চরফ্যাশনে শহর রক্ষাবাঁধ প্রকল্পের মাটি বিক্রি হচ্ছে ইট ভাটায়

প্রচ্ছদ » অপরাধ » চরফ্যাশনে শহর রক্ষাবাঁধ প্রকল্পের মাটি বিক্রি হচ্ছে ইট ভাটায়
সোমবার, ২৮ মার্চ ২০২২



বিশেষ প্রতিনিধি ॥
ভোলার চরফ্যাসন উপজেলার মেঘনা নদীর ভাঙ্গন কবলিত এলাকার শহর রক্ষাবাধ প্রকল্পের আওতায় স্থাপিত সিসি ব্লক ও জিওব্যাগ ডা¤িপং এরিয়ার তীর থেকে মাটি কেটে বিক্রি হচ্ছে ইট ভাটায়।
নদী আর বাধের মধ্যবর্তী প্রকল্প এলাকা থেকে মাটি কাটার ফলে পাঁচশ কোটি টাকার প্রকল্প ঝুঁকির মধ্যে ররেছে। মাদ্রাজ ইউনিয়নের নতুন সুইজগেট এলাকায় স্থানীয় প্রভাবশালী হামিদপুর ৪নং ওয়ার্ডের আওয়ামী লীগের মোস্তফা ও সামসুদ্দিন দেওয়ান, সাত্তার, সুমন মিলে শহর রক্ষা বাধেঁর সিসি বক্লকের কূলের প্রকল্প এলাকা থেকে শ্রমিক দিয়ে মাটি কেটে ইট ভাটায় বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে।

---

সরেজমিনে গিয়ে দেখা যায়, চরফ্যাসন উপজেলার মাদ্রাজ ইউনিয়নের বেতুয়া লঞ্চঘাট থেকে সামরাজ মৎস্য ঘাট পর্যন্ত প্রায় ৫শ’ কোটি টাকা ব্যয়ে শহর রক্ষাবাঁধ প্রতিরক্ষায় সিসি ব্লক জিওব্যাগ ড্রেজিং প্রকল্পের নির্মান কাজ শেষ হয়েছে। শহর রক্ষা বাধ প্রকল্প এলাকায় স্থাপিত সিসি ব্লক ও জিওব্যাগ ডা¤িপং এরিয়ার ভিতর থেকে স্থানীয়  হামিদপুর ৪নং ওয়ার্ড  আওয়ামীলীগ নেতা মোস্তফা, সামসুদ্দিন দেওয়ান ও সাত্তার সুমনসহ বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি মিলে প্রকল্প এলাকায় ব্লক নির্মানাধীন বাঁধের তীর থেকে মাটি কেটে বিক্রি করেছেন উপজেলার বিভিন্ন ইটের ভাটায়। প্রতি ট্রাক মাটি ভাটায় বিক্রি হচ্ছে ১ থেকে দেড় হাজার টাকায়। নির্মানাধীন শহর প্রতিরক্ষা বাধেঁর তীর থেকে মাটি কাটা নদীর পাড় সংরক্ষণ ও বন্যা প্রতিরক্ষা বাধেঁর ডিজাইন বর্হিভূত এবং প্রকল্পের জন্য হুমকীস্বরূপ বলে দাবী স্থানীয়দের।
মাটি কাটার শ্রমিক জাহের জানান, স্থানীয় মোস্তফা বাঁধের সিসি ব্লক সংলগ্ন স্থান থেকে বিভিন্ন ইট ভাটায় মাটি বিক্রি করছেন। মাটি কেটে  ট্রাকে ভর্তি করে দিলে বিনিয়য়ে প্রত্যেক শ্রমিক দিনে ৩৫০ টাকা পান। এর বাহিরে আর কিছু তার জানা নাই।
এ বিষয়ে অভিযুক্ত সামসুদ্দিন দেওয়ান ও মো. সাত্তার এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তাদের ফোন বন্ধ পাওয়া যায় তাই তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
তবে অভিযুক্ত মোস্তফা বলেন, নদী ভাঙনে বিলিন হওয়া যাওয়ার পর শহর রক্ষা বাধ সিসি ব্লক সংলগ্ন স্থানে তার পারিবারিক কিছু জমি রয়েছে। তাই তার প্রয়োজনে তিনি ওই জমির মাটি কেটে বিক্রি করছেন। তিনি স্থানীয় শ্রমিক দিয়ে মাটি গুলো কেটে ট্রাক ভর্তি করে দেন। বিনিময়ে তিনি প্রতি ট্রাক মাটির দাম ২ হাজার টাকা করে নেন। বিভিন্ন ইট ভাটার মালিকরা ইট তৈরির জন্য মাটি কিনে নেন তার কাছ থেকে।
আর স্থানীয় একাধিক সূত্র জানিয়েছেন, পুরনো বেড়িবাধসহ বাধের জন্য পূর্বে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) অধিগ্রহনকৃত জমি নদীতে হারিয়ে গেছে। এখন পানি উন্নয়ন বোর্ড নতুন করে শহররক্ষাবাধ প্রকল্প শুরু করলেও প্রকল্পের জন্য কোন জমি অধিগ্রহন করা হয়নি। ফলে কোটি কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে ব্যক্তি মালিকানাধিন জমির উপর দিয়ে। এই সুযোগে জমির প্রকৃত মালিকরা যে যার মতো করে বাস্তবায়নকৃত প্রকল্প এলাকা থেকে কেউ মাটি কেটে নিচ্ছে আর কেউ দখল করে পাকা ঘর বাড়ি নির্মাণ করছে। এসব কর্মকান্ডের ফলে গোটা প্রকল্প চরম ঝুঁকির মধ্যে পড়েছে। এই ঝুঁকি সত্ব্যেও পানি উন্নয়ন বোর্ড কারো বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছেনা। পাশাপাশি প্রকল্পের জন্য ঝুঁকিপূর্ণ এসব কর্মকান্ডও বন্ধ করা যাচ্ছে না।
এদিকে ভোলা পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমান জানান, পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প এলাকার নদীর পাড় সংরক্ষণ ও বন্যা প্রতিরক্ষা বাধেঁর সিসি ক্লকের তীর থেকে মাটি কাটা হলে বাস্তবায়নকৃত প্রকল্পের জন্য হুমকীস্বরূপ। সরেজমিনে পরিদর্শন করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলাদেশ সময়: ০:৩৪:৩৬   ৪০৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


পশ্চিম ইলিশায় ৩ ঘরে দূদর্শ চুরি
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ওমরাহ পাঠানোর নামে হাজী কামালের প্রতারণা
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
লালমোহনে জমি দখলের জন্য মালিকের উপর হামলার অভিযোগ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
সৎ মায়ের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ



আর্কাইভ