ভোলায় এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ » প্রধান সংবাদ » ভোলায় এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
রবিবার, ১৭ মার্চ ২০২৪



---

স্টাফ রিপোর্টার ॥

ভোলায় দিনব্যাপী এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ই মার্চ) সকালে ভোলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে ন্যাশনাল এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা সিভিল সার্জন কেএম শফিকুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাশনাল এইডস/ এসটিডি কন্ট্রোল প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আবদুর ওয়াদুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওই প্রজেক্টের সহকারী প্রোগ্রাম ম্যানেজার ডাঃ তানভীর, ভোলা প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ রায় অপু।

এ সময় কর্মশালার প্রধান অতিথি ডাঃ আব্দুল ওয়াদুদ বলেন, এইডস আক্রান্ত রোগীরা এখন নিয়মিত ট্রিটমেন্টে সুস্থতা লাভ করছে। বাংলাদেশের বিভাগীয় শহর ও বেশ কয়েকটি জেলার হাসপাতালগুলোতে সরকারিভাবে বিনামূল্যে এ রোগের সেবা প্রদান করা হচ্ছে। ভোলাতেও আগামী দুই মাসের মধ্যে এই রোগ নির্ণয়ের পরীক্ষাগার স্থাপন করা হবে এবং বিনামূল্যে সকল খরচ সরকারিভাবে বহন করা হবে। তাই এ রোগে আক্রান্ত হলে বিচলিত হবার কিছু নেই। নিয়মিত ঔষধ সেবনে সুস্থ থাকা সম্ভব। তবে একটু সচেতন হলেই এ রোগে আক্রান্ত হওয়া থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। তাই সে বিষয়গুলো জেনে মেনে চলার কথাও বলেন এই চিকিৎসক।

কর্মশালায় এইচআইভিএইডসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এ রোগে আক্রান্তের কারণ, আক্রান্ত হলে করণীয় এবং এ রোগে আক্রান্ত হওয়া থেকে কিভাবে একজন নিজেকে দূরে রাখতে পারবে সে সকল বিষয়গুলো এ কর্মশালায় তুলে ধরা হয়। শরীরের রক্ত, বীর্য, দুধ বা পানি জাতীয় বিষয় থেকে এ রোগ ছড়াতে পারে। শুধুমাত্র অবৈধ যৌন মেলামেশা এই যে রোগ ছড়ায় তা নয়। গর্ভবতী মা থেকেও নবজাতক শিশুর এ রোগ ছড়াতে পারে। সুতরাং এ রোগে আক্রান্ত ব্যক্তিকে সাহস দিয়ে সঠিক উপায়ে সেবা দিয়ে সুস্থ জীবন যাপন করা সম্ভব।

কর্মশালায় ভোলা সদর হাসপাতালে ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ইমতিয়াজ বেলাল, আঃ রব স্কুল এন্ড কলেজের শিক্ষক মনিরুল ইসলাম, ভোলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসের চিকিৎসক, নার্স, সিভিল সার্জন অফিসের বিভিন্ন পদে থাকা কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, ইমাম, পুরোহিতসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:৪৮:৫৪   ৭৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
ভোলায় চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের প্রধান নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই ॥ পাঁচ কোটি টাকা ক্ষতি
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় পানিতে ডুবে প্রাণ গলে দুই শিশুর
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
ফরিদপুরে দুই মুসলিম শ্রমিকের নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িতদের ফাঁসির দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে



আর্কাইভ