ভোলার বিচ্ছিন্ন চরে শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য নতুন স্কুল চালু

প্রচ্ছদ » দৌলতখান » ভোলার বিচ্ছিন্ন চরে শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য নতুন স্কুল চালু
রবিবার, ১ অক্টোবর ২০২৩



---

আজকের ভোলা রিপোর্ট ॥

ভোলায় মেঘনা নদীর মধ্যবর্তী বিচ্ছিন্ন চর বৈরাগিয়ায় শিক্ষার আলো বঞ্চিত সহস্রাধিক শিশুর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে প্রতিষ্ঠা করা হয়েছে ‘স্বচ্ছ শিক্ষালয়’ নামের একটি স্কুল। স্কুলটি প্রতিষ্ঠা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বাঁধন’।

শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বাঁধন’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নওশাদ হোসেন মুন এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন সংস্থার সহকারী ব্যবস্থাপক ফরিদুল ইসলাম, এলাকর আব্দুর রশিদ বেপারি, বীর মুক্তিযোদ্ধা বেলায়েত হোসেন, বাদশা মিয়াসহ স্থানীয় অধিবাসীরা।

স্কুলের প্রতিষ্ঠাতা নওশাদ হোসেন মুন বলেন, মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন এই চরে সাড়ে ছয় শত পরিবার বসবাস করছে। স্কুলে যাওয়া উপযোগী সহস্রাধিক শিশুর শিক্ষার কোন ব্যবস্থা নেই। তাই এসব শিক্ষা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য স্কুলটি চালু করা হয়েছে। তিনি আরও জানান, আপাতত নিজেদের এবং বন্ধুবান্ধবদের অর্থায়নে চালানো হবে এই স্কুল। পরবর্তীতে সরকসরি বা বেসরকারি কোন সহায়তা পেলে এর পরিসর আরও বৃদ্ধি করা হবে। মুন জানান, এখন দুইজন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। আগামী জানুয়ারি থেকে জাতীয় শিক্ষাক্রম অনুযায়ী পরিচালনা করা হবে এই স্কুল। এসময় শিশুদের মাঝে বিনামূল্যে বই খাতাসহ শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

উল্লেখ্য, ভোলার দৌলতখান উপজেলার মদনপুুর ইউনিয়নের অন্তর্ভুক্ত মেঘনা নদীর মধ্যবর্তী চর বৈরাগিয়া। এই চরে সরকারের আশ্রায়ন প্রকল্পে ছিন্নমূল পরিবার বসবাস করছে। এ ছাড়াও কয়েক শত জেলে ও কৃষক পরিবার এই চরে বসবাস করছে।

বাংলাদেশ সময়: ০:১৫:৫৬   ২৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

দৌলতখান’র আরও খবর


নেয়ামতপুর চরে ভূমি মালিকদের উপর ভূমিদস্যুদের হামলা ॥ গুরুতর আহত ২৫
মিথ্যা মামলা থেকে অব্যাহতির দৌলতখানে দাবিতে মানববন্ধন
দৌলতখানে ইস্তিস্কার নামাজ আদায়, বৃষ্টির জন্য প্রার্থনা
দৌলতখানে সর্বজনীন পেনশন স্কীম বাস্তবায়নে সমন্বয় সভা
দৌলতখানে উপজেলা নির্বাচনে ১২ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
দৌলতখানে রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
দৌলতখানে বিএনপি নেতার ইফতার
প্রতিপক্ষের হামলায় দাঁত হারালেন কৃষক
রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে দৌলতখানে বিক্ষোভ মিছিল
দৌলতখানে অপরিচ্ছন্ন পরিবেশে সেমাই উৎপাদন, কারখানার জরিমানা



আর্কাইভ