ভোলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হলো সূর্যপূজা

প্রচ্ছদ » ভোলা সদর » ভোলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হলো সূর্যপূজা
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩



ছোটন সাহা ॥
ভোলায় ব্যপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব সূর্যপুজা। প্রাচীনকাল থেকে মাঘ মাসের মাকরী শুক্লা সপ্তমি তিথিতে এ পুজা উদযাপিত হয়ে আসছে। এ বছরও তার ব্যতিকক্রম হয়নি।
আয়োজকরা জানিয়েছেন, শনিবার (২৮ জানিয়ারি) সুর্যদয়ের পূর্বে এ পুজা শুরু হয় এবং তা চলে সুর্যাস্ত পর্যন্ত। মনের বাসনা এবং পরিবার-পরিজনের মঙ্গল কামলানায় সনাতন নারী-পুরুষ সাতপাক ঘুরে থাকেন এ পূজায়।
সরেজমিন গিয়ে দেখা গেছে, ধুপতি হাতে সারিবদ্ধ হয়ে দাড়িয়ে নারী-পুরুষ। সূর্যদয়ের আগ থেকে শুরু হওয়া এমন প্রার্থনা চলে একটানা  সন্ধা পর্যন্ত। এ সসময় কেউ বসতে পারবেন না, উপবাস করে দাড়িয়ে থাকতে হয় তাদের।

---

এমনি ধর্মীয় রীতিতে সনাতন ধর্মের নারী-পুরুষ সূর্যদেবের প্রার্থনা করে থাকেন। যা শেষ হয় আঞ্জলি ও প্রসাদ বিতরণের মধ্যদিয়ে। ব্রুত নিয়ে সূর্যদেবের এ পূজা করতে পেরে খুশি পুণ্যার্থীরা।
পুন্যার্থী লাবনি ভক্ত, ইতি রানীসহ অন্যরা জানান, আমরা মনের বাসনা পূরণ করতে ব্রুত করে পুজা উদযাপন করেছি। আমাদের অনেক ভালো লাগছে। প্রতি বছরই আমরা পুজার আয়োজন করে থাকি। ভোলা শহরের পৌর ৫নং ওয়ার্ডের ভক্তবাড়িতে বিগত কয়েক বছর ধরে চলে আসছে এমন আয়োজন।
পুরোহিত চন্দ্র শেখর ব্রক্ষচারি বলেন, এ পুজার মাধ্যমে ভক্তদের মনের বাসনা পূরন হয়। মাঘ মাসের মাকড় সপ্তমি তিথিতে সূর্যপূতা হয়। ধর্মীয় রীতি অনুযায়ি পূজা চলছে। সারাদিন চলবে পুজা। ¯্রাদিন চলবে পুজার আনুষ্ঠানিকতা।
এদিকে ভক্তবাড়ির মত মাঘ মাসের এ তিথিতে শহরের বাপ্তাসূর্য বাড়িসহ বিভিন্ন এলাকায় উৎসবমুখ পরিবেশ সূর্যদেবের পুজা অনুষ্ঠিত হয়। মনের বাসনা পূরন করতে পুন্যার্থীরা এ পুজায় অংশগ্রহণ করেন পুজার আনন্দ উৎসবে মেতে উঠেনন। অর্ধশতাধিক পূনার্থী ধুপতি হাতে প্রার্থনায় অংশ নেন তারা।

বাংলাদেশ সময়: ২১:০৫:৩৩   ২৩২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান সভা
ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
বাপ্তায় জমি সংক্রান্ত বিরোধে এতিম সন্তানের উপর হামলা
ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে ২ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
ভোলায় তৃষ্ণার্ত পথচারীদের মাঝে নিজাম হাসিনা ফাউন্ডেশনের খাবার পানি বিতরণ
ভোলায় ১ হাজার পিচ ইয়াবাসহ আটক ১
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ



আর্কাইভ