতা উন্নয়নের জন্য সক্রিয়ভাবে কাজ করে যাচেছ যাতে তারা নিজেদের উন্নয়নের দায়িত্ব নিজেরাই নিতে পারে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কর্মপদ্ধতির মধ্যে মূল স্টেকহোল্ডার হল শিশুরা, তাদের সমাজ এবং সেবাদানকারীরা, যারা শিশুদের সম্ভাবনা বিকাশের জন্য দায়িত্ব প্রাপ্ত। বিস্তারিত পর্যালোচনা ও প্রক্রিয়ার পর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ৪র্থ কান্ট্রি স্ট্রাটিজিক পরিকল্পনা প্রণয়ন করেছে, যা স্বাস্থ্য সেবা, গুনগত মৌলিক ও প্রাথমিক শিক্ষা, অরক্ষিত শিশুদের সংরক্ষন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও তাদের জন্য স্থায়ীত্বশীল জীবিকা অর্জনের বিষয়টি সম্ভব করে তোলার মাধ্যমে শিশুদের এবং তাদের সমাজের সক্ষমতা তৈরীর উপর আলোকপাত করেছে। আর এ সক্ষমতা তৈরী করা হচ্ছে অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে পার্টনারশীপ সৃষ্টির মাধ্যমে; উদাহরণস্বরূপ বলা যায়, এই সহযোগীদের মধ্যে রয়েছে; সুশীল সমাজ সংগঠন, ইউনিয়ন পরিষদ, সরকার এর সংশ্লিষ্ট লাইন ডিপার্টমেন্ট, স্থানীয় ও জাতীয় এনজিও এবং মন্ত্রণালয় ও এদের সাথে সংশ্লিষ্ট কেন্দ্রীয় পর্যায়ের ডিপার্টমেন্ট।

শিক্ষা মন্ত্রনালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং মাদরাসা শিক্ষা বোর্ড এর মাধ্যমে স্কুল এবং মাদরাসায় যৌন ও প্রজনন শিক্ষা প্রদানে সহযোগিতা করছে কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা সম্প্রসারনের উদ্দেশ্যে ১৯৭ টি নির্বাচিত স্বাস্থ্যকেন্দ্রে এ সেবা প্রনয়ণে স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে সহযোগিতা করছে। কিশোর-কিশোরীদের উন্নয়নের সাথে যুক্ত বিভিন্ন নীতি ও কৌশল প্রনয়ণে সরকার এর বিভিন্ন সংস্থাকে সহযোগিতা করছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান, সাউথ এশিয়া পার্টনারশীপ প্রোগ্রামের মনিটরিং অফিসার মতিউর রহমান খান, সয়্যি টেকনিক্যাল অফিসার এস এম সোহেল, সাউথ এশিয়া পার্টনারশীপ জব রিপ্লেসমেন্ট অফিসার মহিউদ্দিন, উপজেলা ভূমি কর্মকর্তা নাজমুল হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বাহাউদ্দীন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা টিএসএম ফিদা হাসান, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, উপজেলা সহকারী কৃষি অফিসার লুৎফর রহমান, বাংলাবাজার টিটিসির প্রিন্সিপাল রইজ উদ্দিন, ভোলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হেলথ সুপারভাইজার আতিকুর রহমান। এছাড়াও সাউথ এশিয়া পার্টনারশীপ এর বিভিন্ন কর্মকর্তা ও সংস্থা কতৃক সুবিধাভোগী পরিবার ও প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০:৪১:১৪   ১০৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল



আর্কাইভ