মনপুরায় আড়াই কোটি টাকা ব্যয় নির্মানাধীন ব্রীজে নিন্মমানে ইট ব্যবহার

প্রচ্ছদ » অপরাধ » মনপুরায় আড়াই কোটি টাকা ব্যয় নির্মানাধীন ব্রীজে নিন্মমানে ইট ব্যবহার
বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০২৪



---

বিশেষ প্রতিবেদক ॥

ভোলার মনপুরায় ব্রীজের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রায় আড়াই কোটি টাকার কাজ করা হচ্ছে নি¤œমানের (পঁচা) ইট আর বালু ও রড দিয়ে। এমন ঘটনায় চরমক্ষোভ এলাকাবাসীর আর নির্বাহী প্রকৌশলী বলেছেন পঁচা ইট সরিয়ে নতুন করে কাজের নির্দেশ প্রদানের বিষয়।

দ্বীপজেলার অপর দ্বীপ মনপুরা। উপজেলাটি নানান দিক থেকে অবহেলিত থাকলেও কিছু উন্নয়নমূলক কাজ হলে তা তদারকির অভাবে খুবই নিন্মমানের কাজ হয়ে থাকে। এসব বিষয় স্থানীয় মানুষ ক্ষোভ প্রকাশ করলেই তাদের উপর অত্যাচার নেমে আসে।

মনপুরা উপজেলা সরেজমিন গেলে দেখা যায়, এলজিউডি’র অধিনে প্রোগ্রাম ফর সাপোটিং রুরাল ব্রীজেস এর কর্মসূচীর আওতায় বাংলাদেশ ব্যাংক ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে হাজীরহাট হতে বাংলা বাজার জিসি তালতলী বাজার রোডে ১৮ মিটার দীর্ঘ আর সিসি গার্ডার ব্রীজ নির্মান কাজটি হচ্ছে। প্রাথমিকভাবে ২ কোটি ২২লাখ ৮৪ হাজার ২১৯ টাকা যা পরবর্তীতে বাড়িয়ে প্রায় আড়াই কোটি টাকা করা হয়েছে। তবে টাকার পরিমান বৃদ্ধি করা হলেও কাজের মানের পরিমান খুবই খারাপ। মেসার্স রুপালী কনস্ট্রাকশন ব্রীজের কাজ করছে। পঁচা ইট ও নিন্মমানের সামগ্রী দিয়ে কাজ হচ্ছে দেখা যায়। ব্রীজের পাশ দিয়েই মাটি কেটে ব্রীজে ফেলা হয়েছে তা কতটুকু এই ব্রীজের জন্য টেকশই হবে তা ইঞ্জিনিয়াররাই ভালো জানেন। তবে স্থানীয়দের অভিযোগ হচ্ছে খুবই নিন্মমানের কাজ হচ্ছে। কোন প্রতিবাদ করলে হুমকি ধমকি এমনটি অত্যাচার সহ্য করতে হয় বলে কেউ প্রতিবাদ করেনি। বাজে মানের খারাপ কাজের বিষয়টি জানতে মনপুরা এলজিইডি অফিসে গেলে পুরো অফিস ছিলো তালাবদ্ধ। কোন লোকজন পাওয়া যায়নি অফিসে।

নিন্মমানের কাজের বিষয় জানতে মেসার্স রুপালী কনট্রাকশনের ঠিকারদের মধ্যেই একজন মনপুরা উপজেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক মো: বাবুল মাতব্বর বলেন, পঁচা ইট দিয়েই কাজ ধরা আছে। এভাবেই কাজ করে। পঁচা গলা ইট দিয়া করতে হয়। পরে উপরে ভালো ইট দিয়া ঢালাই দিতে হবে। আমরা ৪/৫জন মিলেকাজ করছি। অপর ঠিকাদার হাজীরহাট ইউনিয়ন যুবলীগ সভাপতি মো: ইলিয়াস চৌধুরী বলেন, ভিন্ন কথা। তিনি বলেন, এভাবে করার কথা না। আমরা খবর নিতে পারি নায় বিষয়টি দেখছি।

এসব বিষয় এলজিইডি ভোলার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইব্রাহীম খলীলের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি বরিশালে মিটিংয়ে এসেছি। এবিষয় বলে দিচ্ছি এসব নিন্মমানের ইট সরিয়ে দ্রুত ভালো মানের ইট দিয়ে কাজ করার জন্য। কোন ধরনের অনিয়ম মেনে নেয়া হবে না বলে জানান, ইতিমধ্যেই মনপুরা উপজেলা ইঞ্জিনিয়ারকে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০:৪৫:১৫   ১০৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় জমি দখলের চেষ্টায় ব্যর্থ হয়ে অন্তঃসত্ত্বা গৃহবধূকে মারধর
চরফ্যাশনে হত্যার উদ্দেশ্যে শিশুকে হাতপা বেঁধে নির্যাতন
মেঘনায় ইলিশ ধরার দায়ে আটক ৯ জেলে, ৬ জনের কারাদন্ড
ভোলায় গ্রীন টিভির সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলা ॥ গণমাধ্যমের নিন্দা-প্রতিবাদ
দৌলতখানে জমি বিরোধের জেরে যুবককে পিটিয়ে আহত
ভোলায় জাটকা শিকারের মহোৎসব, ইলিশের উৎপাদন নিয়ে শঙ্কা
ভোলায় ৬টি অবৈধ ডায়াগনস্টিক ও হাসপাতাল সিলগালা
দৌলতখানে সুপারি গাছের চারা কেটে দিল দুর্বৃত্তরা
চরফ্যাসনে নিষেধাজ্ঞা অমান্য করে জবর দখলের অভিযোগ
ভোলায় দুইটি হত্যাকা-ের বিচারের দাবিতে মানববন্ধন ও পথসভা

আর্কাইভ