বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় কমিটিতে ভোলার অতনু ও বাঁধন

প্রচ্ছদ » জেলা » বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় কমিটিতে ভোলার অতনু ও বাঁধন
রবিবার, ২০ আগস্ট ২০২৩



---

আজকের ভোলা রিপোর্ট॥

বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নির্বাচিত হয়েছে ভোলার জনপ্রিয় নাট্যাভিনেতা অতনু করঞ্জাই ও সমন্বয়কারীদের মধ্যে মুকুন্দ-জীবনানন্দ অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী নির্বাচিত হন সকলের পরিচিত মুখ মো. তালহা তালুকদার বাঁধন। গত শনিবার (১৯ আগষ্ট) দুই দিন ব্যাপী নবম জাতীয় সম্মেলনের শেষ দিনে বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় পর্ষদ, বিভাগীয় সমন্বয়কারী ও আঞ্চলিক সমন্বয়কারীদের নাম ঘোষণা করেন শিল্পপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এর আগে গত ১৮ আগস্ট ঢাকা শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা হলরুমে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৯ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের প্রথম ভাগে শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, সেলিম আল দীন পদক প্রদান করা হয়। উদ্বোধনী র‌্যালীতে বিশেষ সম্মান জানানো হয় ভোলা থিয়েটার এর প্রয়াত সংগঠক ও সঙ্গীতশিল্পী স্বাতী করঞ্জাইকে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ছবি সম্বলিত প্ল্যাকার্ডের সাথে গ্রাম থিয়েটার এর স্বপ্নদ্রষ্টা নাট্যাচার্য সেলিম আল দীন, কাজী সৈয়দ হাসান দুলাল, আফসার আহমেদ এর সাথে তিন নারী প্রগতিশীল মহীয়সী নারীর প্রতিকৃতি নিয়ে শোভাযাত্রা বের করা হয়। সেখানে ইলা মিত্র, বেগম সুফিয়া কামাল, জাহানারা ইমাম এর সাথে স্বাতী করঞ্জাই এর প্রতিকৃতি বহন করেন গাইবান্ধা জেলার একা নারী নাট্যকর্মী। স্বাতী করঞ্জাইকে এই বিরল সম্মান দেখানোয় সম্মেলনে উপস্থিত ভোলা থিয়েটারের সকল কাউন্সিলর ও ডেলিকেটরা অত্যন্তু খুশি হন। বিভিন্ন অঞ্চল থেকে আসা গ্রাম থিয়েটারের সহ¯্রাধিক সদস্যদের সাথে প্রথমবারের মতো আত্মপ্রকাশ করা লালমোহন উপজেলার মেহেরগঞ্জ থিয়েটারও অংশগ্রহন করেন।

দ্বিতীয় দিন ১৯ আগষ্ট শনিবার সম্মেলনের শেষভাগে ঘোষিত কমিটিতে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুকে সভাপতি ও তৌফিক হাসান ময়নাকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় পর্ষদ ঘোষণা করা হয়। বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় পর্ষদের অন্যান্য পদে নির্বাচিতরা হলেন সভাপতি মন্ডলীর সদস্য হুমায়ুন কবির হিমু, ড. লুৎফর রহমান, আমিরুল ইসলাম, আসাদুল্লাহ ফারাজী, অধ্যপক হারুন রশীদ, কামাল বায়োজিদ, শুভঙ্কর চক্রবর্তী, যুগ্ম সম্পাদক প্রদীপ কুমার আগরওয়াল ও কামার উল্ল্যাহ সরকার, সাংগঠনিক সম্পাদক সাইদ রিংকু, সহ-সাংগঠনিক সম্পাদক শরিফ হাসান চৌধুরী সৌধ, প্রশিক্ষণ সম্পাদক আনন জামান, সহ-প্রশিক্ষণ সম্পাদক খন্দকার রাকিবুল হক, অর্থ সম্পাদক ওয়াসিম আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অতনু করঞ্জাই, দপ্তর সম্পাদক জোবায়ের শিবলী, সহ-দপ্তর সম্পাদক মোতাহার হোসেন রাজু, গবেষণা ও প্রকাশণা সম্পাদক রুবাইয়াৎ আহমেদ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জুলফিকার চঞ্চল, সহ গবেষণা ও প্রকাশনা সম্পাদক-শাহাজাদা স¤্রাট, প্রচার সম্পাদক আব্দুল হান্নান, সহ-প্রচার সম্পাদক ওয়াহিদ আনছার হিল্লোল, নির্বাহী সদস্য শিমুল ইউসুফ, রতন দাস, সুখময় রায় বিপলু, আবুল কাশেম, আসলাম আলী, হাবিবুর রহমান হাবিব, ফারুক হোসাইন, আব্দুল সালাম, আল কবনুল নাহার কসমিক, গাজিবর রহমান, মোস্তফা রতন, ইউসুফ খসরু, মশগুল হোসেন ইতি।

এছাড়া বিভাগীয় সমন্বয়কারীরা হলেন- ঢাকা বিভাগ সালাম সাকলায়েন, রাজশাহী বিভাগ নিতাই কুমার সরকার, রংপুর বিভাগ মমতা চাকী, বরিশাল বিভাগ মো. মনিরুজ্জামান, খুলনা বিভাগ একরামুল হক লিকু, সিলেট বিভাগ রজত কান্তি গুপ্ত, ময়মনসিংহ বিভাগ রেজাউল করিম লেবু, চট্টগ্রাম বিভাগ এজাহার হক মিজান।

আঞ্চলিক সমন্বয়কারীদের মধ্যে মুকুন্দ-জীবনানন্দ অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী নির্বাচিত হন মো. তালহা তালুকদার বাঁধন।

ভোলার দুই জনপ্রিয় থিয়েটারকর্মী অতনু করঞ্জাই ও মো. তালহা তালুকদার বাঁধন কেন্দ্রীয় কমিটিতে নির্বাচতি হওয়ায় ভোলা থিয়েটারের সভাপতি নাসির লিটন এবং সাধারন সম্পাদক আবিদুল আলমসহ অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ২৩:১২:২৮   ৩৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


নিষেধাজ্ঞা শুরু, ৭৯ হাজার জেলে চাল পাচ্ছেন না
ভোলায় বাংলাদেশ ইতিহাস সম্মিলনী বরিশাল বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত
শোভা ছড়াচ্ছে স্বর্ণালী আমের মুকুল
অগ্নিকান্ডে নিহত ভোলার ২ পরিবারের পরিবারে শোকের মাতম
চর কচুয়াখালীতে যাতায়াতে ভোগান্তি
শোভা ছড়াচ্ছে স্বর্ণালী আমের মুকুল
মেঘনায় ইলিশ ধরার দায়ে আটক ৯ জেলে, ৬ জনের কারাদন্ড
ভোলায় অনুষ্ঠিত হয়ে গেল ঠাকুর অনুকূল চন্দ্রের ১৩৬তম আবির্ভাব বার্ষিকী, পুর্ণ্যার্থীদের ঢল
ভোলায় জাটকা শিকারের মহোৎসব, ইলিশের উৎপাদন নিয়ে শঙ্কা
ভোলায় ৬টি অবৈধ ডায়াগনস্টিক ও হাসপাতাল সিলগালা

আর্কাইভ